Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Wrestling Controversy

বিপদে পড়বেন কুস্তিগিরেরা! শাস্তি তুলে নিতেই বিশ্ব কুস্তি সংস্থাকে চিঠি বজরং, সাক্ষীদের

ভারতীয় কুস্তি সংস্থার উপর থেকে শাস্তি প্রত্যাহার করে নিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। ফলে কুস্তিগিরদের বিপদ বাড়তে পারে বলে মনে করছেন বজরং পুনিয়ারা। বিশ্ব সংস্থাকে চিঠি লিখেছেন তাঁরা।

cricket

বজরং পুনিয়া (বাঁ দিকে) ও সাক্ষী মালিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share: Save:

ভারতীয় কুস্তিতে বিতর্ক থামার নাম নেই। একটি বিতর্ক মিটতে না মিটতেই নতুন বিতর্ক শুরু হয়ে যাচ্ছে। মঙ্গলবার ভারতীয় কুস্তি সংস্থার উপর থেকে শাস্তি প্রত্যাহার করে নিয়েছে বিশ্ব কুস্তি সংস্থা। ফলে কুস্তিগিরদের বিপদ বাড়তে পারে বলে মনে করছেন বজরং পুনিয়া, সাক্ষী মালিক, বীনেশ ফোগাটেরা। বিশ্ব সংস্থাকে চিঠি লিখেছেন তাঁরা।

বিশ্ব কুস্তি সংস্থা, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ও ভারতীয় অলিম্পিক্স সংস্থার সভাপতি পিটি ঊষাকে লেখা চিঠিতে কুস্তিগিরেরা লিখেছেন, এই সিদ্ধান্তের ফলে কুস্তিগিরেরা আবার বিপদের মুখে পড়লেন। কেন্দ্রীয় সরকারের কথা না শুনে চলার ফলেই ভারতীয় কুস্তি সংস্থাকে নিলম্বিত করা হয়েছিল। তার থেকেই প্রমাণিত, নতুন কমিটি পুরনো কমিটির মতোই নিজের ইচ্ছায় চলে। কারও কথা শোনে না। কুস্তিগিরদের উপর জোর করে নিয়ম চাপিয়ে দেয়। অন্যথায় শাস্তির ভয় দেখায়।

চিঠিতে আরও লেখা হয়েছে, কুস্তি চালানোর জন্য একটি অ্যাড-হক কমিটি তৈরি করেছিল কেন্দ্র। সেই কমিটিকেও মানতে চায়নি সঞ্জয় সিংহের নেতৃত্বাধীন কমিটি। এই সঞ্জয় ব্রিজভূষণ শরণ সিংহের ঘনিষ্ঠ। ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছেন কুস্তিগিরেরা। তাঁরা বিশ্ব সংস্থাকে অনুরোধ করেছেন, যাতে বিষয়টি খতিয়ে দেখে তারা সিদ্ধান্ত নেয়। নইলে ভারতীয় কুস্তির ক্ষতি হবে বলেই সতর্ক করেছেন বজরংরা।

গত বছর ২৩ অগস্ট সর্বভারতীয় কুস্তি সংস্থাকে নিলম্বিত করেছিল বিশ্ব কুস্তি সংস্থা। মঙ্গলবার সিদ্ধান্ত প্রত্যাহার করে সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘ভারতীয় কুস্তি সংস্থা যথা সময় নির্বাচন করতে ব্যর্থ হওয়ায় বিশ্ব কুস্তি সংস্থা গত বছরের ২৩ অগস্ট অস্থায়ী ভাবে নিলম্বিত করেছিল। সংস্থার ডিসিপ্লিনারি চেম্বার মনে করছে, সুনির্দিষ্ট কারণে ছ’মাসের শাস্তি যথেষ্ট। পরিস্থিতির পরিবর্তন হওয়ায় শাস্তি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।’’ এই নির্দেশ নিয়েই চিঠি দিলেন কুস্তিগিরেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestling Federation of India Bajrang Punia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE