×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

মিসবার যোগ্যতা নিয়ে প্রশ্ন আকিবের, তোপ শোয়েবেরও

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ জানুয়ারি ২০২১ ০৪:০৭
ছবি পিটিআই।

ছবি পিটিআই।

নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে পাকিস্তানের খেলা দেখে ক্ষোভ উগরে দিলেন শোয়েব আখতার। পাকিস্তানের প্রাক্তন পেসার সে দেশের ক্রিকেট বোর্ডকে তুলোধনা করেন, ‘সাধারণ মান’-এর ক্রিকেটার খেলানোর জন্য। পাশাপাশি তাঁর মত, পাকিস্তান দল ‘স্কুল পর্যায়ের’ ক্রিকেট খেলছে। একই সঙ্গে আর এক প্রাক্তন পেসার আকিব জাভেদ সমালোচনা করেছেন পাকিস্তানের কোচ মিসবা উল হকের।

শোয়েব টুইটারে ভিডিয়ো পোস্ট করে বলেছেন, ‘‘পাকিস্তান ক্রিকেট বোর্ডের যা নীতি সেটারই ফল দেখা যাচ্ছে। সাধারণ মানের ক্রিকেটারদের দলে আনা হচ্ছে। সাধারণ মানের দল গড়া হচ্ছে। এই কারণেই ফলও এ রকম হচ্ছে। আরও হবে।’’ তিনি আরও যোগ করেছেন, ‘‘যখনই পাকিস্তান টেস্ট ক্রিকেট খেলবে, চাপে পড়ে যাবে। পাকিস্তান দল স্কুল পর্যায়ের ক্রিকেট খেলছে। ম্যানেজমেন্ট ওদের স্কুল পর্যায়ের ক্রিকেটার করে ফেলেছে। তার পরে আবার ওরা ম্যানেজমেন্ট বদলের কথা চিন্তা করছে। কিন্তু তোমরা নিজে কবে পাল্টাবে?’’ উইলিয়ামসন এই টেস্টে ২৩৮ রান করেন। নিউজ়িল্যান্ড ৬৫৯-৬ করার পরে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। তৃতীয় দিন নিউজ়িল্যান্ড এগিয়ে ৩৬২ রানে।

পাক দলের এই হাল দেখে সমালোচনা করতে ছাড়েননি আকিব। তাঁর নিশানায় পাক কোচ মিসবা। তিনি বলেছেন, ‘‘মিসবাকে কোনও স্কুলও কোচিংয়ের দায়িত্ব দেবে না। যাঁরা মিসবা আর ওয়াকার ইউনিসকে কোচিংয়ের দায়িত্বে এনেছেন, দায় তাঁদেরই। দু’জনেরই তো এর আগে কোচিং করানোর কোনও অভিজ্ঞতা নেই।’’ আকিবের মতে, ক্রিকেট খেলা আর কোচিং করানো দুটো এক নয়। তা ছাড়া এখনকার যুগে ক্রিকেট কোচিং করাতে হলে যোগ্যতা এবং অভিজ্ঞতা দুটোরই প্রয়োজন রয়েছে।

Advertisement

জাতীয় দলের বোলিং কোচের দায়িত্ব সামলেছেন আগে আকিব। তা ছাড়া জাতীয় অনূর্ধ্ব-১৯ দলকেও বিশ্বকাপে জিতিয়েছেন তিনি। আকিব বলেছেন, খারাপ কোচিং আর ম্যানেজমেন্ট সংক্রান্ত সিদ্ধান্তের জন্যই নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে এই হাল হয়েছে পাকিস্তানের। ‘‘পেশাদার কোচেদেরই থাকা উচিত দলের সঙ্গে। একমাত্র তা হলেই পরিস্থিতির উন্নতি হতে পারে,’’ বলেছেন আকিব।

Advertisement