Advertisement
২৩ জুন ২০২৪
প্রাক্তন রিয়াল তারকা এবং বিশ্বকাপজয়ীর চোখে এল ক্লাসিকো
Messi-Ronaldo

রোনাল্ডো জানে মেসি ঈশ্বরদত্ত

তাঁর ট্রফি ক্যাবিনেটে একটা বিশ্বকাপ, দু’টো চ্যাম্পিয়ন্স লিগ। চার বছর খেলেছেন রিয়াল মাদ্রিদের হয়ে। সেই ক্রিশ্চিয়ান ক্যারেম্বু এখন লা লিগার ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর। আজ, রবিবার এল ক্লাসিকো শুরুর আগে রাত সাড়ে এগারোটায় বসবেন টেন ওয়ান চ্যানেলের বিশেষ ক্লাসিকো শো-য়ে। তার আগে শনিবার ভারতে পৌঁছেই মুম্বই থেকে ফোনে আনন্দবাজার-কে একান্ত সাক্ষাৎকার দিলেন ১৯৯৮ সালের জিনেদিন জিদানের কাপজয়ী টিমের ফুটবলার।তাঁর ট্রফি ক্যাবিনেটে একটা বিশ্বকাপ, দু’টো চ্যাম্পিয়ন্স লিগ। চার বছর খেলেছেন রিয়াল মাদ্রিদের হয়ে। সেই ক্রিশ্চিয়ান ক্যারেম্বু এখন লা লিগার ব্র্যান্ড অ্যাম্বাস্যাডর। আজ, রবিবার এল ক্লাসিকো শুরুর আগে রাত সাড়ে এগারোটায় বসবেন টেন ওয়ান চ্যানেলের বিশেষ ক্লাসিকো শো-য়ে।

যুযুধান: এল ক্লাসিকোয় রবিবার মুখোমুখি দুই কিংবদন্তি। —ফাইল চিত্র

যুযুধান: এল ক্লাসিকোয় রবিবার মুখোমুখি দুই কিংবদন্তি। —ফাইল চিত্র

কৌশিক দাশ
শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৭ ০৩:৩৯
Share: Save:

প্রশ্ন: এল ক্লাসিকো কেন আর সব কিছুর থেকে আলাদা?

ক্যারেম্বু: এল ক্লাসিকো শুধু একটা ফুটবল ম্যাচ নয়। যারা এর সঙ্গে জড়িত, তারা জানে এক মোহময়ী আকর্ষণ। এই লড়াই শুধু মাঠের নয়। এর সঙ্গে জড়িয়ে রাজনীতি, জড়িয়ে দু’টো সংস্কৃতি। আপনাদের কাছে হয়তো ক্লাসিকো মানে রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা। আমাদের কাছে এটা স্পেন বনাম কাতালুনিয়ার সংঘর্ষ। দু’টো জাতির সংঘর্ষ।

প্র: বিশ্বকাপ ফাইনালের আগের রাত না কি কোনও ক্লাসিকো ম্যাচের আগের দিন। কোনটা এখনও ভুলতে পারেন না?

ক্যারেম্বু: দেখুন, আমি নিজেকে সম্মানিত মনে করি ক্লাসিকো খেলার সুযোগ পেয়েছি বলে। রিয়াল মাদ্রিদ আমার কাছে একটা পরিবারের মতো ছিল। আমাদের পরিচিতি ছিল রিয়াল ফুটবলার বলে। এর গুরুত্ব বলে বোঝানো যায় না। দেশের হয়ে খেলা অবশ্যই বিরাট ব্যাপার। তার ওপর বিশ্বকাপ। কিন্তু তাও যেন ক্লাসিকো ম্যাচের দিনগুলো ভুলতে পারি না।

প্র: রবিবার রাতে আবার এল ক্লাসিকো। দু’টো টিমকেই খুব কাছ থেকে দেখেছেন আপনি। কাকে এগিয়ে রাখবেন?

ক্যারেম্বু: রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ জিতে নামছে। বার্সেলোনা বিদায় নিয়েছে। সহজ হিসেব বলছে, মাদ্রিদই এগিয়ে থাকবে। কিন্তু ব্যাপারটা অত সোজা নয়। আসলে মাঠে নামলে কোনও অঙ্কই কাজ করে না। তখন আপনি কতটা মনঃসংযোগ ধরে রাখছেন, আপনার মানসিকতাটা কী রকম, সেটা গুরুত্বপূর্ণ হয়ে যায়। এক বার আমরা যখন একটা ক্লাসিকোয় খেলছিলাম, রবের্তো কার্লোস কার্ড দেখে বসল। ম্যাচটা শেষ করতে পারল না। ম্যাচে কিন্তু এ সব ব্যাপার অনেক গুরুত্বপূর্ণ হয়ে যায়। মনে প্রাণে রিয়ালের লোক হয়েও বলছি, এই ম্যাচে আমার টিমকে এগিয়ে রাখতে পারব না।

প্র: দু’টো টিম-কে দশে কত দেবেন?

ক্যারেম্বু: (হাসতে হাসতে) দু’জনকেই দশে দশ করে দেব। অসাধারণ দু’টো টিম, অসাধারণ সব প্লেয়ার। এরা একাই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারে। কাউকে পিছিয়ে রাখা যাবে না।

প্র: মেসি না রোনাল্ডো— ম্যাচের ভাগ্য কে ঠিক করে দিতে পারেন?

ক্যারেম্বু: মেসি আর রোনাল্ডো, দু’জনে সম্পূর্ণ দু’ধরনের ফুটবলার। রোনাল্ডো খেলাটাকে শেষ করে, মেসি খেলা তৈরি করে। দু’জনেই জিনিয়াস। ম্যাচে শেষ পর্যন্ত কে ছাপ ফেলবে, জানি না। তবে একটা কথা বলব। মেসি হল ঈশ্বরদত্ত প্রতিভা। আর রোনাল্ডো নিজেও সেটা ভাল করেই জানে।

প্র: মেসি আর রোনাল্ডোর তুলনা?

ক্যারেম্বু: দু’জনে দু’ধরনের ফুটবলার। দু’জনের শারীরিক গঠনও আলাদা। এক জন লম্বা, অন্য জন ছোটখাটো চেহারার। মেসির ড্রিবল অসাধারণ। যে কোনও প্রতিপক্ষকে ছিটকে ফেলে দিতে পারে। বল ডিস্ট্রিবিউশনেও এগিয়ে। অসাধারণ সব পাস বাড়াতে পারে। ফ্রি-কিকটাও দুর্দান্ত। রোনাল্ডো লম্বা, দারুণ অ্যাথলিট। বক্সের মধ্যে ভয়ঙ্কর। হেডের শক্তি অবিশ্বাস্য। তবে তুলনাটা আরও ভাল করে হতে পারে যদি ওরা একসঙ্গে খেলে। কে বলতে পারে, ভবিষ্যতে লা লিগা লেজেন্ড টিমের হয়ে দু’জনে একসঙ্গে খেলবে না!

প্র: লুইস এনরিকের চরম পরীক্ষা?

ক্যারেম্বু: এনরিকে-র এটাই বার্সেলোনার হয়ে শেষ মরসুম। ও চ্যাম্পিয়ন্স লিগে পারেনি, হয়তো লা লিগাও পাবে না। কিন্তু ক্লাসিকো জিতলে মাথা উঁচু করে ক্লাব ছাড়তে পারবে। ও কিন্তু মরিয়া হয়ে মাঠে নামবে। ম্যাচটা জেতার জন্য মনে হয় আগ্রাসী স্ট্র্যাটেজিও নেবে।

প্র: জিদান-রোনাল্ডো জুটি কতটা ভয়ঙ্কর হবে?

ক্যারেম্বু: জিদানের সবচেয়ে বড় প্লাস পয়েন্ট, ওকে সবাই সম্মান করে। মাদ্রিদ এবং সারা বিশ্ব ওকে কিংবদন্তি বলে মানে। জিদান একটা পদ্ধতির মধ্যে এসেছে। আনচেলোত্তির কাছে শিখেছে। ও জানে রোনাল্ডোর মধ্যে থেকে কী ভাবে সেরাটা বার করে আনা যায়।

প্র: আপনার অনেক ক্লাসিকো খেলার অভিজ্ঞতা আছে। ম্যাচের ঠিক আগে কী করতেন। কোনও কুসংস্কার?

ক্যারেম্বু: আমি শুধু একটা জিনিসই করতাম। প্রার্থনা। জেতার জন্য প্রার্থনা করতাম না। করতাম, আমার পরিবারের জন্য। যাতে ওরা সব সময় আমার সঙ্গে থাকে। ওরাই আমার শক্তি ছিল।

আজ এল ক্লাসিকো: রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনা (সোনি সিক্স, ম্যাচ শুরু রাত ১২-১৫)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE