Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sachin Tendulkar

ষষ্ঠ ভারতীয় হিসেবে সচিনকে বিরল সম্মান জানাল আইসিসি

আইসিসি-র হল অফ ফেমে অবসর নেওয়ার পাঁচ বছরের মধ্যে নাম নথিভুক্ত করা যায় না।

সচিনের মুকুটে নতুন পালক। ছবি: রয়টার্স

সচিনের মুকুটে নতুন পালক। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৯ ১১:৫৪
Share: Save:

আইসিসি-র হল অব ফেমে ষষ্ঠ ভারতীয় হিসেবে যুক্ত হল কিংবদন্তি সচিন তেন্ডুলকরের নাম। সচিনের সঙ্গে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকান পেসার অ্যালান ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেটার ক্যাথরিন ফিজপ্যাট্রিকও। আইসিসি-র হল অব ফেমে অবসর নেওয়ার পাঁচ বছরের মধ্যে নাম নথিভুক্ত করা যায় না। তাই ২০১৩ সালে অবসর নেওয়া সচিনের পাঁচ বছর পেরোতে তাঁকে এই সম্মান দেওয়া হল।

সচিনের আগে ভারতীয়দের মধ্যে বিষেণ সিংহ বেদী (২০০৯), সুনীল গাওস্কর (২০০৯), কপিল দেব (২০০৯), অনিল কুম্বলে (২০১৫) ও রাহুল দ্রাবিড় (২০১৮) এই সম্মান পেয়েছিলেন। অবসরের এত বছর পরেও টেস্ট এবং ওয়ানডেতে ৪৬ বছরের সচিনই সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় সবার উপরে। তিনিই একমাত্র ব্যাটসম্যান যার ঝুলিতে রয়েছে ১০০টি আন্তর্জাতিক শতরান টেস্ট ও ওয়ানডে মিলিয়ে। ভারতের হয়ে সব ধরনের ক্রিকেট মিলিয়ে তিনি করেছেন ৩৪,৩৫৭ রান।

দক্ষিণ আফ্রিকান বোলার অ্যালান ডোনাল্ড সংগ্রহ করেছেন ৩৩০টি টেস্ট ও ২৭২টি এক দিনের উইকেট। তিনি খেলা ছেড়েছিলেন ২০০৩ সালে। মহিলা ক্রিকেটার ফিজপাট্রিক হচ্ছেন মেয়েদের উইকেট শিকারিদের তালিকায় দুই নম্বর। তাঁর সংগ্রহ ১৮০টি একদিনের উইকেট ও ৬০টি টেস্ট উইকেট। পরবর্তীকালে অস্ট্রেলিয়ার মহিলা দলের কোচ হিসেবে তিনবার বিশ্বকাপ জয়ের রেকর্ডও রয়েছে তাঁর দখলে।

আরও পড়ুন: ধোনিকে নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে, বললেন গম্ভীর

আরও পড়ুন: ক্রিকেট বোর্ডে রাজনৈতিক হস্তক্ষেপ, জিম্বাবোয়েকে নির্বাসিত করল আইসিসি​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sachin Tendulkar ICC Hall of Fame Indian Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE