Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Cricket

কোহালির ৪০-তম সেঞ্চুরি, বুমরাদের দাপটে জিতল ভারত

ওয়ানডে-তে ‘মাস্টার ব্লাস্টার’ ৪৯টি সেঞ্চুরি করেছিলেন। সচিনের পরে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৪০টি শতরান করলেন কোহালি।

ব্যাটে কোহালির দাপট। বল হাতে বুমরার আগুনে বোলিং। দ্বিতীয় ওয়ানডে জিতল ভারত। ছবি: ইন্ডিয়ান ক্রিকেট টিমের ফেসবুক পেজ থেকে।

ব্যাটে কোহালির দাপট। বল হাতে বুমরার আগুনে বোলিং। দ্বিতীয় ওয়ানডে জিতল ভারত। ছবি: ইন্ডিয়ান ক্রিকেট টিমের ফেসবুক পেজ থেকে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০১৯ ১৭:২৯
Share: Save:

প্রথম ওয়ানডে-তে মহেন্দ্র সিংহ ধোনি ও কেদার যাদবের ব্যাট জিতিয়েছিল ভারতকে। নাগপুরের দ্বিতীয় ওয়ানডে জেতাল যশপ্রীত বুমরা-বিজয় শঙ্করের আগুনে স্পেল। বিশেষ করে ডেথ ওভারের বিধ্বংসী বোলিং। সেই সঙ্গে রয়েছে বিরাট কোহালির রাজকীয় ব্যাটিং।

ভারতের ২৫০ রানের জবাব দিতে নেমে ৪৫ ওভারের শেষে অস্ট্রেলিয়ার রান ছিল ৬ উইকেটে ২২২ রান। পরের ওভারেই কুল্টার নাইল ও কামিংসকে ফিরিয়ে ভারতকে ম্যাচে ফেরান বুমরা। বুমরার সেই ধাক্কা আর সামলে উঠতে পারেননি অজিরা। শেষ ওভারে মার্কাস স্টোয়নিস ও অ্যাডাম জাম্পাকে তুলে নেন শঙ্কর। ৪৯.৩ ওভারে অজিরা শেষ হয়ে যায় ২৪২ রানে। ৮ রানে ম্যাচ জিতে ওয়ানডে সিরিজে ২-০ এগিয়ে গেল টিম ইন্ডিয়া।

অজিদের ইনিংসের শেষের দিকে দাপট দেখান ভারতের পেসাররা। তার আগে অবশ্য কথা বলে কোহালির ব্যাট। ম্যাচের সেরাও তিনি। এদিনের পরে সচিন তেন্ডুলকরের আরও কাছে ভারত অধিনায়ক। মঙ্গলবারই কোহালি করে ফেললেন কেরিয়ারের ৪০-তম ওয়ানডে সেঞ্চুরি।

আরও পড়ুন: টেস্ট র‌্যাঙ্কিংয়ে কোহালিকে টপকে যাওয়ার দিকে উইলিয়ামসন

আরও পড়ুন:চাই ৩৩ রান, তা হলেই আরও এক মাইলস্টোনে পৌঁছবেন ধোনি

ওয়ানডে-তে ‘মাস্টার ব্লাস্টার’ ৪৯টি সেঞ্চুরি করেছিলেন। সচিনের পরে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৪০টি শতরান করলেন কোহালি। নাগপুরে ভারত অধিনায়কের মহাকাব্যের পরেও রানের পাহাড়ে চড়ল না ভারত।

তার কারণ পিচ মোটেও ব্যাটিং সহায়ক ছিল না। ম্যাচের বল গড়ানোর আগেই সুনীল গাওস্কর পিচ দেখে বলেছিলেন, একাধিক জায়গায় ফাটল রয়েছে। ব্যাটিং করা খুব সহজ হবে না। ম্যাচ যত গড়াবে স্পিনাররাই সাহায্য পাবে। সেটাই দেখা গেল ভারতের ইনিংসে। টসে জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠায় অস্ট্রেলিয়া।

শুরু থেকেই উইকেট পড়ল। কোনও রান না করেই ফিরে যান রোহিত শর্মা। শিখর ধওয়ন (২১) যখন আউট হন, তখন ভারতের রান ৩৮। অম্বতি রায়ুডু (১৮) নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। বিজয় শঙ্করকে নিয়ে ইনিংস গড়ার কাজ শুরু করেন কোহালি। ব্যক্তিগত ৪৬ রানে শঙ্কর রান আউট হন। তার পরে ফের উইকেট পতন। মহেন্দ্র সিংহ ধোনি ও কেদার যাদবের ব্যাটে ভর করে প্রথম ওয়ানডে জিতেছিল ভারত। এদিন দু’জনই ব্যর্থ। ধোনি আউট হন প্রথম বলেই। কেদার যাদবের অবদান ১১।

অন্য প্রান্তে দাঁড়িয়ে কোহালিকে দেখতে হয় একের পর এক ব্যাটসম্যান ফিরে যাচ্ছেন প্যাভিলিয়নে। নিয়মিত ব্যবধানে উইকেট পড়ায় পার্টনারশিপও গড়ে ওঠেনি। একা কুম্ভ রক্ষা করেন কোহালি। ৯৯ থেকে বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি করেন ভারত অধিনায়ক। ১১৬ রানে কোহালি ফিরে যাওয়ার পরে বাকিরা শুধু এলেন আর গেলেন। ৪৮.২ ওভারেই শেষ হয় ভারতের ইনিংস।

২৫০ রান এই পিচে অনেক। শুরুতে ফিঞ্চ ও খোয়াজা জবাব দিচ্ছিলেন। হ্যান্ডসকম্বকে দুরন্ত রান আউটে ফেরান রবীন্দ্র জাদেজা। ম্যাক্সওয়েল মারমুখী হওয়ার আগেই ফিরে যান। স্টোয়নিস মরিয়া চেষ্টা করছিলেন। শেষ ওভারে তাঁকে ফেরান বিজয় শঙ্কর। তার পরে আর ম্যাচ বের করা সম্ভব ছিল না অস্ট্রেলিয়ার পক্ষে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত (৪৮.২ ওভার) ২৫০, কোহালি ১১৬

অস্ট্রেলিয়া (৪৯.৩ ওভার) ২৪২

৮ রানে জয়ী ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Australia Nagpur Cricket Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE