Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

নতুন বছরের শুরুতেই সচিন-সঙ্গাকারাদের এই রেকর্ডগুলি ভেঙে ফেলবেন বিরাট কোহালি?

নিজস্ব প্রতিবেদন
২৯ ডিসেম্বর ২০১৯ ০৯:৪৮
বিরাট কোহালির এখন বৃহস্পতি তুঙ্গে। বাইশ গজে পারফরম্যান্স বা মাঠের বাইরে এনডোর্সমেন্ট, কোনও দিকেই তাঁর সঙ্গে কেউ পাল্লা দিতে পারছেন না। মাত্র একত্রিশ বছর বয়সেই ‘রান মেশিন’ বিরাট কোহালিকে অনেক বিশেষজ্ঞ সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান বলছেন।

টেস্ট, ওয়ান ডে বা টি-২০, তিন ধরনের ক্রিকেটেই কোহালির ব্যাটিং গড় ৫০-এর বেশি। তাঁর উইলোর ঝড়ের সামনে উড়ে গিয়েছে একের পর এক রেকর্ড।
Advertisement
কোনও প্রতিপক্ষের বোলিং আক্রমণই আটকাতে পারেনি বিরাট-ঝড়কে। তাঁর ধারাবাহিক পারফরম্যান্সে এখনও অবধি যা ট্রেন্ড, কোনও বোলিং স্ট্র্যাটেজি-ই তাঁর সামনে বাধা সৃষ্টি করতে পারবে বলে মনে করছেন না বিশেষজ্ঞরা।

বিরাট কোহালিকে তাঁর যোগ্য উত্তরসূরি বলে মনে করতেন স্বয়ং সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টারের স্মরণীয় রেকর্ডই এখন কোহালির ব্যাটের সামনে টলমল করছে।
Advertisement
ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম বারো হাজার রানের মালিক সচিন তেন্ডুলকর। ২০০৩ ক্রিকেট বিশ্বকাপে সেঞ্চুরিয়নে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে তিনি এই রেকর্ড করেছিলেন। এই হিমালয়সম রানের মাইলফলক পার হতে সচিনের দরকার পড়েছিল মোট ৩০০টি ইনিংস। মনে করা হচ্ছে কোহালির ব্যাটই এই রেকর্ড ভাঙবে এই বছরের প্রথমার্ধেই।

মাত্র ২৩৯টি ইনিংসে ওয়ান ডে ক্রিকেটে কোহালির সংগ্রহ ১১ হাজার ৬০৯ রান। ২০২০-র প্রথম তিন মাসেই ভারত ৯টা ওয়ান ডে ম্যাচ খেলবে। বিশেষজ্ঞদের ধারণা, মার্চের মধ্যেই সচিনের কাছ থেকে রেকর্ড চলে আসবে বিরাটের কাছে।

টেস্টে দ্রুততম ৮ হাজার রান করার কৃতিত্ব এখনও অবধি রয়েছে কুমারা সঙ্গকরার দখলে। মোট ১৫২টি ইনিংস লেগেছিল সিংহলি তারকার। কোহালি ইতিমধ্যেই ১৪১টি ইনিংস থেকে ৭২০২ রানের মালিক।

আর ১১টা টেস্ট ইনিংসে ৭৯৮ রান করলেই রেকর্ড বইয়ে সঙ্গকরা চলে যাবেন দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে থাকবে বিরাট কোহালির নাম। ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা, যে বিধ্বংসী মেজাজে ভারত অধিনায়ক খেলছেন, তাতে এই রেকর্ড অধরা থাকবে না এই বছর।

দেশের মাঠে সর্বাধিক ওয়ান ডে শতরানের মালিক এখনও অবধি সচিন তেন্ডুলকর। কেরিয়ারে মোট ১৬০টি ইনিংস তিনি খেলেছেন ভারতের মাটিতে। স্কোরবোর্ডে তাঁর নামের পাশে যোগ হয়েছে ২০টি শতরান। যা এখনও অবধি রেকর্ড।

এই রেকর্ড ভাঙতে কোহালির দরকার আর মাত্র দু’টি শতরান। এখনও পর্যন্ত ৮৯ ইনিংসে তাঁর সংগ্রহ ১৯টি শতরান। গড় ৬০.৮১। ফলে আগামী বছরেই সচিনের এই রেকর্ডটিও কোহালির হস্তগত হবে বলে ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের।

দেশের মাটিতে ওয়ান ডে ইনিংসে সচিনের সংগ্রহ মোট ৬৯৭৬ রান। গড় ৪৮.১১। এই রেকর্ডও ভাঙার দোরগোড়ায় বিরাট কোহালি।

২০২০-র জানুয়ারিতে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি এবং মার্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিনটি ওয়ান ডে খেলবে ভারত। ফলে নতুন বছরের শুরুতেই নিজের আদর্শ সচিন তেন্ডুলকরের রেকর্ড কোহালি নিজের নামের পাশে বসিয়ে ফেলবেন বলে ধারণা ক্রিকেট বিশেষজ্ঞদের।      (ছবি: ফেসবুক)