Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গ্রাফের ছবি ঢেকেও আটকানো গেল না গ্রাফের দেশের মেয়েকে

গত বছর রবার্তা ভিঞ্চি। এ বার ক্যারোলিনা প্লিসকোভা। শাসকের নাম-ই যা বদলেছে। শাসিত সেই একজন-ই। সেরিনা উইলিয়ামস। মঞ্চও এক। যুক্তরাষ্ট্র ওপেন সে

নিজস্ব প্রতিবেদন
১০ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৪৪
Save
Something isn't right! Please refresh.
সেরিনার বিদায়। অক্ষত স্টেফি।

সেরিনার বিদায়। অক্ষত স্টেফি।

Popup Close

গত বছর রবার্তা ভিঞ্চি। এ বার ক্যারোলিনা প্লিসকোভা। শাসকের নাম-ই যা বদলেছে। শাসিত সেই একজন-ই। সেরিনা উইলিয়ামস। মঞ্চও এক। যুক্তরাষ্ট্র ওপেন সেমিফাইনাল।

ভুল! কে বলেছে সব কিছুই এক? পরিস্থিতির গুরুত্বে যে ২০১৫ আর ২০১৬ উত্তর আর দক্ষিণ মেরু!

আর তাই তো গতকাল আর্থার অ্যাশ স্টেডিয়ামের কোর্ট থেকে সেরিনা ব্যাগপত্তর নিয়ে লকাররুমে ফিরে যাওয়ার আগে লম্বা করিডোরের দু’ধারের দেওয়ালে সার দিয়ে টাঙানো প্রাক্তন যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়নদের ছবির একটা বিশেষ বড় ফটোর সামনে গিয়ে দাঁড়িয়ে পড়েছিলেন তাঁর এজেন্ট জিল স্নোলার এবং সৎ বোন ইশা প্রাইস। পরিষ্কার চেষ্টা, লকাররুমে ঢুকতে গিয়ে যেন এই ছবিটা না পারতপক্ষে দেখতে হয় সেরিনাকে!

Advertisement

ছবিটা যে স্টেফি গ্রাফের!

টেনিসের ওপেন যুগে স্টেফির সর্বাধিক ২২ গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ডে ভাগ বসিয়েছেন সেরিনা ঠিকই। কিন্তু এ বার নিউইয়র্কে তিনি সেই মুকুটটা কেড়েও নেবেন বলে যে বেশিরভাগ বিশেষজ্ঞ ভেবেছিলেন সেই ভাবনা বিশাল ধাক্কা খেয়েছে। তার চেয়েও বড় ধাক্কা, স্টেফির মতোই টানা ১৮৬ সপ্তাহ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বর আসনে থাকার পরে গত রাতেই শীর্ষাসনচ্যুত হলেন সেরিনা। যা সামনের সোমবার ১২ সেপ্টেম্বর যে সপ্তাহ শুরু হচ্ছে, সে দিন সরকারি ভাবে ঘোষিত হবে মেয়েদের সার্কিটের নতুন র‌্যাঙ্কিংয়ে। সেরিনার হয়তো ২৩ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জিতে স্টেফির মুকুট কেড়ে নেওয়ার সুযোগ রয়েছে এখনও। কিন্তু একটানা সবচেয়ে বেশি সপ্তাহ এক নম্বরে থাকার যে বিশ্বরেকর্ড আছে স্টেফির, তার কেবল ভাগীদার-ই হয়ে চিরকাল থেকে যেতে হচ্ছে সেরিনাকে। স্টেফির মতোই ১৮৬-তে এসে থেমে যেত হল সেরিনাকেও। ১৮৭ করে বিশ্বরেকর্ড করা আর হবে না কোনও দিন!



নতুন এক নম্বর কের্বার।

আর কী আশ্চর্য! সেরিনার থেকে এক নম্বরের আসন যিনি কেড়ে নিলেন, সে-ই অ্যাঞ্জেলিক কের্বার-ও জার্মান মেয়ে। স্টেফির দেশের মেয়ে। যাঁর আইডলের নাম স্টেফি গ্রাফ। ‘‘বিশ্বের এক নম্বর— কথাটা শুনতেই অসাধারণ লাগছে আমার। তা হলে এক বার ভাবুন, এই মুহূর্তে আমার ভেতরের অনুভূতিটা ঠিক কেমন হচ্ছে!’’ গতকাল ওজনিয়াকিকে ৬-৪, ৬-৩ হারিয়ে যুক্তরাষ্ট্র ওপেন ফাইনালে ওঠার পরে বলেন কের্বার। তবে এই ম্যাচ হারলেও তাঁর এক নম্বর আসনে বসা আটকাত না। কের্বার নিউইয়র্কের গ্র্যান্ড স্ল্যামে শেষ আটে উঠতেই প্রাপ্ত ডব্লিউটিএ পয়েন্টের ভিত্তিতে ঠিক হয়ে যায়, সেরিনাকে নিজের এক নম্বর আসন অক্ষত রাখতে যুক্তরাষ্ট্র ওপেন ফাইনালে উঠতে হবে। সে কারণে কের্বারের সেমিফাইনালের আগে সেরিনা সেমিফাইনাল হারতেই এক নম্বর আসন খুইয়ে বসেছিলেন।

‘‘বছরটা খুব একটা ভাল গেল না আমার,’’ বলার পাশাপাশি আরও একটা কথা স্বীকার করেছেন গত রাতে সেরিনা, ‘‘নতুন প্রজন্ম উঠে আসছে।’’ সেরিনার কোচ কাম বয়ফ্রেন্ড প্যাট্রিক মৌরাতোগ্লৌ আবার জানাচ্ছেন, দ্বিতীয় সেটে সেরিনার হাঁটু কোর্টে ঘষটে যাওয়ার পর থেকে বাঁ পা খারাপ থেকে খারাপতর হয়েছে ম্যাচের বাকি সময়। তবে সেরিনা বধকারী প্লিসকোভার কোচ জিরি ভানেক-কে যে এ সব তথ্য আদৌ নরম করতে পেরেছে বলা যাচ্ছে না। ‘‘আমি তো ক্যারোলিনাকে বলেছি, ফাইনালে যা হয় হবে, তার আগে এই বিরাট জয়কে পারলে পাগলের মতো সেলিব্রেট করো। এই জয়ের গুরুত্ব বোঝাতে ওকে তাই ম্যাচের পরে প্রথম কথাটাই বলেছিলাম, তুমি এই মাত্র সেরিনাকে হারিয়ে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠেছ, জানো তো!’’

জার্মান বম্বার

১৮৬ একটানা যত সপ্তাহ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১ নম্বর থাকার পর সেরিনার থেকে সেরার আসন কেড়ে নিলেন কের্বার।

২৮ যত বছর বয়সে মেয়েদের টেনিস ইতিহাসে সবচেয়ে বয়স্ক প্লেয়ার হিসেবে এক নম্বর হলেন কের্বার।

২৯ স্টেফি গ্রাফের যত বছর বাদে ফের কোনও জার্মান মেয়ে হিসেবে বিশ্বের এক নম্বর হলেন কের্বার।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement