Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

নির্বাচক প্রধান জোশী, এলেন হরবিন্দর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ মার্চ ২০২০ ০৪:৪১
পরীক্ষা: নতুন চেয়ারম্যান জোশী। (ডান দিকে) এলেন হরবিন্দর। ফাইল চিত্র

পরীক্ষা: নতুন চেয়ারম্যান জোশী। (ডান দিকে) এলেন হরবিন্দর। ফাইল চিত্র

অপ্রত্যাশিত ভাবে জাতীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান হিসেবে বেছে নেওয়া হল কর্নাটকের প্রাক্তন বাঁ-হাতি স্পিনার সুনীল জোশীকে। বুধবার ক্রিকেট উপদেষ্টা কমিটি (সিএসি) নিজেদের পছন্দের কথা জানিয়ে দিয়েছে। জোশী ছাড়া অন্য নির্বাচক হিসেবে বেছে নেওয়া হয়েছে প্রাক্তন পেসার হরবিন্দর সিংহকে। এ দিন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ বলেছেন, ‘‘চেয়ারম্যান হিসেবে সিএসির পক্ষ থেকে সুনীল জোশীর নাম করা হয়েছে।’’

এম এস কে প্রসাদের জায়গায় আসছেন জোশী। নতুন কমিটি শুক্রবার দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য ওয়ান ডে দল বাছবে। তবে ভারতীয় বোর্ডের তরফে একটি অভিনব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ঠিক হয়েছে এক বছর পরে আবার নির্বাচক কমিটির কাজ খতিয়ে দেখবে সিএসি। প্রয়োজনে তারা নতুন নামও সুপারিশ করতে পারে।

সিএসি-র তিন সদস্য— মদন লাল, আর পি সিংহ এবং সুলক্ষণা নায়েক পাঁচ ক্রিকেটারের ‘ইন্টারভিউ’ নেন। যার পরে দু’জনকে বেছে নেওয়া হয়। রাতে জোশী আনন্দবাজারকে বললেন, ‘‘আরও এক বার দেশের সেবা করার সুযোগ পেয়ে আমি সম্মানিত। সিএসি চেয়ারম্যান মদন লাল, আর পি সিংহ এবং সুলক্ষণা নায়ককে ধন্যবাদ জানাব আমার নাম বাছার জন্য।’’ দক্ষিণাঞ্চল থেকে যেমন জোশীকে বেছে নেওয়া হয়েছে, তেমন মধ্যাঞ্চল থেকে নির্বাচিত হয়েছেন হরবিন্দর। নির্বাচক কমিটির বাকি সদস্য হলেন, দেবাঙ্গ গাঁধী (পূর্বাঞ্চল), যতীন পরাঞ্জপে (পশ্চিমাঞ্চল) এবং শরনদীপ সিংহ (উত্তরাঞ্চল)। এঁদের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে এই বছরের সেপ্টেম্বরে। তখন নতুন করে কমিটির সদস্য বাছা হবে, যেখানে অজিত আগরকরকে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

Advertisement

নাম ঘোষণা হওয়ার পরে সাংবাদিক বৈঠকে এসে মদন লাল বলেন, ‘‘আমরা সেরা লোকেদের বেছে নিয়েছি। জোশী এবং হরবিন্দরকে বেছে নেওয়ার কারণ হল ওরা নিজেদের ধারণা সম্পর্কে খুব স্বচ্ছ ছিল।’’ জোশীকে কেন বেছে নেওয়া হল, এই প্রশ্নের জবাবে মদন লাল বলেন, ‘‘ওর সোজাসাপ্টা মনোভাব আমাদের খুব পছন্দ হয়েছে। তা ছাড়া জোশীর অভিজ্ঞতাও আছে।’’ এর আগে জোশী বাংলাদেশের স্পিন বোলিং পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, সব প্রার্থীকেই একটি বিশেষ প্রশ্ন করা হয়েছে। সেটি হল, ধোনিকে কি টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে রাখবেন? এও জানা গিয়েছে, জোশীকে বেছে নেওয়ার আর একটা কারণ হল, অন্য কেউ চেয়ারম্যান হলেও তিনি সাধারণ নির্বাচক হিসেবে থাকতে তৈরি।

সিএসি এ দিন যে পাঁচ জনের ইন্টারভিউ নেয়, তাদের মধ্যে জোশী আর হরবিন্দর ছাড়াও ছিলেন বেঙ্কটেশ প্রসাদ, লক্ষ্মণ শিবরামকৃষ্ণন এবং রাজেশ চৌহান। জোশী এবং হরবিন্দরকে বেছে নেওয়ার অর্থ হল, আঞ্চলিক প্রথার উপরে ভিত্তি করেই নির্বাচক বাছা হল। জোশী ১৫টি টেস্ট এবং ৬৯টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন। হরবিন্দর খেলেছেন তিনটি টেস্ট এবং ১৬টি ওয়ান ডে।

আরও পড়ুন

Advertisement