×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

স্টোকস, ব্রডের দাপটে সমতা ফেরাল ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২১ জুলাই ২০২০ ০৬:৩৪
দুরন্ত: দ্বিতীয় টেস্ট জেতার পরে স্মারক স্টাম্প হাতে স্টোকস। এপি

দুরন্ত: দ্বিতীয় টেস্ট জেতার পরে স্মারক স্টাম্প হাতে স্টোকস। এপি

অনেকটা প্রথম টেস্টের মতোই এগোচ্ছিল দ্বিতীয় টেস্ট। ওল্ড ট্র্যাফোর্ডে দ্বিতীয় ইনিংসে চার উইকেট হারানোর পরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে লড়াইটা শুরু করেছিলেন জার্মেইন ব্ল্যাকউড। কিন্তু চা বিরতির ঠিক আগে ব্ল্যাকউডের উইকেট তুলে নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে বড় ধাক্কা দিয়ে যান বেন স্টোকস। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি ক্যারিবিয়ায়ন ব্যাটিং। দ্বিতীয় টেস্টে জেসন হোল্ডারের দল হেরে গেল ১১৩ রানে।

ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের জয়ের নায়ক দু’জন। বেন স্টোকস এবং স্টুয়ার্ট ব্রড। দু’ইনিংসেই ব্যাটে সফল স্টোকস। পাশাপাশি উইকেটও তুলে নিয়েছেন গুরুত্বপূর্ণ সময়ে। আর প্রত্যাবর্তনের টেস্টে ফিরে ছয় উইকেট নিয়ে ব্রডও বুঝিয়ে দিয়েছেন, তিনি ফুরিয়ে যাননি।

Advertisement

প্রথম টেস্টের নায়ক ব্ল্যাকউডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে শর্ট বলের কৌশল নিয়েছিল ইংল্যান্ড। সেই শর্ট বলেই আউট হয়ে যান তিনি। এর আগে ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের শুরুতে তিন উইকেট তুলে নিয়ে ধাক্কা দেন ব্রড। জয়ের জন্য ৩১২ রান তাড়া করতে নেমে, সোমবার, পঞ্চম দিনে ১৯৮ রানে অলআউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ১১৩ রানে টেস্ট জিতে সিরিজ ১-১ করতে সফল হন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। তৃতীয় টেস্ট ২৪ জুলাই ম্যাঞ্চেস্টারেই। সেখানে ফিরতে পারেন জোফ্রা আর্চার।

এর আগে স্টোকসের ঝোড়ো ৫৭ বলে অপরাজিত ৭৮ রানের সৌজন্যে ইংল্যান্ড ইনিংস ডিক্লেয়ার করে দেয় তিন উইকেটে ১২৯ রানে। ম্যাচের সেরা স্টোকস বলেছেন, ‘‘দলের জন্য যা দরকার হবে, তা করতে তৈরি আমি।’’

Advertisement