Advertisement
২৬ এপ্রিল ২০২৪
UEFA European League

‘বিপর্যস্ত’ আর্তেতা, বিদায় আর্সেনালের

স্পেনের লড়াইয়ে পিছিয়ে থাকায়, বৃহস্পতিবার জিতলেই একমাত্র আর্সেনাল ফাইনালে খেলতে পারত।

হতাশ: ঘরের মাঠে বিফলে গেল আর্তেতার পরিকল্পনা।

হতাশ: ঘরের মাঠে বিফলে গেল আর্তেতার পরিকল্পনা। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২১ ০৭:২৭
Share: Save:

ইউরোপা লিগ সেমিফাইনাল থেকে বিদায় নিল আর্সেনাল। লা লিগার ক্লাব ভিয়ারিয়ালের সঙ্গে তারা বৃহস্পতিবার ০-০ ড্র করল। প্রথম পর্বে স্পেনে ১-২ হারায় ছিটকে গেল গানার্স। যার অর্থ দাঁড়াল, মিকেল আর্তেতার ক্লাব কোনওভাবেই আর পরের বার চ্যাম্পিয়ন্স লিগে খেলতে পারছে না। সেটা একমাত্র সম্ভব ছিল ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হলে। ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম চার দলও ইউরোপের সেরা প্রতিযোগিতায় খেলার সুযোগ পায়। কিন্তু আর্সেনাল সেটাও পাচ্ছে না, কারণ ইপিএলের পয়েন্ট টেবলে তারা আছে ন’নম্বরে। ম্যাচের পরে হতাশ আর্সেনাল ম্যানেজার আর্তেতা বললেন, ‘‘আমি সত্যিই বিপর্যস্ত।’’

স্পেনের লড়াইয়ে পিছিয়ে থাকায়, বৃহস্পতিবার জিতলেই একমাত্র আর্সেনাল ফাইনালে খেলতে পারত। কিন্তু জেতা দূরের কথা, তারা সে ভাবে সুযোগই তৈরি করতে পারেনি। তার জন্য ফুটবল বিশেষজ্ঞরা অবশ্য কৃতিত্ব দিচ্ছেন ভিয়ারিয়ালের অসাধারণ রক্ষণকেও। সারা ম্যাচে আর্সেনাল গোল করার মতো পরিস্থিতি সৃষ্টি করেছিল একবারই। সেটা পিয়ের-এমেরিক আবুমেয়ংয়ের ভলি পোস্টে লেগে ফিরে আসার মতো বিচ্ছিন্ন ঘটনা। উল্লেখ্য, এখন ভিয়ারিয়ালের ম্যানেজার উনাই এমেরি। তিনি এর আগে আর্সেনালেরই প্রশিক্ষক ছিলেন। ২০১৯-এর নভেম্বরে তাঁকে ছাঁটাই করা হয়। পরে তিনি স্পেনের ক্লাবের দায়িত্ব পান। সেই অর্থে ভিয়ারিয়ালকে ফাইনালে নিয়ে গিয়ে পুরনো ক্লাবের বিরুদ্ধে ‘প্রতিশোধই’ নিলেন এমেরি।

ইউরোপা লিগ থেকে বিদায় নেওয়ার পরেও আর্তেতা কিন্তু মনে করছেন তিনিই আর্সেনালে যোগ্য ম্যানেজার। ‘‘কোনও প্রতিযোগিতা থেকে বিদায় নেওয়ার পরে এত কষ্ট জীবনে খুব কমই পেয়েছি,’’ বলেছেন তিনি। যিনি একসময় ম্যাঞ্চেস্টার সিটিতে পেপ গুয়ার্দিওলার সহকারী ছিলেন। এবং এমিরেটসে দায়িত্ব নিয়ে প্রথম মরসুমেই ক্লাবকে এফএ কাপ জিতিয়ে চমকে দেন। আর্তেতা আরও বলেছেন, ‘‘গত এক মাসে ক্লাব নানা সমস্যার মধ্যে দিয়ে গিয়েছে। আমার মনে হয়েছিল, এ রকম একটা অবস্থাতেও ক্লাবকে ফাইনালে তুলতে পারলে আমরা হয়তো ঘুরে দাঁড়াতামই। এমনকি ইউরোপা লিগে চ্যাম্পিয়নও হতে পারতাম। তাই সেমিফাইনাল থেকে ছিটকে গিয়ে খুবই হতাশ লাগছে।’’ যোগ করেছেন, ‘‘জানি ক্লাবের অসংখ্য সমর্থককেও আমরা হতাশ করেছি। সত্যিই এত চেষ্টার পরেও সাফল্য না এলে বেশি খারাপ লাগে। মানছি, এই ব্যর্থতার দায় আমারও আছে। কিন্তু সেটাই সব নয়। আসলে ফুটবলে এ রকম হতেই থাকে। কে বলবে, ইংল্যান্ডে আমরা ১-০ জিতলেও ফাইনালে চলে যেতাম!’’

ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে, আর্তেতার চাকরি যাওয়া এখন সময়ের অপেক্ষা। তাঁকে সরিয়ে যে কোনও সময় নতুন কোনও কোচকে নিয়ে আসতে পারে আর্সেনাল। আর্তেতা অবশ্য মনে করছেন, তিনিই দলকে অন্ধকার থেকে টেনে তুলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arsenal Villareal UEFA European League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE