Advertisement
০৭ মে ২০২৪
Tata Steel Chess India Blitz

কলকাতার দাবা প্রতিযোগিতা সেরা গ্রিশুক, তৃতীয় প্রজ্ঞা

পঞ্চম বাছাই গ্রিশুককে চ্যাম্পিয়ন হতে গেলে শেষ রাউন্ডে ড্র করতে হত পেন্টালা হরিকৃষ্ণের সঙ্গে।

ত্রয়ী: ম্যাক্সিম, গ্রিশুক ও প্রজ্ঞা। শনিবার।

ত্রয়ী: ম্যাক্সিম, গ্রিশুক ও প্রজ্ঞা। শনিবার। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৫২
Share: Save:

বিশ্বকাপের রানার্স প্রজ্ঞানন্দ টাটা স্টিল দাবায় তৃতীয় স্থানে শেষ করলেন। প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন আলেকজান্ডার গ্রিশুক জিতলেন ব্লিৎজ় খেতাব। ৩৯ বছর বয়স রাশিয়ার গ্রিশুকের। তিনি সবচেয়ে বেশি বয়সি (৩৯ বছর) হিসেবে নেমেছিলেন এই প্রতিযোগিতায়। তুলনায় বাকি প্রতিযোগীদের অর্ধেকেরই বয়স ছিল ২১ বছরের নীচে। সেই অভিজ্ঞতাই রাশিয়ার দাবাড়ুর জন্য আরও একটি খেতাব জয়ের পথে প্রধান অস্ত্র হয়ে উঠল।

পঞ্চম বাছাই গ্রিশুককে চ্যাম্পিয়ন হতে গেলে শেষ রাউন্ডে ড্র করতে হত পেন্টালা হরিকৃষ্ণের সঙ্গে। সেই ম্যাচ ড্র হওয়ায় দিনের শুরুতে শীর্ষে থাকা প্রজ্ঞানন্দের রানার্স হওয়ার সুযোগ ছিল। কিন্তু তাও হয়নি। ধারাবাহিকতা রাখতে পারেননি তিনি। তবে অর্জুন এরিগাইসির সঙ্গে ড্র করে তিনি ১১ পয়েন্টে শেষ করেন। বিদিত গুজরাতিকে হারিয়ে উজ়বেকিস্তানের নদিরবেক আবদুসাত্তোরভও শেষ করেন ১১ পয়েন্টে। কিন্তু টাইব্রেকে দুরন্ত স্কোর করার সুবাদে রানার্স হন তিনি। প্রজ্ঞা তৃতীয়। র‌্যাপিড বিভাগেও তৃতীয় স্থানে শেষ করেছিলেন প্রজ্ঞা। ব্লিৎজ়-এ মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন জু ওয়েনজুন, রানার্স কনেরু হাম্পি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R Praggnanandhaa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE