Advertisement
১১ মে ২০২৪
Pralay Bandyopadhyay

জাপানে দেশের হয়ে পদক জিততে মরিয়া প্রলয় 

গত ৫-৯ ফেব্রুয়ারি বডোদরায় ন্যাশনাল  অ্যাথলেটিক্স মিটের আসর বসেছিল। ওই প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে প্রথম তিনজন জাপানের বিমানের টিকিট পাওয়ার ব্যাপারে অগ্রাধিকার পাচ্ছেন।

প্রলয় বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র

প্রলয় বন্দ্যোপাধ্যায়। নিজস্ব চিত্র

অরিন্দম সাহা
কোচবিহার শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২০ ০৩:১০
Share: Save:

জাপানে আয়োজিত ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স মিটে অংশগ্রহণের জন্য ভারতীয় দলে সুযোগ পেলেন কোচবিহারের প্রবীণ ক্রীড়াবিদ প্রলয় বন্দোপাধ্যায়। সম্প্রতি বডোদরায় আয়োজিত তৃতীয় ন্যাশনাল মাস্টার্স গেমসের পারফরম্যান্সের নিরিখে ভারতীয় দলে মনোনীত হয়ে ‘ব্লু ব্লেজার’ পেয়েছেন তিনি। কোচবিহারে ফিরেই বুধবার থেকে ওই প্রতিযোগিতার জন্য প্রস্তুতি শুরু করেছেন প্রলয়। ৬৬ বছর বয়সী ওই ক্রীড়াবিদের সাফল্যে খুশি জেলার ক্রীড়ামহল। প্রলয় বলেন, “জাপানে আয়োজিত ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স মিটে ভারতীয় দলের হয়ে সুযোগ পাওয়া জীবনের বড় প্রাপ্তি। তিনটি ইভেন্টের জন্য আমি মনোনীত হয়েছি। ইন্ডিয়ার ব্লু ব্লেজার ইতিমধ্যে পেয়েছি। প্রস্তুতিও নিচ্ছি।”

গত ৫-৯ ফেব্রুয়ারি বডোদরায় ন্যাশনাল অ্যাথলেটিক্স মিটের আসর বসেছিল। ওই প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে প্রথম তিনজন জাপানের বিমানের টিকিট পাওয়ার ব্যাপারে অগ্রাধিকার পাচ্ছেন। প্রলয় ওই প্রতিযোগিতায় ১০০ মিটার দৌড়, হার্ডলস রেস ও হাইজাম্পে অংশ নেন। তিনটি বিভাগেই পদক জিতেছেন। হাইজাম্প ও হার্ডলস রেসে রুপো ও ১০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ পেয়েছেন প্রলয়। সেই সুবাদেই ওই তিনটি বিভাগে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন তিনি। ২০২১ সালের মে মাসে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স মিটের আসর বসবে। প্রলয় বলেন, ‘‘ওই প্রতিযোগিতায় দেশের হয়ে পদক জিততে মুখিয়ে আছি। এ জন্য টানা অনুশীলনে জোর দিচ্ছি। আগে সপ্তাহে পাঁচ দিন অনুশীলন করতাম। এ বার সেটা আরও এক দিন করে বাড়াব।’’ ৬৫ বছর বা বেশি বয়সীদের বিভাগে আন্তর্জাতিক স্তরে সফল হতে ইতিমধ্যে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনাও করেছেন তিনি। সাফল্য নিশ্চিত করতে শরীর ও পায়ের পেশিতে ‘জোর’ আরও বাড়ানোর টিপস পেয়েছেন। তাতেও খামতি রাখতে চাইছেননা প্রলয়। তিনি বলেন, “এখন জিমেও প্রচুর সময় দিতে হবে।”

দেশের নানা স্টেডিয়াম তো বটেই বিদেশের মাঠ থেকে আগেও বহু পদক জিতেছেন তিনি। গত বছর ডিসেম্বরে ছত্তীসগঢ়ের রায়পুরে ন্যাশনাল মাস্টার্স মিটে (আমন্ত্রণমূলক) চারটি ইভেন্টে নেমে চারটিতেই সোনা জিতে জীবনের ‘ সেরা পারফরম্যান্স’ করেন। বাংলাদেশের ঢাকায় আয়োজিত প্রতিযোগিতাতেও পদক জিতেছেন। বয়সের বাধা উপেক্ষা করে ‘ মাঠে’ লড়াই দিতে ফিটনেস ধরে রাখতে নিয়ম করে খাওয়া, ঘুমনোর সঙ্গে পরিশ্রম করে গত কয়েক মাসে ওজনও কমান। ‘‘এ বার জাপান থেকে পদক জিততে নিজের একশো শতাংশই দেব’’, বলছেন প্রলয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pralay Bandyopadhyay Senior Athleete Cooch Behar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE