ভারতীয় ফুটবল এগোল আরও এক ধাপ। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে ৯৬-এ উঠে এলেন সুনীল ছেত্রীরা। জর্জিয়ার সঙ্গে যুগ্ম ভাবে ৯৬ নম্বরে রয়েছে ভারত।

এর আগের ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ছিল ৯৭ নম্বরে। কিন্তু, ফিফা ‘ইএলও’ নামে র‌্যাঙ্কিংয়ের নতুন সিস্টেম চালু করতেই এক ধাপ উত্তরণ ঘটল। আগে মাসের কোনও নির্দিষ্ট দিনে র‌্যাঙ্কিং বদলাত। এখন থেকে প্রত্যেক ম্যাচের পারফরম্যান্সের নিরিখে বদলাবে র‌্যাঙ্কিং।

স্টিফেন কনস্ট্যান্টাইনের কোচিংয়ে ভারত এখন জানুয়ারিতে হতে চলা এএফসি এশিয়ান কাপ ২০১৯ প্রতিযোগিতার প্রস্তুতি নিচ্ছে। 'এ' গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে সংযুক্ত আরব আমিরশাহি, বাহরিন ও থাইল্যান্ড। সংযুক্ত আরব আমিরশাহি র‌্যাঙ্কিংয়ে আগের ৭৭ নম্বরেই রয়েছে। বাহরিনের র‌্যাঙ্কিংও ১১৩ নম্বরে আটকে। থাইল্যান্ডও আটকে রয়েছে ১২২ র‌্যাঙ্কিংয়ে। অর্থাত্, র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে ভারত এখন এই গ্রুপের দ্বিতীয় সেরা দল।

এশিয়ান কাপের আগে সেপ্টেম্বরে অবশ্য রয়েছে সাফ চ্যাম্পিয়নশিপ। যা ৪ সেপ্টেম্বর শুরু হয়ে চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। বাংলাদেশে হতে চলা এই প্রতিযোগিতায় ভারতের গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা ও মলদ্বীপ।

এ দিকে, বিশ্বকাপের গ্রুপ পর্যায় থেকেই ছিটকে যাওয়ায় ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে নেমে এল জার্মানি। এক দশকেরও বেশি সময়ে এটা জার্মানির সবচেয়ে খারাপ র‌্যাঙ্কিং। ২০০৬ সালে তাদের র‌্যাঙ্কিং ছিল ২৬। তারপর এত বাজে র‌্যাঙ্কিং এই প্রথম।

দ্বিতীয় বারের জন্য বিশ্বকাপ জেতার পর ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে ফ্রান্স। ২০০২ সালের পর এই প্রথম র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে এল ফরাসিরা। দুইয়ে রয়েছে বেলজিয়াম। তিনে ব্রাজিল, চারে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠা ক্রোয়েশিয়া।

আরও পড়ুন: ভারতীয় ক্রিকেটে ‘লাকি ক্যাপ্টেন’ হিসেবে চিহ্নিত হয়ে থাকবেন অজিত ওয়াড়েকর

আরও পড়ুন: বর্ষসেরা সম্মান সুনীলদের