অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতে ইতিহাস সৃষ্টি করেছে বিরাট কোহালির দল। আর এই দলকেই তাঁর খেলা সেরা ভারতীয় দল হিসেবে চিহ্নিত করলেন চেতেশ্বর পূজারা। যিনি বর্ডার-গাওস্কর ট্রফি জয়ের প্রধান কারিগর। তিন সেঞ্চুরি সহ ৫২১ রান করে তফাত গড়ে দিয়েছিলেন তিনিই।

২০১০ সালে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে টেস্টে অভিষেক ঘটান পূজারা। সেই সময় ভারতীয় দলে ছিলেন বীরেন্দ্র সহবাগ, সচিন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণের মতো ব্যাটসম্যানরা। কিন্তু সেই দলকে সেরার তকমা দেননি পূজারা। এখনকার ভারতীয় দলে ব্যাটিংয়ের প্রধান শক্তি বলতে পূজারার সঙ্গে আছেন বিরাট কোহালি ও অজিঙ্ক রাহানে। ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী কিছুদিন আগে বলেছিলেন, এটাই কয়েক বছরের মধ্যে ভারতের সেরা সফরকারী দল। যা নিয়ে বিতর্ক হয়েছিল। 

পূজারা অবশ্য তা বলেননি। তিনি দেশে ফিরে এসে সংবাদ  সংস্থাকে বলেছেন, “এই সিরিজ জয় আমাদের কাছে দুর্দান্ত অনুভূতির। বিদেশে টেস্ট সিরিজ জেতার জন্য আমরা দীর্ঘদিন ধরে চেষ্টা করে চলেছি। আর অস্ট্রেলিয়ায় জেতা তো কখনওই সহজ নয়। আমি যে দলগুলোর অংশ থেকেছি, তার মধ্যে এটাই সেরা। আমি ভারতীয় দলকে অভিনন্দন জানাচ্ছি।”

আরও পড়ুন: ফিঞ্চকে ফেরালেন ভুবি, সিডনিতে ভাল শুরু ভারতের​

আরও পড়ুন: হার্দিক-রাহুলকে সাসপেন্ড করা হল, করা হবে ফের শোকজ​

এশিয়ার প্রধান দল হিসেবে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জেতার জন্য বোলারদের কৃতিত্ব দিয়েছেন পূজারা। তাঁর কথায়, “আমরা চার বোলার নিয়ে খেলেছি। অস্ট্রেলিয়ার কুড়ি উইকেট নেওয়া সোজা ছিল না। সমস্ত জোরে বোলার ও স্পিনারদের কৃতিত্ব দিতেই হবে। এটা অসাধারণ সাফল্য।” অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে নিজের পারফরম্যান্সে খুশি পূজারা। দলের জয়ে অবদান রাখতে পেরেছেন বলেই তৃপ্ত তিনি।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)