Advertisement
০১ মার্চ ২০২৪
Wrestler

কুস্তিগিরদের আন্দোলনে উদ্বিগ্ন অলিম্পিক্স কমিটি, সাক্ষী মালিকদের সুরক্ষা দেওয়ার নির্দেশ

বিক্ষোভকারী কুস্তিগিরদের পাশে দাঁড়িয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। তারা জানিয়েছে, কুস্তিগিরদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে ভারতীয় কুস্তি সংস্থাকে।

Wrestler protest

সংসদ ভবন অভিযানের সময় সাক্ষী মালিককে (মাঝে) আটক করছে পুলিশ। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৪:৪৯
Share: Save:

বিশ্ব কুস্তি সংস্থার পরে এ বার বিক্ষোভকারী কুস্তিগিরদের নিয়ে উদ্বেগ প্রকাশ করল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বিনেশ ফোগটদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ভারতীয় কুস্তি সংস্থাকে নির্দেশ দিয়েছে তারা।

গত রবিবার দিল্লিতে সংসদ ভবনের দিকে মিছিল করে যাওয়ার সময় সাক্ষী মালিক, বিনেশ ফোগটদের আটক করে পুলিশ। যে ভাবে তাঁদের টেনে-হিঁচড়ে পুলিশ ভ্যানে তোলা হয়েছে তার নিন্দা করেছে বিশ্ব কুস্তি সংস্থা। সেই একই কথা বলেছেন আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। ভারতীয় কুস্তির যাবতীয় সিদ্ধান্ত এখন নেয় দেশের অলিম্পিক্স সংস্থার তৈরি একটি বিশেষ কমিটি। সেই কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে, ভবিষ্যতে যাতে কুস্তিগিরদের হেনস্থার ঘটনা না ঘটে। কুস্তিগিরদের পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার নির্দেশ দিয়েছে তারা।

গত মঙ্গলবার ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করার হুঁশিয়ারি দিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। জানুয়ারি মাসে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক কুস্তি সংস্থাকে বরখাস্ত করার পরে বিশ্ব কুস্তি সংস্থা জানিয়েছিল, ৪৫ দিনের মধ্যে নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে তাদের। কিন্তু সেই নির্দেশ মানেনি ব্রিজভূষণ শরণ সিংহের নেতৃত্বাধীন ফেডারেশন। ফলে এ বার বিবৃতি জারি করেছে বিশ্ব কুস্তি সংস্থা। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘৪৫ দিনের সময়সীমা দেওয়া হয়েছিল। কিন্তু ভারতীয় কুস্তি সংস্থা সেটা মানেনি। তার ফলে বরখাস্ত করা হতে পারে সংস্থাকে। যদি এই সিদ্ধান্ত নেওয়া হয় তা হলে প্রতিযোগীরা ভারতের পতাকা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।’’

কুস্তিগিরদের বিক্ষোভ নিয়েও বিবৃতি দিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। বলা হয়েছে, ‘‘বিক্ষোভ দেখানোয় যে ভাবে কুস্তিগিরদের হেনস্থা ও পরে আটক করা হয়েছে তা দেখে আমরা উদ্বিগ্ন। এক মাসের উপর বিক্ষোভ দেখাচ্ছে কুস্তিগিরেরা। সরকারের উচিত তাদের দাবি শোনা এবং সেই অনুযায়ী পদক্ষেপ করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE