Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Sports News

পাণ্ড্য-ধোনির দাপটে সিরিজের শুরুতেই ধরাশায়ী অস্ট্রেলিয়া

টস জিতে ব্যাটিং নিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহালি জানিয়ে দিলেন, ‘‘রাহানেই ওপেন করছেন। হার্দিক নামবেন সাত নম্বরে। আজকে জাডেজাকে দলে রাখা হয়নি।’’ অস্ট্রেলিয়া অধিনায়ক স্মিথ বলেন, ‘‘ফকনার ও নাথান কুল্টার নাইল দলে ফিরেছে।’’

অলরাউন্ড পারফরম্যান্সে ভারতকে জয় এনে দিলেন হার্দিক পাণ্ড্য। ছবি: পিটিআই।

অলরাউন্ড পারফরম্যান্সে ভারতকে জয় এনে দিলেন হার্দিক পাণ্ড্য। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭ ১৩:৪৬
Share: Save:

স্কোর

ভারত: ২৮১-৭ (৫০ ওভার)

অস্ট্রেলিয়া: ১৩৭-৯ (২১ ওভার, টার্গেট ১৬৪)

একদিনের সিরিজের প্রথম ম্যাচেই দুরন্ত জয় পেল বিরাট কোহালি বাহিনী। সৌজন্যে হার্দিক পাণ্ড্য ও মহেন্দ্র সিংহ ধোনির পারফরম্যান্স।

বৃষ্টির জন্য অস্ট্রেলিয়া ব্যাটিং শুরু হতে অনেকটাই দেরি হয়ে গেল। যার ফলে ওবার কমে দাঁড়াল ২১। রানের লক্ষ্য ১৬৪। যেটা ভারতের জন্য বেশ চিন্তার। কারণ প্রথম দিকের ভারতীয় ব্যাটসম্যানরা তেমন রান করতে পারেননি। বরং পরে এসে ভারতীয় ব্যাটিংয়ের হাল ধরেছিলেন ধোনি ও হার্দিক। কিন্তু ওভার কমে যাওয়ায় অস্ট্রেলিয়ার জন্য অনেকটাই সুবিধে হয়ে গেল। প্রথমে ওভার কমিয়ে করা হয়েছিল ৩৭। রানের টার্গেটও কমে গিয়েছিল ২৮১ থেকে ২৩৮এ। সন্ধে সাড়ে আটটার মধ্যে খেলা শুরুর সিদ্ধান্ত নিতে না পারলে বাতিল হয়ে যেত প্রথম ওয়ান ডে।কিন্তু প্রকৃতি শেষ পর্যন্ত সদয় হওয়ায় খেলা শুরু হয়েছে।

শুরুটা বেশ খারাপ করল ভারত। যদিও শেষবেলায় স্বস্তির নিঃশ্বাস পড়ল ধোনি-হার্দিকের ব্যাটে। নির্ধারিত ওভারে ভারত থামল ২৮১/৭এ। এক কুল্টার নাইলেও ধরাশায়ী হয়ে গেল ভারতীয় ক্রিকেটের প্রথম সারির ব্যাটসম্যানরা। পর পর তিনটি উইকেট নিলেন তিনিই। প্রথমে ওপেনার অজিঙ্ক রাহানে। নাইলের বলে ওয়েডকে ক্যাচ দিয়ে যখন ফিরলেন তখন নামের পাশে মাত্র ৫ রান। ভারতের রান ১১। দ্বিতীয় উইকেট বিরাট কোহালির। খাতা খুলতেই ব্যর্থ ভারত অধিনায়ক। ভারতের রান তখনও ১১। তৃতীয় উইকেট মণীশ পাণ্ড্যর। কোনও রান এল না তাঁর ব্যাট থেকেও। তখনও ভারতের রান ১১। ১১ রানে তিন উইকেট পড়ল ভারতের। এর পর রোহিত শর্মার সঙ্গে ব্যাট করতে এসে কিছুটা ভরসা দিলেন কেদার যাদব। ৪০ রানের ইনিংস খেললেন তিনি। রোহিত শর্মা আউট হলেন ২৮ রানে। যা অবস্থায় বড় রানের টার্গেট দিয়ে বল করতে নামতে পারবেন না ভারতের বোলাররা। যদিও না এমএস ধোনি আর হার্দিক পাণ্ড্য কিছু চমক দেখাতে পারেন।

মাথায় হাত বিরাট কোহালি। কোনও রান না করেই ফিরতে হল প্যাভেলিয়নে। ছবি: রয়টার্স।

যেমনভাবা তেমনই কাজ। ব্যাট হাতে সত্যিই চমক দেখালেন হার্দিক। ৬৬ বলে ৮৩ রানের ঝোড়ো ইনিংস খেলে জাম্পার বলে ফকনারকে ক্যাচ দিয়ে ফিরলেন প্যাভেলিয়নে। এই ইনিংসে ছিল ৫টি ছক্কা ও ৫টি বাউন্ডারি। তার সঙ্গে সমানতালে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে গেলেন এমএস ধোনি। তাঁর ব্যাট থেকে এল ৮৮ বলে ৭৯ রানের ইনিংস। ৪টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারিতে সাজানো ছিল এই ইনিংস। শেষ বেলায় যোগ্য সঙ্গত ভুবনেশ্বর কুমারের। ৩২ রান করে অপরাজিত থাকলেন তিনি।

কুল্টার নাইলকে ঘিরে অস্ট্রেলিয়া দলে উচ্ছ্বাস। ছবি: পিটিআই।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তে টস জিতে ব্যাটিং নিল ভারত। দল নির্বাচনেও চমক দিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট। অক্ষর পটেলের জায়গায় রাতারাতি রবীন্দ্র জাডেজাকে উড়িয়ে এনেও দলে রাখা হল না তাঁকে। যেখানে চেন্নাইয়ের পিচে দু’জন অল-রাউন্ডারকে ব্যবহার করার লক্ষ্যেই জাডেজাকে দ্রুত চেন্নাই উড়িয়ে আনা হয়েছিল। কিন্তু তাঁকে না খেলানোর কারণ জানা গেল না। দলে জায়গা হল না লোকেশ রাহুলেরও সেখানে চার নম্বরে দেখা যাবে মণীশ পাণ্ড্যকে। রোহিতের সঙ্গে প্রত্যাশা মতো ওপেন করবেন অজিঙ্ক রাহানেই। পাশাপাশি অস্ট্রেলিয়া দলের হয়ে ওয়ান ডে অভিষেক হয়ে গেল হিল্টন কার্টরাইটের।

আরও পড়ুন

শান্তির মধ্যে চিরশত্রুতার সেই বারুদ

‘কেউ ইট ছুড়লে তাকে তো পাটকেল খেতেই হবে’

টসের পর ভারত অধিনায়ক বিরাট কোহালি জানিয়ে দিলেন, ‘‘রাহানেই ওপেন করছেন। হার্দিক নামবেন সাত নম্বরে। আজকে জাডেজাকে দলে রাখা হয়নি।’’ অস্ট্রেলিয়া অধিনায়ক স্মিথ বলেন, ‘‘ফকনার ও নাথান কুল্টার নাইল দলে ফিরেছে।’’ পিচের যা অবস্থা তাতে বাউন্স থাকবেই। ক্র্যাকও রয়েছে। সুনীল গাওস্কর পিচ দেখে জানান, ব্যাটিংয়ের জন্য এই পিচ খুব ভাল। শক্ত পিচে বাউন্সের সঙ্গে সঙ্গে স্পিনিং উইকেটও পাবে দল। প্রথমে ব্যাট করে বড় রান তোলাই হবে কোহালি অ্যান্ড কোম্পানীর মূল লক্ষ্য। ২৭০ এই পিচে ভাল টোটাল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE