Advertisement
২৬ এপ্রিল ২০২৪
ICC World Cup 2019

ভারতীয় দলের মুশকিল আসান কে? রহস্য ফাঁস করলেন কুলদীপ

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মইন আলির কাছে বেদম মার হজম করে কেঁদে ফেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটার কুলদীপ যাদব।

দলের তারকা ক্রিকেটারের পরামর্শ মেনে চললে ইংল্যান্ডে সাফল্য পাবেন কুলদীপ। —ফাইল চিত্র।

দলের তারকা ক্রিকেটারের পরামর্শ মেনে চললে ইংল্যান্ডে সাফল্য পাবেন কুলদীপ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০১৯ ১৩:৩৬
Share: Save:

ধোনি-মন্ত্র মেনে চললেই সাফল্য পাওয়ায় যায়। বিরাট কোহালির হাতের অন্যতম অস্ত্র কুলদীপ যাদবের এমনই উপলব্ধি। আইপিএল-এর দ্বাদশ সংস্করণে ভাল পারফরম্যান্স করতে পারেননি চায়নাম্যান বোলার।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মইন আলির কাছে বেদম মার হজম করে কেঁদে ফেলেছিলেন কলকাতা নাইট রাইডার্সের এই ক্রিকেটার। সেই কুলদীপের উপরেই বিশ্বকাপে ভরসা করছেন কোহালি। ইংল্যান্ড রওনা হওয়ার আগে ভারত অধিনায়ক কুলদীপের পাশে দাঁড়িয়ে বলেছেন, আইপিএলের পারফরম্যান্স দিয়ে কুলদীপকে বিচার করা উচিত হবে না। এ বারই প্রথম বিশ্বকাপে নামছেন কুলদীপ। তবে তার জন্য স্নায়ুর চাপে ভুগছেন না চায়নাম্যান বোলার। কারণ দলে রয়েছেন ধোনি আর কোহালির মতো দু’ জন সিনিয়র ক্রিকেটার। ধোনি প্রসঙ্গে কুলদীপ বলছেন, ‘‘যখনই সমস্যায় পড়ি তখনই মাহিভাইয়ের কাছে ছুটে যাই। যে কোনও সমস্যার সমাধান রয়েছে ধোনির কাছে।’’

অপেক্ষাকৃত অনভিজ্ঞ ক্রিকেটারদের পরামর্শ দিতে দেখা যায় ধোনিকে। উইকেটের পিছনে দাঁড়িয়ে কুলদীপকে বহুবার পরামর্শ দিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। কুলদীপ বলছেন, ‘‘বল করার সময়ে ফিল্ডিং ঠিক করতে গিয়ে অনেক সময়েই সমস্যায় পড়েছি। সমস্যায় পড়লেই মাহিভাইয়ের দিকে তাকাই। ধোনিও বুঝতে পারে, ওর সাহায্য দরকার। সঙ্গে সঙ্গেই ধোনি সাহায্যের হাত বাড়িয়ে দেয়। শুধু আমাকেই নয়, দলের প্রত্যেক বোলারকেই এ ভাবে সাহায্য করে ধোনি।’’

আরও খবর: ‘বিশ্বকাপে এ বার ভারতকে হারাবে পাকিস্তান’

আরও খবর: ভুবনেশ্বর নয়, বিশ্বকাপের প্রথম এগারোয় সৌরভের পছন্দ ইনি

এ বারের বিশ্বকাপেও ধোনির পরামর্শ কাজে লাগবে কুলদীপদের। দীর্ঘদিন ধরে খেলার অভিজ্ঞতা থেকেই ধোনি যে কোনও ব্যাটসম্যানের শরীরী ভাষা পড়তে পারেন। কুলদীপ বলছেন, ‘‘একজন ব্যাটসম্যানের শরীরী ভাষা পড়তে পারে ধোনি। কোন জায়গায় বল ফেলতে হবে, সেই পরামর্শও দেয় মাহি ভাই। ধোনির পরামর্শ মেনে চললে সাফল্য পাওয়া যায়।’’ ইংল্যান্ডের মাটিতেও কুলদীপের জন্য উইকেটের পিছন থেকে এ ভাবেই পরামর্শ দেবেন ধোনি। প্রাক্তন ভারত অধিনায়কের পরামর্শে কুলদীপও ফুল ফোটাবেন ইংল্যান্ডে। এই স্বপ্নই দেখছেন কোহালির হাতের অন্যতম প্রধান অস্ত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE