Advertisement
১৯ এপ্রিল ২০২৪
IPL

IPL: আইপিএল-এর ভবিষ্যত পরিকল্পনা ছকে ফেলল বিসিসিআই, জেনে নিন কী বদল হতে চলেছে

জানা গিয়েছে, দুটি নতুন দল নামানোর ব্যাপারে আগ্রহী অন্তত চারটি সংস্থা, যার মধ্যে কলকাতার একটি সংস্থাও রয়েছে। বাকি অন্যান্য অনেক সংস্থাও শেষ মুহূর্তের পরিকল্পনা ছকে নিচ্ছে।

বদল আসছে আইপিএল-এ।

বদল আসছে আইপিএল-এ। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৫:১০
Share: Save:

পরবর্তী আইপিএল-এর নীল নকশা ছকে ফেলল বিসিসিআই। দুটি নতুন দলের অন্তর্ভুক্তি, ক্রিকেটারদের ধরে রাখা, বিরাট মাপের নিলাম, বেতনবৃদ্ধি-সহ একাধিক বিষয় নিয়ে পরিকল্পনা তৈরি হয়ে গিয়েছে।

দুটি নতুন দলের আইপিএল-এ আসা কার্যত পাকা। অগস্টের মাঝামাঝি এ নিয়ে টেন্ডার প্রকাশ করবে বিসিসিআই। মাঝ-অক্টোবরে বিডিংয়ের প্রক্রিয়া চালু হতে পারে। সেই সময়ে আমিরশাহিতে এবারের আইপিএল-এর দ্বিতীয় পর্ব চলার কথা।

জানা গিয়েছে, দুটি নতুন দল নামানোর ব্যাপারে আগ্রহী অন্তত চারটি সংস্থা, যার মধ্যে কলকাতার একটি সংস্থাও রয়েছে। বাকি অন্যান্য অনেক সংস্থাও শেষ মুহূর্তের পরিকল্পনা ছকে নিচ্ছে।

প্রতিটি দলের বেতনের পরিমাণ ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটি হতে পারে। প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে মোট টাকার অন্তত ৭৫ শতাংশ খরচ করতেই হবে। আগামী তিন বছরে এই বেতনের পরিমাণ ৯০ থেকে ৯৫ এবং তারপরে ১০০ কোটি করা হবে।

প্রতিটি দল সর্বাধিক চার জন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। কিন্তু সেখানেও রয়েছে শর্ত। চার ক্রিকেটারের মধ্যে তিন জন ভারতীয়, একজন বিদেশি অথবা দু’জন ভারতীয়, দু’জন বিদেশি— এই ফর্মুলা মেনে চলতে হবে। নিলামে যাওয়ার আগে তাদের বেতনও বলে দিতে হবে। সেই বেতনও বেঁধে দেওয়া হয়েছে। ধরে রাখা ক্রিকেটারের সর্বোচ্চ বেতন হতে পারে ১৫ কোটি টাকা।

বোর্ডের একাংশ মনে করছে, দলগুলির মোট টাকার পরিমাণ বৃদ্ধি পাওয়ায় অনেক বড় ক্রিকেটারই নিজেদের নিলামে তুলতে পারেন। পাশাপাশি, দুটি নতুন দল আসায় উঠে আসতে পারে অনেক নতুন প্রতিভা।

মিডিয়া স্বত্ত্বেও আসতে পারে বিপ্লব। কারণ, এবার ডিজিটাল মাধ্যমকে গুরুত্ব দিতে চলেছে বিসিসিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI IPL Auction Cricketer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE