Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

চুক্তিভঙ্গের অভিযোগ, শাকিবের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড

সংবাদ সংস্থা
ঢাকা ২৬ অক্টোবর ২০১৯ ১৫:০২
ভারত সফরের আগে ঝামেলায় শাকিব। —ফাইল চিত্র।

ভারত সফরের আগে ঝামেলায় শাকিব। —ফাইল চিত্র।

বাংলাদেশের তারকা ক্রিকেটার শাকিব আল হাসানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে চলেছে সে দেশের ক্রিকেট বোর্ড। সম্প্রতি টেলিকম সংস্থা ‘গ্রামীণফোন’-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডর হয়েছেন বিশ্বের অন্যতম সেরা বাঁ হাতি অলরাউন্ডার। আর সেই চুক্তি করে এখন ঝামেলায় পড়ে গিয়েছেন শাকিব। তাঁর কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করা হবে বলে জানিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন। ফলে বাংলাদেশ ক্রিকেটে সমস্যা আর কাটছে না।

সোমবার ক্রিকেটাররা ধর্মঘটের ডাক দিয়েছিলেন। ১১ দফা দাবি পেশ করেছিলেন তাঁরা। দীর্ঘ আলোচনার পরে ২৩ অক্টোবর সেই ধর্মঘট তুলে নেন ক্রিকেটাররা। ধর্মঘট তুলে নেওয়ার ঠিক আগের দিন অর্থাৎ ২২ তারিখ শাকিব কাউকে কিছু না জানিয়ে ‘গ্রামীণফোন’-এর সঙ্গে চুক্তি করে বসেন। সেই খবর প্রকাশ হতেই তারকা অলরাউন্ডারের উপর মারাত্মক চটে যান বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-র প্রেসিডেন্ট।

অবশ্য পাপনের চটে যাওয়ার কারণও রয়েছে। অতীতে টেলিকম সংস্থা ‘রবি’ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের স্পনসর ছিল। সেই সময়ে পদ্মাপারের কয়েক জন ক্রিকেটার ‘গ্রামীণফোন’-এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ফলে ক্ষতির মুখ দেখতে হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে। চুক্তির এক বছর আগেই সরে গিয়েছিল টেলিকম সংস্থা ‘রবি’।

Advertisement

আরও পড়ুন: ঘরের মাঠে অপ্রতিরোধ্য ভারতকে চ্যালেঞ্জ জানাতে পারে এই বিশ্ব একাদশ

এ বার ‘গ্রামীণফোন’-এর সঙ্গে নতুন করে চুক্তিবদ্ধ হয়েছেন শাকিব। সেটাই ভাল ভাবে দেখছে না বোর্ড। ক্রিকেটাররা ১১ দফার দাবিতে যে ধর্মঘট ডেকেছিলেন, তার পুরোভাগে ছিলেন শাকিব। এ বার নিয়ম না মানায় ফের তাঁকে নিয়েই তৈরি হয়েছে সমস্যা। পাপন বলেছেন, “ওই টেলিকম সংস্থার সঙ্গে শাকিব চুক্তি করতে পারে না। কেন চুক্তি করতে পারবে না তা আমাদের চুক্তিপত্রেই পরিষ্কার করে বলা হয়েছে।’’

সবাইকে অন্ধকারে রেখে ‘গ্রামীণফোন’ টেলিকম সংস্থার সঙ্গে চুক্তি করায় শাকিবের বিরুদ্ধে এখন আইনি ব্যবস্থা নিতে চলেছে বিসিবি। তারকা ক্রিকেটার বলে ছাড় দেওয়া হবে না তাঁকে। পাপন বলেন, ‘‘আমরা আইনি ব্যবস্থা নেব। কাউকে ছাড়া হবে না। টেলিকম সংস্থার কাছ থেকে ক্ষতিপূরণ চাইব, সেই সঙ্গে সংশ্লিষ্ট ক্রিকেটারের থেকেও ক্ষতিপূরণ চাইব। ২৩ অক্টোবর আমি এই খবর শুনেছিলাম। শাকিবের কাছ থেকে জবাব চেয়েছি। সন্তোষজনক উত্তর না পেলে ওর বিরুদ্ধে আমরা কড়া ব্যবস্থা নেব।’’

ফলে ভারত সফরের আগে শাকিবকে নিয়ে বাংলাদেশ ক্রিকেটে ফের সমস্যা।

আরও পড়ুন: যখন সঠিক মনে হবে, তখনই অবসর নেবে ধোনি, বলছেন কোহালিদের হেড কোচ

আরও পড়ুন

Advertisement