Advertisement
১৮ মে ২০২৪
Wrestling

সাসপেন্ড বজরং, প্যারিস অলিম্পিক্সে অনিশ্চিত টোকিয়োয় পদকজয়ী, কী অপরাধ কুস্তিগিরের

প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন প্রতিযোগিতার আগে সাময়িক ভাবে নিলম্বিত হলেন বজরং। ফলে তাঁর আগামী অলিম্পিক্সে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল। বজরংকে নিলম্বিত করেছে নাডা।

PIcture of Bajrang Punia

বজরং পুনিয়া। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১২:৫৬
Share: Save:

টোকিয়ো অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগির বজরং পুনিয়াকে সাময়িক ভাবে নিলম্বিত (সাসপেন্ড) করল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা। গত মার্চে সোনিপতে আগামী অলিম্পিক্সের জন্য আয়োজিত জাতীয় পর্যায়ের ট্রায়ালের সময় ডোপ পরীক্ষার জন্য নমুনা দেননি বজরং। সেই অপরাধে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন প্রতিযোগিতার আগেই বজরংকে সাময়িক ভাবে নিলম্বিত করা হয়েছে। এর ফলে বজরংয়ের আগামী অলিম্পিক্সে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল।

মার্চের প্রতিযোগিতার সময় নাডার প্রতিনিধিরা বজরংয়ের কাছে একাধিক বার তাঁর মূত্রের নমুনা চেয়েছিলেন। কিন্তু দেশের অন্যতম সেরা কুস্তিগির নিজের নমুনা দিতে অস্বীকার করেন বলে অভিযোগ। সেই প্রতিযোগিতায় অবশ্য রোহিত কুমারের কাছে হেরে গিয়েছিলেন টোকিয়ো অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগির। জাতীয় স্তরের ট্রায়ালে হারলেও প্যারিসে যাওয়ার সম্ভাবনা ছিল বজরংয়ের। গত অলিম্পিক্সে পদকজয়ী হওয়ার সুবাদে বিশ্ব পর্যায়ের যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় ৬৫ কেজি বিভাগে নামতে পারতেন তিনি। ৩১ মে থেকে শুরু হবে সেই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় ফাইনালে উঠতে পারলেও প্যারিসে অলিম্পিক্সের ছাড়পত্র পেতে পারতেন বজরং। কিন্তু নাডা তাঁর শাস্তি ঘোষণা করায় বিশ্ব পর্যায়ের যোগ্যতা অর্জন প্রতিযোগিতাতেও নামতে পারবেন না তিনি।

নাডা কর্তৃপক্ষ জানিয়েছেন, গত ১০ মার্চ বজরংয়ের কাছে মূত্রের নমুনা চাওয়া হয়েছিল। তিনি নমুনা দিতে অস্বীকার করেন। এর পর বজরংয়ের বিরুদ্ধে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি বা ওয়াডাকে অভিযোগ জানানো হয়। বিষয়টি নিয়ে নাডা কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা আলোচনা করেন ওয়াডা কর্তৃপক্ষ। তার পর দুই সংস্থা যৌথ ভাবে বজরংকে নমুনা না দেওয়ার কারণ ব্যাখ্যা করে জানাতে বলে। একাধিক বার নোটিস পাঠানো হয় কুস্তিগিরকে। গত ২৩ এপ্রিল শেষ বার নাডা চিঠি দিয়ে বজরংকে ৭ মের মধ্যে উত্তর দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বজরংকে দেওয়া সময় শেষ হওয়ার কথা আগামী মঙ্গলবার। অথচ নির্দিষ্ট সময়ের আগেই বজরংকে হঠাৎ সাময়িক ভাবে নিলম্বিত করল নাডা। এর ফলে রাশিয়ায় আয়োজিত বিশ্ব পর্যায়ের যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় বজরংয়ের অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE