• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ধোনি-বিরাট-রোহিত, তিন নেতার পার্থক্য কোথায়? পার্থিব বললেন…

VK, MSD, Rohit
বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনি ও রোহিত শর্মা।

বিরাট কোহালি, মহেন্দ্র সিংহ ধোনি ও রোহিত শর্মা। ভারতীয় ক্রিকেটের তিন মহারথী। এই তিন জনের মধ্যে কে কেমন অধিনায়ক, তাঁদের মধ্যে পার্থক্যটাই বা কোথায়, জানালেন উইকেটকিপার ব্যাটসম্যান পার্থিব পটেল

প্রাক্তন জাতীয় ওপেনার আকাশ চোপড়ার ইউটিউব শোয়ে অতিথি হিসেবে আসা পার্থিব ব্যাখ্যা করেছেন কোহালির নেতৃত্বকে। বলেছেন, “বিরাটের নেতৃত্বের ধরন আলাদা। ও সব সময় সামনে থাকতে চায়। সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিতে চায়। আগ্রাসী থাকতে চায় সব সময়। এটাই ওর স্টাইল। আর এটায় ও স্বচ্ছন্দও।” ধোনি ও রোহিতের নেতৃত্ব নিয়ে তিনি বলেছেন, “ধোনি ও রোহিত ড্রেসিংরুম শান্ত রাখে। অন্য দিকে, বিরাট সবাইকে আসন্ন যুদ্ধের জন্য তৈরি রাখতে চায়।”

আরও পড়ুন: তেল দিয়ে ক্রিকেট খেলি না, অরুণ লাল-রণদেবকে নিয়ে বিস্ফোরক ডিন্ডা

আরও পড়ুন: রোহিতের সঙ্গে বিখ্যাত রঞ্জি তারকার মিল খুঁজে পেলেন ইরফান​

কী ভাবে ক্রিকেটারদের থেকে সেরাটা বের করে আনতে হয় সেটা প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির জানা ছিল বলে মন্তব্য করেছেন পার্থিব। তাঁর কথায়, “আমার মনে হয়, প্রত্যেক ক্রিকেটারের ক্ষমতা সম্পর্কে এমএস ধোনি পুরোপুরি জানত। প্রত্যেকের সেরাটা বের করে আনত ও। সবাইকে নিজের মতো করে খেলতে দিত ধোনি। নিজেদের মেলে ধরার জায়গা দিত।” ধোনিই একমাত্র ভারতীয় অধিনায়ক, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ৫০ ওভারের বিশ্বকাপ জিতেছেন। জিতেছেন আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিও। টেস্টে তাঁর নেতৃত্বেই ভারত এক নম্বর হয়েছিল। আইপিএলে চেন্নাই সুপার কিংসের অধিনায়ক হিসেবে তিন বার চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

রোহিত শর্মা আবার সাদা বলের ক্রিকেটে জাতীয় দলের সহ-অধিনায়ক। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হিসেবে চার বার ট্রফি জিতেছেন তিনি। রোহিতের নেতৃত্ব নিয়ে পার্থিব বলেছেন, “রোহিত দারুণ পরিকল্পনা করে। ওর কাছে থাকা তথ্যগুলো কী ভাবে কাজে লাগবে তা বের করে ফেলে। সেই ভূমিকায় কাকে ব্যবহার করা হবে, সেটাও ঠিক করে নেয়। ২০১৪ থেকে ধরলে আগের চেয়ে অনেক উন্নতি হয়েছে ওর। ম্যান-ম্যানেজমেন্টের দিক দিয়ে ধোনি ও রোহিত, দু’জনেই রীতিমতো ভাল।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন