• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজকীয় ডাবল সেঞ্চুরি, তবুও আইপিএলে খেলবেন না রুট

Joe Root
ত্রাতা: ২২৬ রান করে ইংল্যান্ডকে বাঁচালেন অধিনায়ক জো রুট। পিটিআই

Advertisement

তাঁকে নিয়ে ওঠা যাবতীয় প্রশ্নের জবাব দিয়ে দিলেন জো রুট। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে অসাধারণ ডাবল সেঞ্চুরি করে। কিন্তু রাজকীয় এই ইনিংস খেলার পরেও আইপিএলে খেলতে দেখা যাবে না রুটকে। আইপিএল নিলামে নিজের নাম অন্তর্ভুক্ত করেননি তিনি। 

১৯ ডিসেম্বর, কলকাতায় আইপিএল নিলাম। এ দিন ৯৭১ জন ক্রিকেটারের প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছে। দেখা যাচ্ছে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের মতো এ বারের নিলামেও নেই রুট। তবে ফিরেছেন প্যাট কামিন্স, জশ হেজলউড, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যারন ফিঞ্চ। নাম আছে ডেল স্টেন, ক্রিস লিনেরও। ফিঞ্চ বাদে বাকিরা নিজেদের ন্যুনতম দাম দু’কোটি টাকা রেখেছেন। নিজেদের দাম দেড় কোটি টাকা রেখেছেন রবিন উথাপ্পা, অইন মর্গ্যান, জেসন রয়রা।    

আইপিএল তালিকা প্রকাশের আগেই অবশ্য হ্যামিল্টন দেখেছে রুটের ১০ ঘণ্টার ম্যারাথন ইনিংস। তাঁর ২২৬ রান দ্বিতীয় টেস্টে ভাল জায়গায় নিয়ে এল ইংল্যান্ডকে। ১০১ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে নিউজ়িল্যান্ডের রান ৯৬-২। অপরাজিত কেন উইলিয়ামসন (৩৭) এবং রস টেলর (৩১)। 

আরও পড়ুন: ওয়ার্নারের কাছে বিশ্বরেকর্ড যাচ্ছে, ভেবেছিলেন লারা

খারাপ ফর্মের কারণে বেশ কিছু দিন ধরে চাপে ছিলেন রুট। আইসিসির ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথম দশের বাইরেও চলে গিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক। সেখান থেকে আবার ফিরলেন তিনি। দেখিয়ে দিলেন, রাজকীয় প্রত্যাবর্তন কাকে বলে! দশ ঘণ্টার উপরে ব্যাট করে ইংল্যান্ডকেও বাঁচিয়ে দিলেন। 

অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পরে অনেকে রুটের টেকনিক নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কিন্তু হ্যামিল্টনে রুটের ইনিংস দেখার পরে নাসের হুসেন জানিয়েছেন, অধিনায়কের টেকনিকে কোনও ত্রুটি নেই। তিনি বলেছেন, ‘‘আমি সব সময় মনে করেছি, রুটের টেকনিক বদল করার কোনও প্রয়োজন নেই। যখন বাচ্চাদের কোচিং করাই, ওদের বলি, রুটের নিখুঁত ব্যাটিং টেকনিকটা দেখ। দীর্ঘ সময় ব্যাট করায় ওর আত্মবিশ্বাসটাও ফিরে আসবে।’’

আরও পড়ুন: রোনাল্ডোকে টপকে দুরন্ত মেসির ষষ্ঠ ব্যালন ডি’ওর জয়

ডাবল সেঞ্চুরির পথে একটি রেকর্ডও করেন রুট। তিনি হলেন যে-কোনও সফরকারী দলের প্রথম অধিনায়ক, যিনি টেস্টে নিউজ়িল্যান্ডের মাটিতে ডাবল সেঞ্চুরি করলেন। এ ছাড়া ইংল্যান্ডের চতুর্থ অধিনায়ক হিসেবে বিদেশে ডাবল সেঞ্চুরি করলেন। এই তালিকায় প্রথম তিন জন লেন হাটন (বনাম ওয়েস্ট ইন্ডিজ), টেড ডেক্সটার (পাকিস্তান) এবং অ্যালিস্টেয়ার কুক (পাকিস্তান)। 

রুট ছাড়াও ভাল খেললেন অলি পোপ (৭৫)। পোপের সঙ্গে জুটিতে ১৯৩ রানও যোগ করেন রুট। অধিনায়ক বলেন, ‘‘যথেষ্ট পরিণতিবোধ দেখিয়েছে পোপ। ও জানত, এই জুটিকে অনেক সময় খেলতে হবে। না হলে আমরা ম্যাচ থেকে হারিয়ে যাব।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন