Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Sarfraz Ahmed

ফেহলুকায়োকে ‘কালো’ বলে চার ম্যাচ নির্বাসিত সরফরাজ

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের অ্যান্টি-রেসিজম কমিটি তদন্তের পর সরফরাজকে চার ম্যাচ নির্বাসনের সিদ্ধান্ত নিয়েছে। ফলে, রবিবার সিরিজের চতুর্থ ম্যাচে তিনি নামতে পারলেন না। তাঁর জায়গায় পাকিস্তানকে নেতৃত্ব দিলেন শোয়েব মালিক।

ক্ষমা চেয়েও ছাড় পেলেন না সরফরাজ আহমেদ। ছবি টুইটারের সৌজন্যে।

ক্ষমা চেয়েও ছাড় পেলেন না সরফরাজ আহমেদ। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
জোহানেসবার্গ শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ১৫:৩১
Share: Save:

চার ম্যাচের জন্য নির্বাসিত হলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। ডারবানে সিরিজের দ্বিতীয় একদিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেহলুকায়োকে ‘কালো’ বলে সম্বোধন করেছিলেন তিনি। যা বর্ণবিদ্বেষী মন্তব্য হিসেবে চিহ্নিত হচ্ছে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের অ্যান্টি-রেসিজম কমিটি তাই তদন্তের পর সরফরাজকে চার ম্যাচ নির্বাসনের সিদ্ধান্ত নিয়েছে। ফলে, রবিবার সিরিজের চতুর্থ ম্যাচে তিনি নামতে পারলেন না। তাঁর জায়গায় পাকিস্তানকে নেতৃত্ব দিলেন শোয়েব মালিক। একদিনের সিরিজের শেষ দুই ম্যাচ ছাড়াও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে মাঠের বাইরে থাকতে হবে তাঁকে।

আন্দিলে ফেহলুকায়োকে উদ্দেশ্য করা সরফরাজের উর্দুতে বলা ‘কালে’ মন্তব্য ধরা পড়েছিল স্টাম্প মাইক্রোফোনে। যা পাক ধারাভাষ্যকার রামিজ রাজা এড়িয়ে গিয়েছিলেন। অনুবাদ করে দেননি। কিন্তু, তাতে সরফরাজ ছাড় পাননি। ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালে প্রাথমিক তদন্তের পর এই বিষয়ে রিপোর্ট জমা করেন। সরফরাজ যদিও টুইটারে ক্ষমা চান সবার কাছে। ব্যক্তিগত ভাবে ফেহলুকায়োর সঙ্গে দেখা করে নিজের ভুল স্বীকার করেন। কিন্তু, আইসিসি এই বিষয়ে কঠোর। মুখ্য কার্যনির্বাহী ডেভিড রিচার্ডসন বলেছেন, “আইসিসি-র এই বিষয়ে জিরো-টলারেন্স পলিসি রয়েছে। এই ধরনের আচরণ কোনও ভাবে মেনে নেওয়া যাবে না। সরফরাজ নিজের ভুল মেনে নিয়েছে। নিজের কৃতকর্মের জন্য আফশোস করেছে। প্রকাশ্যে ক্ষমাও চেয়েছে। শাস্তি দেওয়ার সময় এগুলো বিবেচনা করা হয়েছে।”

আরও পড়ুন: আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি, জেসন হোল্ডার স্পর্শ করলেন ব্র্যাডম্যানকে

আরও পড়ুন: আট নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি, জেসন হোল্ডার স্পর্শ করলেন ব্র্যাডম্যানকে

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE