Advertisement
২৬ মে ২০২৪
winter olympics

Winter Olympics 2022: বয়কট, বিতর্ক চলার মধ্যে বোধনে আরিফ

ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডাও কূটনৈতিক ভাবে বয়কট করেছে বেজিংয়ের শীতকালীন অলিম্পিক্সকে।

বর্ণোজ্জ্বল: শুক্রবার বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্সের বর্ণময় উদ্বোধন।  জাতীয় পতাকা হাতে আরিফ।

বর্ণোজ্জ্বল: শুক্রবার বেজিংয়ে শীতকালীন অলিম্পিক্সের বর্ণময় উদ্বোধন। জাতীয় পতাকা হাতে আরিফ। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৯:১৯
Share: Save:

তাদের দেশে শীতকালীন অলিম্পিক্সে মশালবাহক হিসেবে চিন যাঁকে নির্বাচিত করেছে, সেই চি ফাওবাওয়ের নেতৃত্বেই ২০২০ সালের জুন মাসে গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের উপরে রাতের অন্ধকারে আক্রমণ শানানো হয়েছিল। যে ঘটনার প্রেক্ষিতে নয়াদিল্লি শীতকালীন অলিম্পিক্স শুরুর আগেই কূটনৈতিক বয়কট শুরু করেছিল। সেই বয়কটের আবহেই শুক্রবার বেজিংয়ে সূচনা হল শীতকালীন অলিম্পিক্সের।

ভারতের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডাও কূটনৈতিক ভাবে বয়কট করেছে বেজিংয়ের শীতকালীন অলিম্পিক্সকে। ভারত ইতিমধ্যে এই ঘটনাকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়ে জানিয়েছে, অলিম্পিক্সের আঙিনায় রাজনীতির রং লাগিয়েছে চিন। উল্লেখ্য, ১৯৮০ সালে আফগানিস্তানে সোভিয়েত আগ্রাসনের প্রতিবাদে মস্কো অলিম্পিক্স বয়কট করেছিল আমেরিকা-সহ ইউরোপ ও এশিয়ার ৬৫টি দেশ। যার পাল্টা জবাব হিসেবে ১৯৮৪ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স বয়কট করেছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন। এ বার বয়কট যদিও কূটনৈতিক স্তরেই সীমাবদ্ধ রয়েছে।

দূরদর্শন ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, শীতকালীন অলিম্পিক্স সম্প্রচার করা হলেও উদ্বোধন ও সমাপ্তি অনুষ্ঠান সম্প্রচার করা হবে না। এ রকম অবস্থার মধ্যে শুক্রবার স্কিয়ার আরিফ খানের নেতৃত্বে চার সদস্যের ভারতীয় দল অংশ নেয় উদ্বোধনী অনুষ্ঠানের মার্চ পাস্টে। প্রতিযাগিতায় কোচ, ম্যানেজার-সহ ছয় জনের ভারতীয় দল অংশ নিয়েছে। ১৩ এবং ১৬ ফেব্রুয়ারি স্কিয়িংয়ের স্লালম ও জায়ান্ট স্লালম ইভেন্টে অংশ নেবেন জম্মু ও কাশ্মীরের বাসিন্দা এই স্কি-খেলোয়াড়। এই প্রথম শীতকালীন অলিম্পিক্সের একটি আসরে একজন ভারতীয় প্রতিযোগী দু’টি ইভেন্টে অংশ নিলেন। মার্চ পাস্টে অংশ নিয়েছিল ৮৪টি দল। ২২ দলের পরে ২৩তম দেশ হিসেবে বিখ্যাত ‍‘বার্ডস নেস্ট’ স্টেডিয়ামে দেখা যায় ভারতীয় দলকে। জাতীয় পতাকা হাতে
ছিল আরিফের।

২৩ বছর বয়সি আরিফের স্কি-য়ে হাতেখড়ি অল্প বয়স থেকেই। ১২ বছর বয়সে জাতীয় স্তরের প্রতিযোগিতায় প্রথম চ্যাম্পিয়ন হন তিনি। ২০১১ সালে স্লালম ও জায়ান্ট স্লালম ইভেন্টে জোড়া সোনার পদক পেয়েছিলেন দক্ষিণ এশীয় শীতকালীন গেমসে। বাবা ইয়াসিন খানের জম্মু ও কাশ্মীরের গুলমার্গে স্কিয়ের সরঞ্জামের ব্যবস্থা রয়েছে। তাঁকে দেখেই স্কিয়ের প্রতি অনুরাগ জন্মায় আরিফের।

চিনে এক একটি বছর এক একটি পশু দিয়ে চিহ্নিত করা হয়। যেমন চলতি বছর বাঘের বছর বলে মনে করেন চিনের বাসিন্দারা। সে কারণেই শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের মতো মঞ্চে বাঘের মুখের মতো টুপি ও জুতো পরে দলে দলে জড়ো হয়েছিল শিশুরা। এই মুহূর্তে করোনা অতিমারির প্রকোপ রয়েছে। কিন্তু বাঘের বর্ষে পরিস্থিতি ফের স্বাভাবিক হবে বলে মনে করেন চিনের অধিকাংশ মানুষ।

এ দিন ২০০৮ সালের অলিম্পিক্সের ঐতিহ্যবাহী বেজিং স্টেডিয়ামে চিনের প্রেসিডেন্ট শি জিনফিং ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান টমাস বাখ আসার পরেই উদ্বোধন হয় শীতকালীন গেমসের। অনুষ্ঠানে হাজির ছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। বেজিংই হল প্রথম শহর, যেখানে অলিম্পিক্স ও শীতকালীন অলিম্পিক্স অনুষ্ঠিত হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

winter olympics India Galwan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE