কলকাতা নাইট রাইডার্স ছেড়ে দিলেন হেড কোচ জাক কালিস ও সহকারী কোচ সাইমন কাটিচ। শাহরুখ খানের দলের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রবিবারই শেষ হয়ে গেল তাঁদের।

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার কালিস গত ন’ বছর ধরে কেকেআর দলের সঙ্গে যুক্ত ছিলেন। প্রথমে নাইট-ক্রিকেটার হিসেবে, পরে কোচ-কাম-মেন্টর হিসেবে।

২০১৫ সালের অক্টোবরে ইংল্যান্ড কোচ ট্রেভর বেলিসের কাছ থেকে কেকেআর-এর হেড কোচের দায়িত্ব নেন কালিস। চার বছর নাইটদের কোচিং স্টাফ হিসেবে কাজ করেছেন তিনি। কালিস বলেন, ‘‘২০১১ সাল থেকে আমি প্রথমে খেলোয়াড় ও পরে কোচ হিসাবে ন’ বছর কেকেআর-এর সঙ্গে ছিলাম। এই সময়টা আমি খুব উপভোগ করেছি। কিন্তু, এখন সময় এসছে নতুন চ্যালেঞ্জ নেওয়ার।’’  

কালিসের কোচিংয়ে কেকেআর প্রতিবার শেষ চারে পৌঁছলেও আইপিএল জিততে পারেনি। তাঁর কোচিংয়ে কেকেআর ৬১ ম্যাচ খেলে ৩২টিতে জয়লাভ করে।

আরও পড়ুন: ফাইনালে কাকে সমর্থন? ওয়াসিম আক্রম বললেন...

আরও পড়ুন: ভারতের হারের জন্য ধোনিকে তীব্র কটাক্ষ প্রাক্তন ভারতীয় ক্রিকেটারের

কাটিচও প্রায় একই সময়ে কালিসের সঙ্গে দলের দায়িত্ব নেন। কাটিচ কেকেআরের সঙ্গে নাইট রাইডার্সের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল ত্রিনবাগো নাইট রাইডার্সের কোচ হিসেবেও কাজ করেছেন। ২০১৭ এবং ২০১৮ সালে পর পর দু’বার টিকেআর ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ জেতে। কেকেআর ছেড়ে কোথায় যাচ্ছেন কাটিচ?

ইসিবি-র মস্তিস্কপ্রসূত নতুন লিগগ ‘দ্য হান্ড্রেড’-এ ম্যাঞ্চেস্টার অরিজিনালস-এর ডাগ আউটে দেখা যাবে। কালিস হেড কোচের দায়িত্ব ছেড়ে দিলেও নাইট রাইডার্স ম্যানেজমেন্ট তাঁকে পুরোপুরি ছেড়ে দিতে চায়না। নাইট রাইডার্স সিইও ভেঙ্কি মাইসোর বলেন, ‘‘কালিস নাইট রাইডার্স দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য। কোচ হিসেবে না হলেও, কালিসকে আমরা অন্য দায়িত্ব দিতে চাই। সারা বিশ্বে নাইট রাইডার্স-ব্র্যান্ডকে ছড়িয়ে দেওয়ার জন্য কালিস গুরুত্বপূর্ণ  ভূমিকা গ্রহণ করবে বলে আমাদের ধারণা।’’

কালিস সরে যাওয়ায় নতুন কোচ তা হলে কে? কেকেআর ম্যানেজমেন্ট এখনও দলের নতুন হেড কোচের নাম প্রকাশ করেনি।