Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শেষ টেস্টে জাডেজার বদলি হওয়ার দৌড়ে অক্ষর

ভারতীয় দল বা বোর্ডও জাডেজার বদলি নিয়ে কিছু জানায়নি। তবে বোর্ড সূত্রে জানা গেল, টিম পরিবর্ত চাইলে তাঁকে পাঠানো হবে।

সুমিত ঘোষ
কলম্বো ০৮ অগস্ট ২০১৭ ০৪:৪৪
Save
Something isn't right! Please refresh.
মেজাজ: টিম হোটেলে উৎসব। রাহুল, ধবন, হার্দিক, কোহালি। ছবি: টুইটার

মেজাজ: টিম হোটেলে উৎসব। রাহুল, ধবন, হার্দিক, কোহালি। ছবি: টুইটার

Popup Close

কলম্বোর টিম হোটেলে বসে সবচেয়ে আশ্চর্যজনক দৃশ্যটা দেখা গেল। রবীন্দ্র জাডেজা যাচ্ছেন সুইমিং পুল সেশনে। কিন্তু তিনি তো পাল্লেকেলে শেষ টেস্টে সাসপেন্ডই হয়ে গিয়েছেন। তা হলে কি নতুন কোনও নাটক উপস্থিত হল?

না, সে রকম কিছু নাটকীয় পরিবর্তন ঘটেনি জাডেজার নির্বাসন নিয়ে। তিনি শেষ টেস্টে নেই। তাঁর জায়গায় পরিবর্ত আনার কথাও শুরু করে দিয়েছে বোর্ড। বাঁ-হাতি স্পিনারই আনার চেষ্টা হচ্ছে বলে অক্ষর পটেলের সম্ভাবনা ভাল। এ দিকে, ভারতীয় দলে জাডেজা যেমন নেই, তেমনই শ্রীলঙ্কা পাবে না তাদের এক নম্বর বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথকে। কোমরের চোটে তিনি সিরিজের বাইরে চলে গিয়েছেন বলে শোনা যাচ্ছে। যদিও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থেকে সোমবার মধ্যরাত পর্যন্ত সরকারি ভাবে কিছু বলা হয়নি।

ভারতীয় দল বা বোর্ডও জাডেজার বদলি নিয়ে কিছু জানায়নি। তবে বোর্ড সূত্রে জানা গেল, টিম পরিবর্ত চাইলে তাঁকে পাঠানো হবে। যদি বাঁ হাতি স্পিনারই চান কোহালি-রা, এই মুহূর্তে অক্ষর ছাড়া তেমন কোনও নাম নেই। টিম কী চায়, সেটা জাতীয় নির্বাচকদের কাছে স্পষ্ট করে কোহালি-রা বলে দেবেন। অক্ষর এই মুহূর্তে দক্ষিণ আফ্রিকায় ‘এ’ দলের হয়ে খেলছেন। মঙ্গলবার ফাইনাল। প্রশ্ন উঠছে, তা হলে কি দক্ষিণ আফ্রিকা থেকে সোজা কলম্বোয় উড়িয়ে আনা হবে তাঁকে? নির্বাচকেরাও এই নিয়ে আলোচনা করছেন বলে জানা গিয়েছে।

Advertisement

কারও কারও মনে হচ্ছে, পাল্লেকেলে মরিয়া হয়ে শ্রীলঙ্কা ঘূর্ণি পিচ বানাতে পারে। তখন আর. অশ্বিন এবং কুলদীপ যাদবের সঙ্গে তৃতীয় স্পিনার দরকার হলেও হতে পারে। সেক্ষেত্রে জাডেজার বিকল্প হিসেবে কাউকে এনে রাখাই ভাল। যদি বাঁ হাতি নিয়ে কোনও বাড়তি অনুরাগের ছোঁয়া না থাকে, লেগস্পিনার যুজবেন্দ্র চহ্বালের নাম আলোচিত হতে পারে। মঙ্গলবারই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: ‘বিরাট ফিট থাকলে ছুঁতেও পারে সচিনকে’

জাডেজা নির্বাসিত হলেও পুল সেশনে ঠিকই এলেন। ভারতীয় দলে এখন এমনই নীরব অনুশাসনের পালা চলছে যে, কেউ কাউকে এ সব মনেও করান না। প্রত্যেক সকালে রুমের দরজার নীচ দিয়ে রুটিন গলিয়ে দেওয়া হয়। সেই অনুযায়ী যে যাঁর মতো তৈরি হয়ে রুটিন অনুসরণ করে চলে আসেন।

যেমন মাঠে প্রত্যেক ফিল্ডিং দিন কাটানোর পরে হোটেলে ফিরে সুইমিং পুলে সেশন বাধ্যতামূলক। করতেই হবে। গত কালও চার দিনে টেস্ট ম্যাচ জিতে গেলেও পুলে নামতে হয়েছিল দলের প্রত্যেক ক্রিকেটারকে। এ দিন আবার জিম এবং পুল দু’টোই রাখা হয়েছিল। পুল বাধ্যতামূলক। জিমে ইচ্ছে হলে যেতে পারো, না হলে নয়। ইশান্ত শর্মার মতো কাউকে কাউকে দেখা গেল টিমের বাইরে আছেন বলে বাড়তি পরিশ্রম করছেন। তাঁরা জিমে গেলেন। তার পর টিম বন্ডিংয়ের জন্য ছুটির দিনেও পুল সেশনে আসতে হল সকলকে। সেখানে হাল্কা মেজাজেই সময় কাটালেন কোহালি-রা। রাতে টিম হোটেলে এক অনুষ্ঠানে ভারতীয় দূতাবাসের প্রতিনিধিরা আমন্ত্রিত ছিলেন। সেখানে তাঁরা নৈশভোজ সারেন বিরাটদের সঙ্গে। মঙ্গলবার সকালে টিম চলে যাবে ক্যান্ডিতে, শেষ টেস্ট খেলার জন্য।

এ দিন দেখা গেল জাডেজা আগে আগে পৌঁছে গিয়ে নেমে পড়েছেন পুলে। এ দিনও তাঁর নির্বাসন নিয়ে ভারতীয় দলের অন্দরমহলে ক্ষোভ চলছিল। ভারতীয় শিবিরের ধারণা ছিল, দোষ স্বীকার করে নেওয়ায় জাডেজাকে হয়তো সতর্ক করে ছেড়ে দেওয়া হবে। কিন্তু তাঁকে সাসপেন্ড করে দেওয়ায় বিস্মিত সকলে। যদিও শাস্তির বিরুদ্ধে আবেদন না করার পরামর্শ দিয়েছেন আইনজ্ঞরা। তাই আবেদন করা হচ্ছে না।

কিন্তু আইসিসি ম্যাচ রেফারিদের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠছে। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ ভারতে এসে ড্রেসিংরুমের দিকে তাকিয়ে রিভিউ নিয়ে ইশারায় সঙ্কেত চেয়েছিলেন। সেটা টিভি-তে পরিষ্কার ধরা পড়েছিল। ভারত অধিনায়ক কোহালি ক্ষোভ জানিয়েছিলেন। ডিআরএস-এর নামই হয়ে গিয়েছিল ড্রেসিংরুম রিভিউ সিস্টেম। তবু স্মিথের নামের পাশে কোনও নেতিবাচক পয়েন্ট বসায়নি আইসিসি। তাঁকে কোনও শুনানির জন্য পর্যন্ত ডাকা হয়নি।

অথচ এক ভারতীয় আইসিসি প্রেসিডেন্ট (শশাঙ্ক মনোহর) থাকা সত্ত্বেও জাডেজাকে সাসপেন্ড করে দেওয়া হল। কারও কারও মনে হচ্ছে, ঘোর অন্যায়ই হল জাড্ডুর সঙ্গে। কিন্তু সেটা মনে হলেও আবেদন করার উপায় নেই। যে হেতু নিজেদের সওয়াল প্রমাণ না করতে পারলে আরও বড় সাজা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Axar Patel Ravindra Jadeja Cricket India Colomboরবীন্দ্র জাডেজা
Something isn't right! Please refresh.

Advertisement