Advertisement
৩০ নভেম্বর ২০২২
Neeraj Chopra

ভারতীয় ক্রিকেট বোর্ড হঠাৎ মোটা টাকায় কিনেছে অলিম্পিক্সে সোনাজয়ী নীরজের জ্যাভলিন! কেন?

‘নমামি গঙ্গে’ প্রকল্পের জন্য একটি নিলামের আয়োজন করা হয়। নেটমাধ্যমে হয়েছিল সেই নিলাম। ভারতীয় ক্রিকেট বোর্ড সেই নিলামে নীরজের জ্যাভলিন কিনে নেয়।

টোকিয়ো অলিম্পিক্সে নীরজ।

টোকিয়ো অলিম্পিক্সে নীরজ। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৯
Share: Save:

গত বছর টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিন ছুড়ে সোনার পদক জিতেছিলেন নীরজ চোপড়া। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর কাছে থাকা বিভিন্ন স্মারক গত বছর নিলাম করেন। সেই তালিকায় ছিল নীরজের একটি জ্যাভলিন। টোকিয়ো থেকে ফিরে মোদীকে তিনি একটি জ্যাভলিন উপহার দিয়েছিলেন।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-কে বোর্ডের এক কর্তা জানিয়েছেন, নীরজের জ্যাভলিনটি দেড় কোটি টাকায় কিনেছে বিসিসিআই। ‘নমামি গঙ্গে’ প্রকল্পের জন্য একটি নিলামের আয়োজন করা হয়। নেটমাধ্যমে হয়েছিল সেই নিলাম। ২০১৪ সালে ‘নমামি গঙ্গে’ প্রকল্প তৈরি হয়। নিলাম হয়েছিল ২০২১ সালের সেপ্টেম্বর-অক্টোবরে। বোর্ডের এক কর্তা পিটিআই-কে বলেন, “নীরজের জ্যাভলিন কিনেছে বোর্ড। সেই সঙ্গে আরও কিছু স্মারক আমরা কিনেছি। নমামি গঙ্গে খুব ভাল উদ্যোগ। দেশের খেলার অন্যতম বড় প্রতিষ্ঠান ভারতীয় ক্রিকেট বোর্ড। আধিকারিকরা মনে করেছে দেশের জন্য কিছু করা উচিত। সংস্থার সকলে খুব গর্বিত।”

নীরজের জ্যাভলিন সব থেকে বেশি দামে বিক্রি হয়েছিল। তার পর দাম উঠেছিল ভবানী দেবীর তলোয়ারের। সেটির দাম ছিল এক কোটি ২৫ লক্ষ টাকা। প্যারা অলিম্পিয়ান সুমিত আন্টিলের জ্যাভলিনের দাম ওঠে এক কোটি ২০ হাজার টাকা। লভলিনা বড়গোঁহাইয়ের বক্সিং গ্লাভসের দাম ছিল ৯১ লক্ষ টাকা। ভারতীয় বোর্ড নীরজের জ্যাভলিন ছাড়াও কিনেছে এক প্যারা অলিম্পিয়ানের সই করা অঙ্গবস্ত্র।

টোকিয়ো অলিম্পিক্সে সোনা জিতেছিলেন যে জ্যাভলিন ছুড়ে, নীরজ সেটি লুসানের একটি অলিম্পিক্স জাদুঘরে দান করে দেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.