Advertisement
০৩ মার্চ ২০২৪
Commonwealth Games

অনিশ্চয়তার মধ্যে আগামী কমনওয়েলথ গেমস, আদৌ হবে তো এই প্রতিযোগিতা?

মেয়র চাইলেও ডেপুটি মেয়র এবং বাকিদের আপত্তিতে শেষ পর্যন্ত ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দিল গোল্ড কোস্ট। ফলে আদৌ প্রতিযোগিতা হবে কি না তা নিয়েই এখন প্রশ্ন উঠতে শুরু করেছে।

commonwealth games

গত বারের কমনওয়েলথ গেমসের উদ্বোধন অনুষ্ঠান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৯:২৩
Share: Save:

পরের কমনওয়েলথ গেমস হওয়ার কথা ২০২৬ সালে। অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে সেই প্রতিযোগিতা হওয়ার কথা ছিল। কিন্তু সেখানকার মেয়র চাইলেও ডেপুটি মেয়র এবং বাকিদের আপত্তিতে শেষ পর্যন্ত ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দিল গোল্ড কোস্ট। ফলে আদৌ প্রতিযোগিতা হবে কি না তা নিয়েই এখন প্রশ্ন উঠতে শুরু করেছে।

২০১৮ সালে কমনওয়েলথ গেমস আয়োজন করেছিল গোল্ড কোস্ট। আরও এক বার তারা কমনওয়েলথ গেমস আয়োজন করতে চেয়েছিল। কিন্তু এখন তারা সরে যাওয়ার ফলে হয়তো কমনওয়েলথ গেমস বাতিল করতে হবে। অন্য কোনও শহর গেমস আয়োজনে রাজি না হলে বাতিলও করা হতে পারে বলে আশঙ্কা আয়োজকদের। শুধু ২০২৬ নয়, ২০৩০ সালের জন্যেও কোনও আয়োজক শহর পাওয়া যাচ্ছে না।

চার বছর অন্তর কমনওয়েলথ গেমস আয়োজন করা হয়। বিভিন্ন ধরনের খেলা থাকে এই প্রতিযোগিতায়। ৭০-এর বেশি দেশ যারা এক সময় ব্রিটিশ শাসনে ছিল, সেই দেশগুলিকে নিয়ে এই প্রতিযোগিতা হয়।

শেষ কমনওয়েলথ গেমস হয়েছিল বার্মিংহামে। সেখানে ভারত চতুর্থ স্থানে শেষ করে। ২২টি সোনা, ১৬টি রুপো এবং ২৩টি ব্রোঞ্জ জিতেছিল ভারত। মোট ৬১টি পদক জিতেছিল তারা। সব থেকে বেশি পদক জিতেছিল অস্ট্রেলিয়া। সে বার ১৭৯টি পদক জিতেছিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE