×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২২ জুন ২০২১ ই-পেপার

দু’ম্যাচ শাস্তি কমলেও কাটছে না আনেলকা-জট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ সেপ্টেম্বর ২০১৪ ০৩:১৯

কারও পৌষ মাস তো কারও সর্বনাশ।

আইএসএল-এর প্রথম ম্যাচে আটলেটিকো দে কলকাতার বিরুদ্ধে অনিশ্চিত মুম্বইয়ের তারকা স্ট্রাইকার নিকোলাস আনেলকা।

এর আগে ওয়েস্ট ব্রম জার্সিতে বিতর্কিত নাৎসি স্যালুট দিয়ে সেলিব্রেশনের জেরে তাঁকে দল থেকে বিতাড়িত করা হয়েছিল। এমনকী ইংল্যান্ডের ফুটবল সংস্থা এফএ তাঁকে সাসপেন্ড করে পাঁচ ম্যাচ। ওয়েস্ট ব্রম থেকে বেরিয়ে আর অন্য কোনও ক্লাবে সই করেননি আনেলকা। বরং মুম্বই সিটি এফসিতেই প্রত্যাবর্তন ঘটবে ফুটবলের অতি বিতর্কিত এই ফরাসি তারকার। কিন্তু এফএ আনেলকাকে শাস্তি প্রদানের পর জানিয়েছিল, ফিফার অধীনে থাকা যে কোনও দেশে ফুটবল খেললে আনেলকাকে এই শাস্তির আওতায় পড়তে হবে। সূত্রের খবর, ইংল্যান্ডের বাইরে খেলার জন্য আনেলকার পাঁচ ম্যাচ সাসপেনশনের শাস্তি থেকে দু’ম্যাচ কেটে দেওয়া হয়েছে ইতিমধ্যেই। ফলে আইএসএল-এ মুম্বই সিটি এফসি-র হয়ে প্রথম তিন ম্যাচে আনেলকার না খেলার সম্ভাবনাই প্রবল। যদি তাই হয় সেক্ষেত্রে আইএসএল-এ তিনি প্রথম মাঠে নামবেন ২৯ অক্টোবর চেন্নাইয়ান্স এফসি-র বিরুদ্ধে।

Advertisement

এআইএফএফ সচিব কুশল দাসকে এ দিন আনেলকার ম্যাচ সাসপেনশনের ব্যাপারে জানতে চাওয়া হলে দিল্লি থেকে ফোনে বলেন, “বিষয়টি খুব জটিল। আমরা ঘটনাটা জানার পরেই ফিফার কাছে জানতে চেয়েছি এই পরিস্থিতিতে কী করণীয়। ফিফার নির্দেশ পাওয়ার পরেই এ ব্যাপারে মন্তব্য করা যাবে।”

এ দিকে, আনেলকা দলের সঙ্গে যোগ না দিলেও মুম্বইয়ের দলের প্রস্তুতি কিন্তু চলছে জোর কদমেই। বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়াকে ৩-০ হারাল নবি, সুব্রত পালরা। গোল করেছেন আর্জেন্তাইন ফরোয়ার্ড দিয়েগো নাদায়া, স্প্যানিশ মিডফিল্ডার জাভি ফার্নান্দেজ এবং সিকিমের ছেলে নাদং ভুটিয়া। গত দু’সপ্তাহ মুম্বইয়ের দলটির অনুশীলন চলছিল মোহনবাগানের প্রাক্তন ব্রিটিশ কোচ স্টিভ ডার্বির তত্ত্বাবধানে। চলতি সপ্তাহেই দলের সঙ্গে যোগ দিয়েছেন চিফ কোচ পিটার রিড। তিনি আসায় দলের প্রস্তুতি আরও গতি পেয়েছে বলে মনে করছেন ফুটবলাররা। রহিম নবি ফোনে বললেন, “পিটার রিডের অনুশীলনে অভিনবত্বের শেষ নেই। প্র্যাকটিস কম করালেও তা বেশ পরিশ্রমের।” কলকাতায় যেহেতু কৃত্রিম মাঠে খেলতে হবে তাই নভি মুম্বইয়ের টার্ফে প্র্যাকটিস চলছে গোটা দলের। এরই মাঝে দলের সঙ্গে এসে একদিন খেলে গিয়েছেন টিমের মালিক রণবীর কপূর। যাঁর খেলা দেখে চমকে গিয়েছেন নবিরা। বলছেন, “প্রখর ফুটবল বুদ্ধি। ফুটবলের প্রতি ভালবাসাও দেখার মতো। দলের সঙ্গে ঘণ্টা খানেক সময় কাটানোর ফাঁকে টুর্নামেন্ট নিয়ে অনুপ্রেরণাও দিয়ে গিয়েছেন।”

অক্টোবরের চার কিংবা পাঁচ তারিখে দুবাই যাওয়ার পরিকল্পনা রয়েছে গোটা দলের। সেখানে আবাসিক শিবির এবং প্র্যাকটিস ম্যাচ খেলে টিম সরাসরি ঢুকে পড়বে কলকাতায় প্রথম ম্যাচ খেলতে।

Advertisement