Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Rohit Sharma

টি-টোয়েন্টিতে নেতৃত্বের রেকর্ডে সরফরাজ-ক্লার্কের সঙ্গে যুগ্মশীর্ষে রোহিত

অধিনায়ক হিসেবে রোহিত আগেই টপকে গিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালিকে। এই ফরম্যাটে পাকিস্তানের সরফরাজ আহমেদ ও অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কেরও রয়েছে ১২ জয়। রোহিত যুগ্মশীর্ষে থাকলেন সরফরাজ, ক্লার্কের সঙ্গে।

টি-টোয়েন্টিতে নেতা রোহিতের সাফল্যের হার দুর্দান্ত। ছবি টুইটারের সৌজন্যে।

টি-টোয়েন্টিতে নেতা রোহিতের সাফল্যের হার দুর্দান্ত। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
অকল্যান্ড শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৪৯
Share: Save:

একের পর এক। অকল্যান্ডের ইডেন পার্কে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে রেকর্ডের পর রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। মুম্বইকর যেমন ব্যাটসম্যান হিসেবে নজির গড়েছেন, তেমনই অধিনায়ক হিসেবেও গড়েছেন কীর্তি।

শুক্রবার কুড়ি ওভারের ফরম্যাটে ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রানের মালিক হয়েছেন রোহিত। টপকে গিয়েছেন মার্টিন গাপ্টিলকে। একইসঙ্গে প্রথম ভারতীয় হিসেবে এই ফরম্যাটে ছয়ের সেঞ্চুরি করেছেন। যা ভারতীয় রেকর্ড।

অধিনায়ক হিসেবে রোহিত আগেই টপকে গিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহালিকে। ধোনি-কোহালির এই ফরম্যাটে রয়েছে আট জয়। তুলনায় অনেক এগিয়ে রোহিত। মোট ১২বার জাতীয় দলকে এই ফরম্যাটে নেতৃত্ব দিয়ে ১২ ম্যাচ জিতেছেন তিনি। ১৪ ম্যাচে এক ডজন জয়, সাফল্যের হার ঈর্ষণীয় তাঁর। এই ফরম্যাটে পাকিস্তানের সরফরাজ আহমেদ ও অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্কেরও রয়েছে ১২ জয়। রোহিত যুগ্মশীর্ষে থাকলেন সরফরাজ, ক্লার্কের সঙ্গে। এই ত্রয়ীর পরে অধিনায়ক হিসেবে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি সাফল্য রয়েছে পাকিস্তানের শোয়েব মালিক ও আফগানিস্তানেরর আসগর স্ট্যানিকজাইয়ের। দু’জনেই অধিনায়ক হিসেবে জিতেছেন ১১ টি-টোয়েন্টি। দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে অধিনায়ক হিসেবে জিতেছেন ১০ জয়।

আরও পড়ুন: প্রথম ভারতীয় হিসেবে টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরি, রেকর্ড রোহিতের

আরও পড়ুন: ছয় মেরে গাপ্টিলকে টপকে টি-টোয়েন্টি ফরম্যাটে সবার উপরে রোহিত

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE