Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Mahendra Singh Dhoni

চাই ৩৩ রান, তা হলেই আরও এক মাইলস্টোনে পৌঁছবেন ধোনি

তিন ফরম্যাট মিলিয়ে ধোনির রান এখন ১৬,৯৬৭। এর মধ্যে ৯০ টেস্টের ১৪৪ ইনিংসে ৩৮.০৯ গড়ে এসেছে ৪৮৭৬ রান। ৩৩৯ একদিনের ম্যাচের ২৮৭ ইনিংসে ৫১.০৯ গড়ে এসেছে ১০,৪৭৪ রান। ৯৮ টি-টোয়েন্টিতে ৮৫ ইনিংসে এসেছে ১৬১৭ রান।

অনুশীলনে দৃঢ়প্রতিজ্ঞ ধোনি। ছবি বিসিসিআইয়ের টুইটার অ্যাকউন্টের সৌজন্যে।

অনুশীলনে দৃঢ়প্রতিজ্ঞ ধোনি। ছবি বিসিসিআইয়ের টুইটার অ্যাকউন্টের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১২:২২
Share: Save:

প্রায় প্রতিদিনই কোনও না কোনও রেকর্ড সঙ্গী হচ্ছে মহেন্দ্র সিংহ ধোনি। শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচে যেমন লিস্ট এ ক্রিকেটে ১৩ হাজার রানে পৌঁছে গেলেন তিনি। মঙ্গলবার নাগপুরেও এমনই এক রেকর্ডের হাতছানি রয়েছে তাঁর সামনে।

আর মাত্র ৩৩ রান হলেই আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজার রান পূর্ণ করে ফেলবেন এমএসডি। তিন ফরম্যাট মিলিয়ে এত রানে পৌঁছনোর কৃতিত্ব ভারতীয়দের মধ্যে শুধু পাঁচ জনেরই রয়েছে। সচিন তেন্ডুলকর (৩৪,৩৫৭ রান), রাহুল দ্রাবিড় (২৪,২০৮ রান), বিরাট কোহালি (১৯,৪৫৩ রান), সৌরভ গঙ্গোপাধ্যায় (১৮,৫৭৫ রান) ও বীরেন্দ্র সহবাগ (১৭,২৫৩ রান) হলেন সেই পাঁচজন। ধোনি হতে চলেছেন ষষ্ঠ ভারতীয় ক্রিকেটার।

আপনি ধোনির ভক্ত? খেলুন কুইজ

তিন ফরম্যাট মিলিয়ে ধোনির রান এখন ১৬,৯৬৭। এর মধ্যে ৯০ টেস্টের ১৪৪ ইনিংসে ৩৮.০৯ গড়ে এসেছে ৪৮৭৬ রান। ৩৩৯ একদিনের ম্যাচের ২৮৭ ইনিংসে ৫১.০৯ গড়ে এসেছে ১০,৪৭৪ রান। ৯৮ টি-টোয়েন্টিতে ৮৫ ইনিংসে এসেছে ১৬১৭ রান। নাগপুরের জামথা আবার ধোনির কাছে খুব পয়মন্ত মাঠ। এখানে পাঁচ একদিনের ম্যাচে ২৬৪ রান রয়েছে তাঁর। দুটোও সেঞ্চুরিও রয়েছে। তার মধ্যে একটা আবার এসেছিল। যার মধ্যে একটা আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ছিল।

আরও পড়ুন: নাগপুরে একদিনের ক্রিকেটে বিশাল রেকর্ডের সামনে টিম ইন্ডিয়া

আরও পড়ুন: ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, বিজেপি নেত্রী...ইনি রবীন্দ্র জাডেজার স্ত্রী​

চলতি বছরে ধোনি রয়েওছেন মেজাজে। অস্ট্রেলিয়ায় টানা তিন ওয়ানডে ম্যাচে হাফ-সেঞ্চুরি করেছিলেন তিনি। অজিদের বিরুদ্ধে টানা চতুর্থ পঞ্চাশ এল শনিবার হায়দরাবাদে। এই বছরে এই ফরম্যাটে ধোনির গড় চোখ কপালে তোলার মতোই, ১৫০.৫০! ৩৭ বছর বয়সী এই বছরে একদিনের ক্রিকেটে সাত ম্যাচে ৩০১ রান করে ফেলেছেন। হায়দরাবাদে সিরিজের প্রথম একদিনের ম্যাচে ৯৯ রানে চার উইকেট পড়ার পর কেদার যাদবকে নিয়ে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ১৪১ রান যোগ করেন তিনি। এবং ৫৯ রানে অপরাজিত থেকে জিতিয়ে ফেরেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE