Advertisement
২১ জুন ২০২৪
কনফেডারেশন কাপ
Sports News

সেমিফাইনালে সাতের সঙ্গে সাতের লড়াই

ফর্মের তুঙ্গে রোনাল্ডোকে আটকানোর ব্লু প্রিন্ট সবার আগে তৈরি করে ফেলেছে চিলের কোচ। হুমকিও দিয়ে রেখেছেন আন্তোনিও পিজ্জি। পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তাঁর রক্ষণ আটকে দেবে রোনাল্ডোকে। তাঁর উপর যে বিশেষ নজর থাকবে সেটাও জানিয়ে রেখেছে চিলে টিম ম্যানেজমেন্ট।

সেমিফাইনালের মহারণে নামার আগে দুই দলের অনুশীলন।

সেমিফাইনালের মহারণে নামার আগে দুই দলের অনুশীলন।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৮ জুন ২০১৭ ১৪:৪২
Share: Save:

চিলে বনাম পর্তুগাল। বিশ্ব ফুটবলের ইতিহাসে এই প্রথম কোনও প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে মুখোমুখি হচ্ছে দুই দেশ। এর আগে যতবার দেখা হয়েছে সেটা ছিল ফ্রেন্ডলি। শেষ দু’দেশ খেলেছে ২০১১ সালে। ম্যাচ ছিল ১-১। এ বার কনফেডারেশন কাপের সেমিফাইনালে দুই দেশ। লড়াইটা তাই হাড্ডাহাড্ডি। তাও আবার দু’জনেই এই প্রথম খেলছে কনফেডারেশন কাপে। আবির্ভাবেই সেমিফাইনাল। তাই লড়াইটাও সমানে সমানে। আসল লড়াই অবশ্য দেশকে ছাপিয়ে পৌঁছে গিয়েছে ব্যাক্তিতে। লড়াইটা এ বার সাতের সঙ্গে সাতের। পর্তুগাল বনাম চিলের লড়াইয়ের মুখ হয়ে উঠেছে রোনাল্ডো বনাম স্যাঞ্চেজ। এখন বিশ্ব ফুটবলে আলোচনার তুঙ্গে তাঁরাই।

আরও খবর: রোনাল্ডোকে আটকে দেবো, দাবি পিজ্জির

পর্তুগাল ২-২ ড্র দিয়ে শুরু করেছিল কনফেডারেশন কাপ। প্রতিপক্ষ মেক্সিকো। এর পর রাশিয়াকে ১-০ গোলে ও নিউজিল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে গ্রুপ শীর্ষে থেকেই সেমিফাইনালে পৌঁছে গিয়েছে রোনাল্ডোর পর্তুগাল। তিন ম্যাচে রোনাল্ডোর গোল দুই। সেমিফাইনালে সেই রোনাল্ডোকে আটকাতেই যাবতীয় পরিকল্পনা চিলের। যদিও চিলে পরিচিত জায়ান্ট কিলার হিসেবে। শেষ কোপা আমেরিকার ফাইনালে মেসির আর্জেন্তিনাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চিলে। এ বার তাদের সামনে রোনাল্ডোর পর্তুগাল। বাড়তি মোটিভেশন তো থাকবেই। মেসির পর যদি শিকার করা যায় রোনাল্ডোকে। তা হলেই কনফেডারেশন কাপে প্রথম অংশ নিয়েই ফাইনালে জায়গা করে নেবেন ভিদাল, স্যাঞ্চেজরা।

ফর্মের তুঙ্গে রোনাল্ডোকে আটকানোর ব্লু প্রিন্ট সবার আগে তৈরি করে ফেলেছে চিলের কোচ। হুমকিও দিয়ে রেখেছেন আন্তোনিও পিজ্জি। পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তাঁর রক্ষণ আটকে দেবে রোনাল্ডোকে। তাঁর উপর যে বিশেষ নজর থাকবে সেটাও জানিয়ে রেখেছে চিলে টিম ম্যানেজমেন্ট। তবে পুরোটাই নিজেদের স্বাভাবিক খেলাটা খেলেই। পর্তুগালকে ভাবাচ্ছে তাদের রক্ষণ। কারণ প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে দু’বার এগিয়ে গিয়েও ড্র করতে হয়েছে। এর পর রাশিয়ার বিরুদ্ধে রোনাল্ডোর একমাত্র গোলে কোনও রকমে জয় পাওয়া। দুর্বল নিউজিল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধান যে আশা দেওয়ার মতো কিছু নয় সেটা জানে টিম পর্তুগাল।

দলের গুরুত্বপূর্ণ ফুটবলার রাশিয়া ম্যাচে চোট পেয়ে ছিটকে যাওয়াটা বড় ধাক্কা পর্তুগালের জন্য। যদিও তা নিয়ে এখন আর ভাবতে রাজি নয় টিম ম্যানেজমেন্ট। পর্তুগাল দুটো জয় একটি ড্র করে সেমিফাইনালে পৌঁছলেও চিলে কিন্তু দুটো ড্র ও একটি জিতে সেমিফাইনালে পৌঁছেছে। সেদিক থেকে দেখতে গেলে একটু হলেও পিছিয়ে রয়েছে চিলে। কিন্তু সেমিফাইনাল একদম আলাদা গেম। চিলে প্রথম ম্যাচে ক্যামেরুনকে হারিয়ে দিয়েছিল ০-২ গোলে। পরের দুটো ম্যাচে জার্মানি ও অস্ট্রেলিয়ার সঙ্গে ১-১ ড্র করেছে। যেখানে তুলনা হচ্ছে রোনাল্ডো ও স্যাঞ্চেজের সেখানেও গোলের নিরিখে পিছিয়ে চিলে। রোনাল্ডোর দু’গোল হলে স্যাঞ্চেজের গোল এক। কিন্তু এই ম্যাচ পর্তুগাল বনাম চিলের থেকে অনেক বেশি হয়ে দাঁড়িয়েছে ক্রিস্টিয়ানো রোনাল্ডো বনাম অ্যালেক্সিস স্যা়ঞ্চেজের। বুধবারের রাত তাই মুখিয়ে দুই সাতের গোলমুখি লড়াই দেখার জন্য।

ছবি: রয়টার্স ও এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE