Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

দেশে হেরে ওয়ার্নাররা পাল্টে যান

নিজস্ব প্রতিবেদন
০২ মার্চ ২০১৭ ০৩:২৭

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে হারই তাঁদের পাল্টে দিয়েছিল বলে জানাচ্ছেন ডেভিড ওয়ার্নার। বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের আগে অস্ট্রেলীয় ওপেনারের মুখে ঘুরে দাঁড়ানোর সেই কাহিনি।

শ্রীলঙ্কায় গিয়ে ০-৩ হোয়াইটওয়াশ হয়েছিল অস্ট্রেলিয়া। তার পর দেশে ফিরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারে। প্রবল সমালোচনায় দগ্ধ হচ্ছিলেন ওয়ার্নার-রা। দলে আমূল পরিবর্তনের দাবিও উঠেছিল। সেখান থেকে ভারতে এসে প্রথম টেস্ট জিতে নেওয়াটা চমকপ্রদ প্রত্যাবর্তন। কী ভাবে সম্ভব হল? ওয়ার্নার বলছেন, ‘‘ঘরের মাঠে হারটা খুব যন্ত্রণাদায়ক ছিল। দক্ষিণ আফ্রিকা আমাদের পর্যুদস্ত করে হারিয়েছিল। কিন্তু সেই হারের থেকে শিক্ষা নিয়ে আমরা এগিয়ে গিয়েছি।’’ ঘুরে দাঁড়ানোর জন্য ওয়ার্নার কৃতিত্ব দিয়েছেন অধিনায়ক স্টিভ স্মিথ-কেও। হারের যন্ত্রণার মধ্যে স্মিথ তাঁদের একত্রিত করতে পেরেছিলেন।

‘‘আমার মনে হয় দেশের মাঠে ও রকম একটা হারের ধাক্কা অনেক সময় ভিতরের কাঠিন্যটা তৈরি করে দিয়ে যায়,’’ বলেন ওয়ার্নার। তাঁর কথা শুনে মনে হবে, বিরাট কোহালিদের ভারতও নিশ্চয়ই এমনই ভাবতে চাইবে। দেশের মাঠে তাঁরাও তো হারলেন ৩৩৩ রানে। এ রকম যে হবে কয়েক দিন আগেও কেউ ভাবতে পারেনি।

Advertisement

আরও পড়ুন: পুরস্কার মঞ্চে কর্তারা ব্রাত্য, বয়কটের ধ্বনি

ভারতীয়দের জন্য আবার ভয়ের তথ্য হচ্ছে, পুণেতে অস্ট্রেলিয়া জিতলেও ওয়ার্নার রান পাননি। দুই ইনিংসে করেন ৩৮ ও ১০। বেঙ্গালুরুতে তাই তিনি বাড়তি খিদে নিয়ে নামবেন। আর বেঙ্গালুরু যেমন কোহালির আইপিএল ‘হোম’ তেমনই ডেভিড ওয়ার্নারের শেষ আইপিএল জয়ের মাঠও। সেটা নিশ্চয়ই অস্ট্রেলিয়ার বিধ্বংসী ওপেনারকে উদ্বুদ্ধ করবে।

আরও পড়ুন

Advertisement