Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

গড়াপেটা প্রসঙ্গে প্রাক্তন ক্রীড়ামন্ত্রীকে আক্রমণ করে বিসিসিআইকেও তদন্ত করতে বললেন ডি’সিলভা

এ বার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীকে একহাত নিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার অরবিন্দ ডি’সিলভা। ২০১১ সালে শ্রীলঙ্কার নির্বাচকও ছিলেন তিনি।

সংবাদ সংস্থা 
কলম্বো ২২ জুন ২০২০ ১৪:৩৪
২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল নিয়ে চলছে বিতর্ক। —ফাইল চিত্র।

২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল নিয়ে চলছে বিতর্ক। —ফাইল চিত্র।

২০১১ সালের ক্রিকেট বিশ্বকাপ ভারতের কাছে নাকি বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা। দিন কয়েক আগে এমনই অভিযোগ করেছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে।

তার পরেই শ্রীলঙ্কার ক্রিকেটে আলোড়ন তৈরি হয়। দ্বীপরাষ্ট্রের সরকার এই অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিয়েছে। প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর অভিযোগের পরে মুখ খুলেছিলেন সেই ম্যাচের ক্যাপ্টেন কুমার সঙ্গকারা ও সেঞ্চুরি করা মাহেলা জয়বর্ধনে।

এ বার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীকে একহাত নিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি ক্রিকেটার অরবিন্দ ডি’সিলভা। ২০১১ সালে শ্রীলঙ্কার নির্বাচকও ছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ব্যাটিংয়ে প্রভাব পড়ছে বলে দেশকে নেতৃত্ব দিতে চাননি সচিন!

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীকে কটাক্ষ করে ডি’সিলভা বলেন, ‘‘ওঁর কোনও বিশ্বাসযোগ্যতা নেই আর। তাই ভিত্তিহীন সব অভিযোগ করছেন।’’ ‘সচিন ও তাঁর ভক্তদের স্বার্থে’ ভারত সরকার ও বিসিসিআইকে তদন্ত করার আবেদনও করেন ডি’সিলভা। তিনি বলেছেন, ম্যাচ গড়াপেটার মতো ভয়ঙ্কর বিষয়ের অভিযোগ যখন উঠেছে ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে, তখন সচিন তেন্ডুলকর ও তাঁর ভক্তদের স্বার্থে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড, আইসিসি ও শ্রীলঙ্কা ক্রিকেট সংস্থার উচিত তা নিয়ে তদন্ত করা।

ডি’সিলভা আরও বলেন, ‘‘এই ধরনের সিরিয়াস অভিযোগ উঠলে তা আহত করে অনেককে। এ ক্ষেত্রে নির্বাচক, প্লেয়ার, টিম ম্যানেজমেন্ট এবং যোগ্য হিসেবে জেতা ভারতীয় দলের ভাবমূর্তিও নষ্ট করেছে বলেই মনে করি। সেই কারণেই বিষয়টা পরিষ্কার হওয়া উচিত।’’

খেলোয়াড় জীবনে ব্যাট হাতে বোলারদের নাভিশ্বাস তুলে দিতেন ডি’সিলভা। ১৯৯৬ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ইডেনের সেমিফাইনালে দুরন্ত ইনিংস খেলেছিলেন তিনি। সেই ডি’সিলভা বলছেন, ‘‘মিথ্যে অভিযোগ করে বার বার পার পেয়ে যাবে, এমনটা তো হতে পারে না। বিসিসিআই, শ্রীলঙ্কা ক্রিকেট সংস্থা, আইসিসি- সবাইকে তদন্তের আবেদন করব। বিশ্বকাপ জেতার মুহূর্তটা সারা জীবনের। সচিন তেন্ডুলকর যেমন এই বিশ্বকাপ জয় সারা জীবন মনে রাখবে, তেমনই ওর ভক্তরাও মনে রাখবে। কিন্তু ম্যাচ গড়াপেটার অভিযোগ আনায় আহত করা হল সচিন ও তাঁর অগণিত ভক্তদেরও। সচিন ও তাঁর অসংখ্য ভক্তদের দিকে তাকিয়ে ভারত সরকার ও তাদের ক্রিকেট বোর্ডের উচিত তদন্ত করা।’’

২০১১ বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে ন’বছর আগে। তাকে নিয়ে নতুন করে শুরু হয়েছে বিতর্ক।

আরও পড়ুন

Advertisement