আইপিএলে চলছে চেন্নাই সুপার কিংসের স্বপ্নের দৌড়। এই টুর্নামেন্টের প্রথম সংস্করণ থেকেই মেঘের উপর দিয়ে হাঁটছে মহেন্দ্র সিংহ ধোনির দল।

এ বারের সংস্করণেও সিএসকে পয়েন্ট তালিকায় শীর্ষে। চেন্নাইয়ের সাফল্যের রসায়ন কী? অধিনায়ক ধোনি সেই রহস্য ফাঁস না করে বলেছেন, অবসর গ্রহণ করলে তবেই সেই সাফল্যের মন্ত্র ফাঁস করা সম্ভব। যত দিন না তিনি অবসর গ্রহণ করছেন, ততদিন তা রহস্য হিসেবেই থাক।

ধোনির নেতৃত্বে চেন্নাই এখনও পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছে তিনবার। আইপিএলের প্লে অফে (ন’বার) পৌঁছেছে সব চেয়ে বেশিবার। ফাইনালে উঠেছে সাতবার। অন্য কোনও ফ্র্যাঞ্চাইজি এত বার ফাইনালের ছাড়পত্র জোগাড় করতে পারেনি। মঙ্গলবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে জেতার পরে ধোনিকে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রশ্ন ছুড়ে দেওয়া হয়েছিল, সিএসকে-র সাফল্যের মন্ত্র কী? জবাবে ধোনি রহস্য রেখে বলেন, ‘‘সবাইকে যদি বলে দিই চেন্নাইয়ের সাফল্যের মন্ত্র, তাহলে সিএসকে তো আমাকে নিলামে কিনবেই না।’’

আরও খবর: ১২-র আইপিএলে সেরা ১০

আরও খবর: আইপিএলে অবিশ্বাস্য ইনিংস খেলেও টিমকে জেতাতে পারেননি এঁরা 

আরও খবর: ধোনি ধামাকা

সানরাইজার্সকে হারিয়ে প্লে অফে প্রায় পৌঁছে গিয়েছে সিএসকে। খেলার শেষে ধোনি বলেন, ‘‘ভক্ত ও ফ্র্যাঞ্চাইজির সমর্থনটাই আসল। চেন্নাইয়ের সাফল্যের জন্য সমর্থকদের কৃতিত্ব দিতেই হবে। এর বেশি কিছু বলা সম্ভব নয়।’’

ধোনি পুরোটাই মজা করে বললেন। আসলে দীর্ঘদিন একই দল ধরে রাখা, ক্রিকেটারদের মধ্যে বোঝাপড়া এবং অবশ্যই ক্রিকেটারদের দক্ষতা বাকি ফ্র্যাঞ্চাইজিদের থেকে এগিয়ে রেখেছে চেন্নাই সুপার কিংসকে। সেই কারণেই আইপিএলে চেন্নাই এতটা ধারাবাহিক।