Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Sports News

কোহালির ৯২ রান ও কুলদীপের হ্যাটট্রিকে বড় জয় ভারতের

ইডেনে শুরু ভারত বনাম অস্ট্রেলিয়া দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ। প্রথম ম্যাচে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়েই কলকাতায় খেলতে নেমেছেন বিরাট কোহালিরা। টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহালি।

জয়ের লাফ ভারত অধিনায়ক বিরাট কোহালির। ছবি: রয়টার্স।

জয়ের লাফ ভারত অধিনায়ক বিরাট কোহালির। ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭ ১৩:৫৬
Share: Save:

ভারত ২৫২/১০ (৫০ ওভার)

অস্ট্রেলিয়া ২০২ (৪৩.১ ওভার)

৫০ রানে জয় ভারতের

৪৩.১ ওভারে ২০২ রানেই শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার ইনিংস।৫০ রানে দ্বিতীয় ওয়ান ডেও জিতে নিল ভারত। পাঁচ ম্যাচের সিরিজ ২-০তে এগিয়ে গেলেন বিরাট কোহালি অ্যান্ড টিম। ২৫৩ রানের লক্ষ্যে নেমে কুলদীপ যাদবের হ্যাটট্রিকের সঙ্গে ভুবনেশ্বর কুমারের তিন, হার্দিক পাণ্ড্য ও যুজবেন্দ্র চাহালের দুটো করে উইকেট প্রতিপক্ষকে লক্ষ্যের কাছে পৌঁছতে দিল না। অস্ট্রেলিয়ার দুই ওপেনার কার্টরাইট ও ডেভিড ওয়ার্নারকে শুরুতেই প্যাভেলিয়নে ফিরিয়ে দিয়েছিলেন ভুবনেশ্বর কুমার। এর পর তিন নম্বরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া ইনিংসের হাল ধরেন স্টিভ স্মিথ।৫৯ রানে আউট হন তিনি। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে যান হেড। ৩৯ রানে তাঁকে ফেরান চাহাল। এর পর একমাত্র স্তইনিস ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি ভারতের বোলিংয়ের সামনে। ৬২ রানে অপরাজিত থাকেন তিনি। কুলদীপ যাদবের হ্যাটট্রিকে পর পর প্যাভেলিয়নে ফেরেন ওয়েড, আগর ও কামিন্স।

অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া বিরাটের।

ব্যাট হাতে শুরুটা ভাল হয়নি ভারতের। কারন মাত্র ৭ রান করেই প্যাভেলিয়নে ফিরতে হয়েছে ওপেনার রোহিত শর্মাকে। কুল্টার নাইলের বলে তাঁকেই ক্যাচ দিয়ে আউট হন তিনি। তখন ভারতের রান মাত্র ১৯। কিন্তু শুরুতেই আউট হয়ে থমকে যায়নি ভারত। বরং সেখান থেকেই নতুন করে ব্যাট হাতে ভারতীয় ইনিংসকে এগিয়ে নিয়ে যাওয়ার যেন সং‌কল্প করেই ফেলেছিলেন সেই সঙ্গেই। তিন নম্বরে নেমে তাই আর এক ওপেনার অজিঙ্ক রাহানের সঙ্গে ভারতীয় ইনিংসের হাল ধরলেন স্বয়ং অধিনায়ক। দু’জনে মিলে ভারতের রানকে নিয়ে গেলেন ১৯ থেকে ১২১এ। রাহানে রান আউট হলেন ব্যাক্তিগত ৫৫ রানে। ৬৪ বলে তাঁর ৫৫ রানের এই ইনিংস সাজানো ছিল ৭টি বাউন্ডারিতে। চার নম্বরে নেমে মাত্র ৩ রান করে আউট হলেন মণীশ পাণ্ড্য। আগারের বলে বোল্ড হলেন তিনি। ব্যাট হাতে লড়াই দীর্ঘ লড়াই চালিয়েও ৯২ রানে সেই কুল্টার নাইলের বলেই বোল্ড হয়ে ফিরলেন বিরাট কোহালি। নেমেই আউট এমএস ধোনি। রিচার্ডসনের বলে স্মিথকে ক্যাচ দিয়ে যখন ফিরলেন তখন ধোনির নামের পাশে লেখা হয়েছে মাত্র ৫ রান। এর পর হার্দিক পাণ্ড্য ও ভুবনেশ্বর কুমার দু’জনের ব্যাট থেকে আসে ২০ রান করে। নির্ধারিত ওভারে ভারত থামল ২৫২ রানে। অস্ট্রেলিয়ার হয়ে ৩টি করে উইকেট নিলেন কুল্টার নাইল ও রিচার্ডসন। একটি করে উইকেট নেন কামিন্স ও আগার।

শুরুতেই আউট হয়ে প্যাভেলিয়নে ফেরেন বিরাট কোহালি। ছবি: পিটিআই।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিল ভারত। ইডেনের আকাশে সকাল থেকেই মেঘ-রোদের খেলা চলছে। বৃষ্টির ভ্রূকুটিও রয়েছে। তার মধ্যেই অবশ্য দুই দলকে আস্বস্ত করেছেন স্বয়ং সৌরভ গঙ্গোপাধ্যায়। যতই বৃষ্টি হোক খেলা বন্ধ হবে না ইডেনে। গতকালও বৃষ্টি হয়েছে ঝেপে। সারা দিন-রাতই ঢাকা ছিল পিচ ও পুরো মাঠ। বিকেলে বিরাট কোহালি অ্যান্ড টিম পিচ দেখতে গেলে অল্প সময়ের জন্য পিচ খুলে দেওয়া হয়। যে কারণে ইডেনে পুরো দস্তুর অনুশীলনও করতে পারেনি কোনও দল। মাঠের বাইরেই ফুটভলি খেলে সময় কাটান ক্রিকেটাররা। সিএবি সূত্রের খবর জানুয়ারিতে আইপিএল-এর সময় যেমন পিচ হয়েছিল ঠিক তেমনই পিচ হয়েছে। স্পোর্টিং উইকেটই তৈরি হয়েছে। সবার জন্যই এই উইকেটে কিছু না কিছু থাকছে। গতকাল বিকেল পর্যন্ত ২৯ হাজার টিকিট বিক্রির খবর ছিল। পড়ে ছিল মাত্র তিন হাজার টিকিট। যা খবর তাতে ইডেন পুরো ভরে যাবে এমনটাই আশা আয়োজকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE