×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

আজ একদিনের ক্রিকেটের ৫০ বছর, তখনকার বিনোদন এখন লড়াই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ জানুয়ারি ২০২১ ১৬:৪৭
ভারত অধিনায়ক বিরাট কোহালি এবং প্রথম একদিনের ম্যাচের সেরা জন এড্রিক।

ভারত অধিনায়ক বিরাট কোহালি এবং প্রথম একদিনের ম্যাচের সেরা জন এড্রিক।

৫ জানুয়ারি, ১৯৭১। এক প্রকার বাধ্য হয়েই সেদিন অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের ক্রিকেটারদের মাঠে নামতে হয়েছিল। সফরের তৃতীয় টেস্ট বাতিল হয়ে যায় বৃষ্টির জন্য। তার পরিবর্তে ৪০ ওভারের একটি একদিনের ম্যাচের আয়োজন করা হয়। শুধুমাত্র দর্শকদের বিনোদনের কথা ভেবে আয়োজন করা এই ম্যাচ যে ইতিহাস হতে চলেছে বুঝতেই পারেননি সেই ম্যাচের ইংরেজ অধিনায়ক রেমন্ড ইলিংওয়ার্থ।

৮৮ বছরের ইলিংওয়ার্থের আজও সেই ম্যাচের স্মৃতি টাটকা। তিনি বলেন, “ওই ম্যাচ আমাদের সূচির মধ্যে ছিল না। হঠাৎ করেই জানিয়ে দেওয়া হয় যে, আমাদের খেলতে হবে।” টি২০ যুগে এসেও একদিনের ক্রিকেটের ঐতিহ্য একটুও কমেনি। ওডিআই খেলার জন্য মুখিয়ে থাকেন ক্রিকেটাররা। তবে ৫০ বছর আগে সেই ম্যাচ খেলার জন্য ইংল্যান্ডের ক্রিকেটাররা খুব বেশি টাকাও পাননি। ইলিংওয়ার্থ বলেন, “আমরা কেউ ম্যাচটা প্রথমে খেলতে চাইনি। আমাদের রাজি করানোর জন্য প্রথমে খুব বাজে ব্যবহার করা হয়। আমরা কেউ সেই ম্যাচ সিরিয়াসলি নিইনি। খুব বেশি টাকাও পাইনি আমরা। অস্ট্রেলিয়া যদিও পুরো ম্যাচ ফি পেয়েছিল।”

প্রথমে ব্যাট করে সেই ম্যাচে ১৯০ রান করে ইংল্যান্ড। ৫ উইকেট বাকি থাকতেই সেই রান টপকে যায় অস্ট্রেলিয়া। ৫০ বছর আগে প্রথম একদিনের ম্যাচে যদিও ম্যাচের সেরার পুরস্কার পেয়েছিলেন ইংল্যান্ডের জন এড্রিক। ৮২ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে সেই ম্যাচে সব চেয়ে বেশি রান করেছিলেন দলের সহ-অধিনায়ক ইয়ান চ্যাপেল। ৬০ রান করে ছিলেন তিনি।

Advertisement

ভারত এবং অস্ট্রেলিয়ার মধ্যে হওয়া সিরিজের শেষ ম্যাচ হয়েছিল ২ ডিসেম্বর। ৪৩৬৭তম সেই ম্যাচই এখনও পর্যন্ত শেষ একদিনের ম্যাচ। সেই ম্যাচে ভারতের কাছে ১৩ রানে হেরে যায় অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: কোহালির পরেই এখন উইলিয়ামসন, টেস্টে চতুর্থ দ্বিশতরান, কিউই ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ৭ হাজার রান

আরও পড়ুন: টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন লোকেশ রাহুল

Advertisement