• শুভজিৎ মজুমদার
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হারের হ্যাটট্রিক বাঁচানোর পরীক্ষা

East Bengal
—ফাইল চিত্র।

অভিষেকের আইএসএলে টানা দু’ম্যাচে হার। চিরপ্রতিদ্বন্দ্বী সবুজ-মেরুনে যখন জয়ের হ্যাটট্রিকের উৎসব, লাল-হলুদে তখন হারের হ্যাটট্রিক আটকানোর পরীক্ষা। 

আর এমনই গুরুত্বপূর্ণ দ্বৈরথে কি না রক্ষণের প্রধান ভরসা ড্যানি ফক্স চোটের কারণে মাঠের বাইরে! আক্রমণভাগ থেকে রক্ষণ— সব জায়গাতেই খেলতে পারেন অ্যারন জোশুয়া আমাদি। কিন্তু তিনি এখনও ম্যাচ খেলার মতো ফিট নন। দুই স্ট্রাইকার বলবন্ত সিংহ ও জেজে লালপেখলুয়া ছন্দে নেই। এই অবস্থায় আজ, শনিবার, এসসি ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ নর্থ ইস্ট ইউনাইটেড এফসি। দুরন্ত মুম্বই সিটি এফসি-কে হারিয়ে যারা সপ্তম আইএসএলে যাত্রা শুরু করেছে। আটকে দিয়েছে কেরল ব্লাস্টার্স ও এফসি গোয়াকে। 

শুক্রবার সকালে ঘণ্টা দেড়েকের অনুশীলনের পরে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার বলেছেন, ‘‘ভারতে ম্যাচের ফল দিয়েই দলের যোগ্যতা বিচার করা হয়। আমরাও জানি, জয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে আমরা কিন্তু খারাপ খেলিনি। দ্বিতীয় ম্যাচে মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিলাম। আমাদের আরও ধারাবাহিক হতে হবে। মনঃসংযোগ বাড়াতে হবে এবং সুযোগ হাতছাড়া করলে চলবে না।’’ ফাওলারের মতো নর্থ ইস্টের স্পেনীয় কোচ ৩৫ বছর বয়সি জেরার নুস কাসানোভার উত্থানও লিভারপুল থেকে। মাত্র ১৬ বছর বয়সে কোচিং শুরু করেন তিনি। ক্রীড়া বিজ্ঞানে স্নাতক কাসানোভা ২২ বছর বয়সে কোচ হিসেবে যোগ দেন লিভারপুল অ্যাকাডেমিতে। এক বছরের মধ্যেই সিনিয়র দলে কন্ডিশনিং কোচ হিসেবে কাজ শুরু করেন। ফাওলার যদিও সেই সময় লিভারপুলে ছিলেন না। কাসানোভার অস্ত্র আক্রমণাত্মক ফুটবল। ফাওলারের চাপে থাকা রক্ষণ তাই ফের পরীক্ষার মুখে।  

ড্যানি ফক্স-হীন এসসি ইস্টবেঙ্গল কি পারবে নর্থ ইস্টের আক্রমণের ঝড় থামাতে?  লাল-হলুদ অন্দরমহলের খবর, জা মাগোমা ও মাঠি স্টেনম্যানের উপরে বাড়তি দায়িত্ব থাকবে ডিফেন্ডারদের সাহায্য করার। মুম্বই ও গোয়ার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করেছে নর্থ ইস্ট। যা চিন্তা বাড়াচ্ছে ফাওলারের। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন