Advertisement
০৩ মে ২০২৪
Mehuli Ghosh

Mehuli Ghosh: হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিশ্বকাপে বাঙালির হাত ধরে সোনা ভারতে

সিনিয়র শুটিং বিশ্বকাপে প্রথম বার সোনা জিতলেন মেহুলি। এর আগে সিনিয়র পর্যায়ে সোনা জিতেছিলেন ২০১৯-এর সাউথ এশিয়ান গেমসে।

বিশ্বকাপে সোনা মেহুলির

বিশ্বকাপে সোনা মেহুলির ছবি টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ১৪:৩৩
Share: Save:

সিনিয়রদের শুটিং বিশ্বকাপে জীবনের প্রথম সোনা জিতলেন বাংলার মেহুলি ঘোষ। বুধবার দক্ষিণ কোরিয়ার চ্যাংওনে ১০ মিটার এয়ার রাইফেল মিক্সড টিম বিভাগে সোনা জিতলেন শাহু তুষার মানের সঙ্গে জুটি বেধে। মেহুলি এবং তুষার ১৭-১৩ পয়েন্টে হারালেন হাঙ্গেরির জুটি এস্তার মেসজারোস এবং ইস্তভান পেনকে।

এ ছাড়া ভারতের ঘরে ঢুকেছে আরও একটি পদক। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন পালক এবং শিবা নারওয়াল জুটি। তাঁরা কাজাখস্তানের ইরিনা লোকতিয়োনোভা এবং ভালেরি রাখিমঝানকে ১৬-০ পয়েন্টে হারিয়েছেন। স্কোরলাইন দেখেই বোঝা যাচ্ছে পুরোপুরি একপেশে খেলা হয়েছে।

সিনিয়র পর্যায়ে মেহুলি এর আগে সোনা পেয়েছিলেন ২০১৯ সাউথ এশিয়ান গেমসে। এটি তাঁর দ্বিতীয় সোনা। তুষারের কাছে অবশ্য এটাই প্রথম সোনা। প্রাক্তন ছাত্রীর সাফল্যে দারুণ খুশি ভারতের রাইফেল দলের কোচ জয়দীপ কর্মকার। তিনি লিখেছেন, ‘দ্বিতীয় সোনা! এ বার এয়ার রাইফেল মিক্সড ইভেন্টে। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ১০.৯ স্কোর করে হাঙ্গেরির বিরুদ্ধে দেশকে সোনা এনে দিল মেহুলি এবং শাহু।’ প্রসঙ্গত, এ দিন বিকেলেই আবার পদক জিততে পারেন মেহুলি। মহিলাদের দশ মিটার এয়ার রাইফেলের ফাইনালে নামার কথা রয়েছে তাঁর।

গত কয়েকটা মাস তীব্র টালমাটাল অবস্থার মধ্যে কেটেছে মেহুলির। র‌্যাঙ্কিং সামান্য কম থাকায় টোকিয়ো অলিম্পিক্সে যেতে পারেনি। কোভিডের কারণে একের পর এক ইভেন্ট বাতিল হয়। খেলতে পারেননি দীর্ঘ দিন। প্রথম একটু খারাপ লাগলেও কঠোর সঙ্কল্প নিয়ে ঘুরে দাঁড়ান বাংলার এই মহিলা শুটার। কঠোর পরিশ্রম শুরু করেন। জয়দীপের অ্যাকাডেমি ছেড়ে এখন তিনি গগন নারাংয়ের কাছে অনুশীলন করেন। অন্য রাজ্যে গিয়ে অনুশীলন করা সহজ ছিল না শুরুতে। মেহুলি সব প্রতিকূলতার বিরুদ্ধে নিজেকে মানিয়ে নিয়েছেন। সেই কঠোর পরিশ্রম এবং আত্মবিশ্বাসই তাঁকে এনে দিল সোনা।

বুধবার এখনও পর্যন্ত শুটিং বিশ্বকাপে ভাল ফল করেছে ভারত। সার্বিয়ার পর পদক তালিকায় দু’টি সোনা এবং একটি ব্রোঞ্জ নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে তারা। ভারতকে প্রথম সোনা দেন অর্জুন বাবুটা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mehuli Ghosh shooting Shooting World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE