Advertisement
১৪ জুন ২০২৪

ট্র্যাক থেকে আরও পদক চান ফেলিক্স

৪০০ মিটারে ব্রো়ঞ্জ জিতে অ্যালিসন বলছেন, ‘‘যে প্রস্তুতি নিয়ে ৪০০ মিটারে নেমেছিলাম। তাতে সোনা পেতামই। কিন্তু একটুও বাড়িয়ে বলছি না, ইভেন্টের আগে বৃষ্টি হয়েই সব মাটি হয়ে গেল।

অ্যাথলিট অ্যালিসন ফেলিক্স।

অ্যাথলিট অ্যালিসন ফেলিক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ অগস্ট ২০১৭ ০৩:২৩
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে চারশো মিটারে ব্রোঞ্জ পদক উঠেছে তার গলায়। মার্কিন সেই কিংবদন্তি অ্যাথলিট অ্যালিসন ফেলিক্স বিশ্ব মিটে ব্রোঞ্জ জিতে গোটা কেরিয়ারে ইতিমধ্যেই মালিক হয়ে গিয়েছেন ১৪ পদকের। যার সুবাদে জামাইকান কিংবদন্তি ইউসেইন বোল্ট এবং মেরিলিন ওটে-র সঙ্গে বিশ্ব মিটের পদক সংখ্যা সমান হয়ে গিয়েছে অ্যালিসনের।

কিন্তু তাতেও দমে যেতে নারাজ এই মার্কিন অ্যাথলিট। বলছেন, ‘‘আমি এখনও বিশ্বাস করি, মিট শেষ হয়ে যায়নি এখনও। কাজেই আরও পদক তো জিততেই পারি।’’ ইউসেইন বোল্ট ১০০ মিটার স্প্রিন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন লন্ডনে অনুষ্ঠিত এ বারের বিশ্ব অ্যাথলেটিক্স মিটে। জামাইকান অ্যাথলিট বোল্ট এই সপ্তাহে ৪x০০ মিটার রিলে-তে পদক জিতলে তুলে নেবেন বিশ্ব মিটে কেরিয়ারের পনেরো নম্বর পদকটি। কিন্তু অ্যালিসন এখনও নামবেন ৪x১০০ মিটার এবং ৪x৪০০ মিটার রিলেতে। যদি এই দুই ইভেন্টেই পদক পেয়ে যান তিনি। তা হলে বোল্ট ওটেকেই তিনি পিছনে ফেলে দিতে পারেবন বিশ্ব মিটে প্রাপ্ত পদকের সংখ্যায়। অলিম্পিক্সে ফেলিক্স পদক জিতেছেন ৯টি। যার মধ্যে ছ’টিই সোনার পদক। আর বিশ্ব মিটে তাঁর ১৪ টি পদকের মধ্যে ন’টি সোনা। এর মধ্যে ১২ টি পদকই এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের রিলে টিমের হয়ে প্রতিনিধিত্ব করে। কাজেই এই দুই রিলে ইভেন্টে অ্যালিসন যে এখনও ম্যাজিক দেখাতে পারেন সে ব্যাপারে আশায় বুক বাঁধছে মার্কিন শিবির।

আরও পড়ুন: বাগানে নতুন জাপানি, সই করবেন সনিও

৪০০ মিটারে ব্রো়ঞ্জ জিতে অ্যালিসন বলছেন, ‘‘যে প্রস্তুতি নিয়ে ৪০০ মিটারে নেমেছিলাম। তাতে সোনা পেতামই। কিন্তু একটুও বাড়িয়ে বলছি না, ইভেন্টের আগে বৃষ্টি হয়েই সব মাটি হয়ে গেল। এতেই ট্র্যাকে নেমে অনেক হিসেব বদলে যায়। ব্রোঞ্জ জিতে তাও মুখ রক্ষা হয়েছে। কিন্তু সোনা না জেতার জন্য একটা হতাশা তো থাকবেই।’’ দ্যুতির পাশে সেবাস্টিয়ান কো: লিঙ্গ পরীক্ষা নিয়ে ভারতীয় অ্যাথলিট দ্যুতিচন্দকে যে ভোগান্তির মুখোমুখি হতে হয়েছে, সে ব্যাপারে অবহিত ইন্টারন্যাশনাল অ্যামেচার অ্যাথলেটিক্স ফেডারেশনের প্রধান সেবাস্টিয়ান কো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE