Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tokyo Olympics 2020

Allyson Felix: অলিম্পিক্সে দশম পদকে লুইসকে ছুঁলেন ফেলিক্স

টি সোনা, তিনটি রুপো ও একটি ব্রোঞ্জ পেলেন।

সফল: দশম অলিম্পিক্স পদক জিতে ফেলিক্স। টোকিয়োয়। রয়টার্স

সফল: দশম অলিম্পিক্স পদক জিতে ফেলিক্স। টোকিয়োয়। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২১ ০৮:২৭
Share: Save:

টোকিয়োয় মেয়েদের ৪০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ জিতে নজির গড়লেন অ্যালিসন ফেলিক্স। এটা তাঁর দশম অলিম্পিক্স পদক। অন্য কোনও মহিলা অলিম্পিক্সে এত পদক পাননি। আগের রেকর্ডটি ছিল জামাইকার মেরিলিন ওট্টের। তিনি জেতেন ন’টি পদক।

ফেলিক্সের বয়স ৩৫। এই বয়সেও ৪০০ মিটারের মতো ইভেন্টে পদক জেতাটা অ্যাথলেটিক্স বিশেষজ্ঞদের মতে বিরাট কৃতিত্বের। শুক্রবার টোকিয়োয় ফেলিক্সের ইভেন্টে সোনা ও রুপো জিতেছেন যথাক্রমে শন মিলার-উইবো (বাহামা) ও মেরিলেইডি পাওলিনো (ডমিনিকান রিপাবলিক)। ফেলিক্স সব মিলিয়ে অলিম্পিক্সে ছ’টি সোনা, তিনটি রুপো ও একটি ব্রোঞ্জ পেলেন।

মার্কিন এই অ্যাথলিট শনিবার তাঁর ১১ নম্বর পদকটিও পেতে পারেন। তিনি এ বার নামবেন মেয়েদের ৪x৪০০ মিটার রিলেতে। এই ইভেন্টে গত বার যুক্তরাষ্ট্রই সোনা জিতেছিল। শনিবারও সফল হলে ফেলিক্স ছাপিয়ে যাবেন কিংবদন্তি অ্যাথলিট কার্ল লুইসকে। যুক্তরাষ্ট্রের অ্যাথলিটদের মধ্যে সব চেয়ে বেশি পদক (১০টি) লুইসেরই। যে নজিরও এ দিন স্পর্শ করেছেন ফেলিক্স।

এই বয়সেও অলিম্পিক্স পদক জেতা নিয়ে ফেলিক্স আগে বলেছিলেন, ‘‘জানি কাজটা সহজ নয়। বরং উল্টোটাই সত্যি। যত দিন যাচ্ছে, তত কাজটা আমার জন্য কঠিন হয়ে যাচ্ছে। কারণ আমার বয়সও বেড়ে যাচ্ছে। হয়তো টোকিয়োতেই হয়তো আমার সামনে রয়েছে পদক জেতার শেষ সুযোগ। প্যারিসে অলিম্পিক্স হবে তিন বছর পরে। তখন আমি কী অবস্থায় থাকব, তা নিজেও জানি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tokyo Olympics 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE