Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

আতঙ্ক কাটিয়ে মাঠে নেমেও হার বাঁচাতে পারল না বরুসিয়া

হাসপাতালের বিছানায় শুয়েই মোনাকোর বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের হার দেখলেন ডিফেন্ডার মার্ক বার্ত্রা।

নিজস্ব প্রতিবেদন
১৩ এপ্রিল ২০১৭ ০৩:১৬
Save
Something isn't right! Please refresh.
প্রার্থনা: বার্ত্রার ছবি দেওয়া টি-শার্ট পরে বরুসিয়া দল। রয়টার্স

প্রার্থনা: বার্ত্রার ছবি দেওয়া টি-শার্ট পরে বরুসিয়া দল। রয়টার্স

Popup Close

হাসপাতালের বিছানায় শুয়েই মোনাকোর বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের হার দেখলেন ডিফেন্ডার মার্ক বার্ত্রা।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধে সাতটা নাগাদ হোটেল থেকে স্টেডিয়াম যাওয়ার পথে আক্রান্ত হয় বরুসিয়ার টিম বাস। পর পর তিনটি বিস্ফোরণের মুখে পড়ে বাস। জখম হন বার্ত্রা। বাসের কাচ ভেঙে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রাক্তন বার্সেলোনা তারকাকে। বুধবার বার্ত্রা-র অস্ত্রোপচারের পরে চিকিৎসক সাশা ফ্লিজি বলেছেন, ‘‘বিস্ফোরণের তীব্রতায় কাচ ভেঙে ঢুকে গিয়েছিল বার্ত্রার কব্জিতে। অস্ত্রোপচার করে তা বের করতে হয়েছে।’’

বরুসিয়া টিম বাসের ওপর হামলার তদন্ত ইতিমধ্যেই শুরু করে দিয়েছে জার্মান গোয়ান্দা সংস্থা। জানা গিয়েছে, হামলার দায় স্বীকার করে ঘটনাস্থলে একটি চিঠিও পাওয়া গিয়েছে। সেই চিঠিতে দাবি করা হয়েছে, অবিলম্বে তুরস্ক থেকে জার্মানির তোর্নাদো বিমান প্রত্যাহার করতে হবে। এ ছাড়াও জার্মানিতে যে বিমানঘাঁটি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের, তা বন্ধ করতে হবে। জার্মান গোয়েন্দা সংস্থা জানিয়েছে, এই দাবির সত্যতা কতটা তা খতিয়ে দেখা হচ্ছে। তবে ঘটনার নেপথ্যে যে সন্ত্রাসবাদী যোগাযোগ রয়েছে, সে ব্যাপারে নিশ্চিত গোয়েন্দারা। বিস্ফোরণের সঙ্গে কারা যুক্ত তা-ও নিশ্চিত করে বলতে না পারলেও দুই সন্দেহভাজনকে আটক করেছেন জিজ্ঞাসাবাদের জন্য। জার্মান গোয়েন্দাদের সন্দেহ, এদের সঙ্গে জঙ্গিদের যোগযোগ রয়েছে।

Advertisement

জার্মান সংবাদমাধ্যম যদিও সূত্রের নাম প্রকাশ না করে জানিয়েছে, ঘটনার ঠিক আগে ও-ই অঞ্চলে একটি সন্দেহজনক গাড়ি দেখা গিয়েছিল। জঙ্গিরা হয়তো সেই গাড়ি ব্যবহার করেছিল। গাড়িটি যে জার্মানির নয় তা-ও জানা গিয়েছে। ডর্টমুন্ড পুলিশ জানিয়েছে, বিশেষ ধরনের পাইপ বোমা করা হয়েছিল বিস্ফোরণ ঘটাতে।

বুধবার বরুসিয়া ডর্টমুন্ডের প্রেসিডেন্ট রেইনহার্ড রুবেল সমর্থকদের আশ্বস্ত করে বলেন, ‘‘ঘটনার আকস্মিকতা কাটিয়ে উঠেছে ফুটবলাররা।’’ যদিও তা মানতে নারাজ প্রাক্তন ফুটবলার স্তেফেন ফ্রেয়ুন্দ। ১৯৯৭ সালে বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে চ্যাম্পিয়ন্স লিগজয়ী এই তারকা বলেছেন, ‘‘টিম বাস যখন আক্রান্ত হয়, তখন সেই আতঙ্ক রাত পেরোলেই ভুলে যাওয়া সম্ভব নয়। মানসিক এবং শারীরিক ভাবে যে ধাক্কাটা ফুটবলারদের ওপর দিয়ে গিয়েছে, তা এত সহজে কাটে না।’’

স্তেফেনের আশঙ্কা যে অমূলক নয় তা ম্যাচের ফলেই পরিষ্কার। সতীর্থ বার্ত্রা-র দ্রুত আরোগ্য কামনা করে তাঁর ছবি দেওয়া টি-শার্ট পরে মাঠে নেমেছিলেন বরুসিয়া ডর্টমুন্ডের ফুটবলাররা। কড়া নিরাপত্তায় ম্যাচ শুরু হওয়ার ১৯ মিনিটেই মোনাকো এগিয়ে যায়। ৩৫ মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে বরুসিয়া। দ্বিতীয়ার্ধে ৫৭ মিনিটে ব্যবধান কমান ওসুমানে দেমবেলে। কিন্তু ৭৯ মিনিটে ফের মোনাকো এগিয়ে যায়। ম্যাচ শেষ হওয়ার ছ’মিনিট আগে ব্যবধান কমান শিনজি কাগাওয়া।

জিতল রিয়াল মাদ্রিদ: চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখকে তাদের ঘরের মাঠে হারাল রিয়াল মাদ্রিদ। তাও আবার এক গোলে পিছিয়ে গিয়ে। প্রথমার্ধে ভিদালের গোলে এগিয়ে ছিল বায়ার্ন মিউনিখ। কিন্তু দ্বিতীয়ার্ধে জোড়া গোল করে রিয়ালকে ২-১ জেতান ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement