Advertisement
০১ মে ২০২৪

কোহালিকেই সেরা ব্যাটসম্যান বাছলেন ব্রিয়ারলি

প্রথম টেস্টে হার থেকে ভারত অনেক শিখবে বলে ব্রিয়ারলির ধারণা। তিনি বলেন, ‘‘এই হার থেকে অনেক কিছু শিখবে ওরা। পরের টেস্টে ওদের ওপর প্রত্যাশার চাপও কম থাকবে। ভারতীয় দলটার মধ্যে তীব্রতা রয়েছে।

ছবি: এএফপি।

ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৮ ০৫:২৬
Share: Save:

প্রথম টেস্টে ভারত হারলেও বিরাট কোহালির বন্দনা চলছে ক্রিকেট দুনিয়া জুড়ে। বার্মিংহামে যে উইকেট ও পরিবেশে ভারতের অন্যান্য ব্যাটসম্যানরা একের পর এক ব্যর্থ হয়ে ফিরে গিয়েছেন, সেখানে বিরাট একা লড়েছেন বুক চিতিয়ে। তাই বিরাটের প্রশংসা এখন চলছে ইংল্যান্ডের ক্রিকেট মহলেও।

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইক ব্রিয়ারলি যেমন বলছেন, ‘‘কোহালিই বিশ্বের সেরা ব্যাটসম্যান। সব ধরনের ক্রিকেটে যার ব্যাটিং গড় ৫০-এর ওপর, তাকে তো সেরা বলতেই হবে। ও সত্যিই অসাধারণ ব্যাটসম্যান। জো রুটও সব ধরনের ক্রিকেটে ভাল খেলে। কিন্তু বিরাটের মতো নির্দয় নয়। কোহালি ৫০ পেরিয়ে প্রায়ই সেটা সেঞ্চুরি পর্যন্ত টেনে নিয়ে যাওয়ার ক্ষমতা রাখে। রুট কিন্তু কোহালির মতো অত ভাল নয়। তবে বুদ্ধিমান ছেলে।’’

প্রথম টেস্টে হার থেকে ভারত অনেক শিখবে বলে ব্রিয়ারলির ধারণা। তিনি বলেন, ‘‘এই হার থেকে অনেক কিছু শিখবে ওরা। পরের টেস্টে ওদের ওপর প্রত্যাশার চাপও কম থাকবে। ভারতীয় দলটার মধ্যে তীব্রতা রয়েছে। বোলারদের মধ্যে তা আছে। কিছুটা আসে কোহালির কাছ থেকেও। এই আগ্রাসনটা বিপক্ষকে অনেক সময়েই চাপে ফেলে দিতে পারে আর নিজের দলকেও প্রভাবিত করতে পারে।’’ অধিনায়ক কোহালির নেতৃত্ব দেওয়ার একটা নিজস্ব কায়দা রয়েছে বলে মনে করেন বিখ্যাত বই ‘আর্ট অব ক্যাপ্টেনসি’-র লেখক ব্রিয়ারলি। তিনি বলেন, ‘‘প্রত্যেক অধিনায়কেরই একটা নিজস্ব স্টাইল রয়েছে। কোহালিরও রয়েছে। ও খুবই উৎসাহী ও তীক্ষ্ণ দৃষ্টিসম্পন্ন। যা টেস্ট ক্রিকেটের পক্ষে খুবই ভাল।’’ চতুর অধিনায়ক হিসেবে পরিচিত ব্রিয়ারলি অবশ্য কোহালির উদ্দেশ্যে সতর্তবার্তাও জারি করেছেন। বলেন, ‘‘কোহালিকে ভারতীয় ক্রিকেট এখন দেবতার আসনে বসিয়েছে। সে অবশ্য নতুন নয়। এর আগেও ভারতে এরকম বহু ক্রিকেটারকে এই আসনে বসানো হয়েছে। কোহালি হয়তো সে দেশে ক্রিকেটের তিন হাজারতম ভগবান। কিন্তু এই ব্যাপারটা ওর আর ওর দলের পক্ষে ভাল কি?’’ নিজেই তঁর প্রশ্নের উত্তর দিয়ে ব্রিয়ারলি বলেন, ‘‘জানি না এর ফলে ওর দলের কয়েকজন খেলোয়াড়ের ওপর প্রভাব পড়বে কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Virat Kohli India-England Mike Brearley
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE