• সংবাদ সংস্থা

যখন সঠিক মনে হবে, তখনই অবসর নেবে ধোনি, বলছেন কোহালিদের হেড কোচ

MS Dhoni
ধোনিকে নিয়ে চলছে জল্পনা। —ফাইল চিত্র।

Advertisement

ভারতীয় ক্রিকেটে এখন একটাই প্রশ্ন, মহেন্দ্র সিংহ ধোনি কবে অবসর নেবেন? জাতীয় দলে তাঁর ভবিষ্যৎ কী? ধোনির ভবিষ্যৎ নিয়ে দেশের মানুষের প্রবল কৌতূহল, জিজ্ঞাসায় বিরক্ত বিরাট কোহালিদের হেড কোচ রবি শাস্ত্রী। তাঁর সাফ বক্তব্য, এই মুহূর্তে ধোনির ভবিষ্যৎ নিয়ে অতিরিক্ত মন্তব্য করে কিংবদন্তি ক্রিকেটারকেই অসম্মান করা হচ্ছে।

বিশ্বকাপের সেমিফাইনালের পর থেকেই ধোনিকে নিয়ে আলোচনা তুঙ্গে। প্রায় প্রতিদিনই মাহির অবসর নিয়ে জল্পনা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পত্রপত্রিকায় তাঁর অবসর নিয়ে মুখরোচক সব খবরও প্রকাশিত হয়েছে। বিশ্বকাপের পর থেকে এখনও পর্যন্ত ধোনি অবশ্য তাঁর অবসর নিয়ে একটি শব্দও খরচ করেননি। তাতে ‘রাঁচীর রাজপুত্র’কে নিয়ে বেড়েছে প্রশ্ন, জল্পনা। শাস্ত্রী তাঁর নিজস্ব ভঙ্গিতে বলেছেন, ‘‘ধোনিকে নিয়ে যাঁরা মন্তব্য করছেন, তাঁদের অর্ধেকও নিজের জুতোর ফিতে বাঁধতে শেখেননি। দেশের জন্য ধোনি কী করেছে, সেটা তো আগে ভাল করে দেখা উচিত! ধোনিকে এত তাড়াতাড়ি অবসর নিতে কেন দেখতে চাইছেন মানুষ, সেটাই তো বুঝতে পারছি না। মনে হয় মানুষ কথা বলার আর বিষয় খুঁজে পাচ্ছেন না। ধোনিকে যাঁরা চেনেন, তাঁরা জানেন খুব তাড়াতাড়ি ধোনি অবসর নেবে। ফলে সেই সময়ের জন্য অপেক্ষা করাই উচিত।”

বিশ্বকাপের ঠিক পরেই ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল ভারত। সেই সিরিজে ছিলেন না ধোনি। ঘরের মাঠে অনুষ্ঠিত দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেও নিজেকে সরিয়ে নেন মাহি। আসন্ন বাংলাদেশ সিরিজেও তিনি নেই।

আরও প্রশ্ন: ক্যাপ্টেন গাঙ্গুলির মন্ত্রেই বোর্ড চালাবেন সৌরভ, দিন-রাতের টেস্টের পক্ষে থাকল সওয়াল

বোর্ডের নতুন প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিকেও ধোনির ভবিষ্যৎ নিয়ে উড়ে এসেছিল প্রশ্ন। সৌরভ ধোনির কোর্টেই বল ঠেলে দিয়েছিলেন। শাস্ত্রী বলছেন, ‘‘ধোনির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করার অর্থই হল, ওকে অসম্মান করা। ভারতের হয়ে ১৫ বছর ধরে খেলার পরে ধোনি কি জানে না কবে ওর অবসর নেওয়া উচিত? টেস্ট ক্রিকেট থেকে যখন সরে দাঁড়াল, তখন ও কী বলেছিল? ঋদ্ধিমান সাহা উপযুক্ত উইকেটকিপার। ধোনি ঠিক কথাই বলেছিল সেই সময়ে। একটা কথা পরিষ্কার করে বলতে চাই, ধোনি জানে কখন অবসর নিতে হবে। তাই ও যখন মনে করবে, তখনই অবসর নেবে। ধোনির অবসর নিয়ে তর্ক-বিতর্ক বন্ধ হওয়া উচিত বলেই আমি মনে করি।’’

তিনি বলছেন বটে, কিন্তু ধোনিকে নিয়ে এই আলোচনা কি সহজে বন্ধ হবে?

আরও পড়ুন: ভারত সফরের আগেই বড় ধাক্কা, চোটের জন্য ছিটকে গেলেন বাংলাদেশের অলরাউন্ডার

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন