×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

ইংল্যান্ডের বিদায়, উদ্বিগ্ন ব্রাজিল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৭ নভেম্বর ২০২০ ০৫:৫৫
উচ্ছ্বাস: গোলের পরে বেরার্দি ও আলেসান্দ্রো। গেটি ইমেজেস

উচ্ছ্বাস: গোলের পরে বেরার্দি ও আলেসান্দ্রো। গেটি ইমেজেস

উয়েফা নেশনস লিগ

বেলজিয়াম ২ • ইংল্যান্ড ০

ইটালি ২ • পোলান্ড ০

Advertisement

উয়েফা নেশনস লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন এ বারও অধরা থেকে গেল ইংল্যান্ডের। রবিবার রাতে বেলজিয়ামের বিরুদ্ধে ২০ মিনিটেই ০-২ পিছিয়ে পড়ার ধাক্কা সামলে আর ঘুরে দাঁড়াতে পারেননি হ্যারি কেন-রা।

লিগ ‘এ’-র দু’নম্বর গ্রুপে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে ম্যাচের ১০ মিনিটে ইউরি তিলেমানসের গোলে এগিয়ে যায় বেলজিয়াম। ১৪ মিনিট পরেই দ্বিতীয় ধাক্কা। এ বার বেলজিয়ামের হয়ে ২-০ করেন দ্রিস মের্তেনস। অথচ ম্যাচ শুরু হওয়ার দু’মিনিটের মধ্যেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। পেনাল্টি বক্সের বাইরে থেকে নেওয়া হ্যারি কেনের ডান পায়ের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গোল খেয়ে পিছিয়ে যাওয়ার এক মিনিটের মধ্যেই সমতা ফেরানোর সুযোগ পেয়েছিলেন ইংল্যান্ডের জার্সিতে অভিষেক ঘটানো জ্যাক গ্রিলিস। কিন্তু তাঁর শট আটকে দেন বেলজিয়ামের ডিফেন্ডারেরা।

ইংল্যান্ডের ফুটবলারেরা যখন গোল শোধ করতে মরিয়া হয়ে উঠেছেন, তখনই গতির বিরুদ্ধে অসাধারণ ফ্রি-কিকে বেলজিয়ামকে ২-০ এগিয়ে দেন দ্রিস। পরিসংখ্যান বলছে, বল দখল থেকে গোল লক্ষ্য করে শট— সব কিছুতেই এগিয়ে ছিল ইংল্যান্ড। ৫৫ শতাংশ বল ছিল কাইল ওয়াকারদের দখলে। বেলজিয়ামের গোল লক্ষ্য করে মোট ১৬টি শট মেরেছেন হ্যারি কেন-রা। কিন্তু গোল অধরাই থেকে যায়।

বেলজিয়ামের বিরুদ্ধে হারের ফলে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবলের তৃতীয় স্থানে ইংল্যান্ড। এক নম্বরে থাকা বেলজিয়ামের পয়েন্ট পাঁচ ম্যাচে ১২। সমসংখ্যক ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ডেনমার্ক। রবিবার আইসল্যান্ডকে ২-১ হারিয়েছে তারা।

হতাশ ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট বলেছেন, ‘‘রাহিম স্টার্লিং ও মার্কাস র‌্যাশফোর্ডের না থাকার মূল্য দিতে হল। আমাদের খেলায় সেই গতিটাই ছিল না। তবে অসাধারণ খেলেছে গ্রিলিস।’’

দুরন্ত ইটালি: শেষ চারের পথে অনেকটাই এগিয়ে গেল ইটালি। রবিবার রাতে জর্জিনহো ও দোমেনিকো বেরার্দি যুগলবন্দিতে পোলান্ডকে ২-০ হারাল তারা।

ছিটকে গেলেন বুস্কেৎস: সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে জয় হাতছাড়া করার ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ফের অস্বস্তি স্পেন শিবিরে। হাঁটুর চোটের কারণে মঙ্গলবার জার্মানির বিরুদ্ধে খেলতে পারবেন না সের্খিয়ো বুস্কেৎস।

চনমনে ফ্রান্স: উয়েফা নেশনস লিগের প্রথম ম্যাচেই সুইডেনের বিরুদ্ধে ফ্রান্সের ০-১ হার চমকে দিয়েছিল ফুটবলপ্রেমীদের। সেই ধাক্কা কাটিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়েছে দিদিয়ে দেশঁ-র দল। মঙ্গলবার রাতে ঘরের মাঠে ফের সুইডেনের বিরুদ্ধে দ্বিতীয় পর্বের ম্যাচ ফ্রান্সের। আগের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে হারিয়ে চনমনে বিশ্বচ্যাম্পিয়নেরা। মঙ্গলবার ক্রোয়েশিয়ার বিরুদ্ধে নামছে পর্তুগালও। তবে এই ম্যাচে সম্ভবত খেলছেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

উদ্বিগ্ন ব্রাজিল ও আর্জেন্টিনা: বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে টানা তিনটি ম্যাচ জিতে ন’পয়েন্ট নিয়ে টেবলের শীর্ষে ব্রাজিল। বুধবার ভারতীয় সময় ভোর সাড়ে চারটেয় পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের প্রতিপক্ষ উরুগুয়ে। ইতিমধ্যেই চোটের জন্য নেমার দা সিলভা স্যান্টোস (জুনিয়র), ফিলিপে কুতিনহো, ফাবিয়ানোর মতো তারকারা ছিটকে গিয়েছেন। নেমারের অভাব পূরণ করার জন্য ফ্ল্যামেঙ্গো থেকে পেদ্রোকে দলে নেন ব্রাজিল কোচ তিতে। কিন্তু পেদ্রোও চোট পেয়ে ছিটকে গিয়েছেন। করোনায় আক্রান্ত কাসেমিরো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল মেনিনো, আলেক্স তেয়েস। বুধবার ভারতীয় সময় সকাল ছ’টায় লিয়োনেল মেসিরা খেলবেন পেরুর বিরুদ্ধে। আর্জেন্টিনা শিবিরে আবার দুশ্চিন্তা বাড়ছে সেই দেশের রাজনৈতিক অস্থিরতা নিয়ে।

Advertisement