×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ মে ২০২১ ই-পেপার

জোড়া গোল করে জুভেন্টাসের ত্রাতা সেই রোনাল্ডোই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ মে ২০২১ ০৭:৩৭
নায়ক: উডিনেজ়ের বিরুদ্ধে শেষ মুহূর্তে জোড়া গোল রোনাল্ডোর।

নায়ক: উডিনেজ়ের বিরুদ্ধে শেষ মুহূর্তে জোড়া গোল রোনাল্ডোর।
টুইটার

সেরি আ

উডিনেজ় ১ জুভেন্টাস ২

লা লিগায় রবিবার জোড়া গোল করেন লিয়োনেল মেসি। পিছিয়ে থাকলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। সেরি আ-য় উডিনেজ়ের বিরুদ্ধে জুভেন্টাসের ২-১ জয়ে দু’টি গোলই করলেন পর্তুগিজ তারকা। ফারাক একটাই। মেসির বার্সেলোনা এখনও স্পেনে লিগ জয়ের দৌড়ে রয়েছে। কিন্তু তুরিনের ক্লাবের আর সে আশা নেই। রবিবারই ১১ বছর পরে সেরি আ জিতে নিয়েছে আন্তোনিয়ো কন্তের ইন্টার মিলান।

Advertisement

রোনাল্ডো জুভেন্টাসের শেষ ক’টি ম্যাচে গোল পাচ্ছিলেন না। যে কারণে ইটালির প্রচারমাধ্যমে তীব্র সমালোচনার সামনে পড়তে হয় তাঁকে। বাইরের মাঠে উডিনেজ়ের বিরুদ্ধে যেন তারই তিনি জবাব দিলেন। রোনাল্ডো দু’টি গোল করেন ম্যাচের শেষ সাত মিনিটে। তার আগে পর্যন্ত ০-১ পিছিয়ে ছিল আন্দ্রেয়া পিরলোর দল। খেলার ১০ মিনিটেই উডিনজ়ের আর্জেন্টিনীয় ডিফেন্ডার নাহুয়েল মোলিনা ১-০ করে দেন। ৮৩ মিনিটে ১-১ হয় রোনাল্ডোর পেনাল্টি থেকে করা গোলে। ৬ মিনিটের মধ্যেই হেডে গোল দিয়ে ২-১ করে দেন সি আর সেভেন। মেসি যেমন লা লিগায় মোট গোল করায় এখন সবার আগে রয়েছেন। রোনাল্ডোও তেমন সেরি আ-য় এই মুহূর্তে সর্বোচ্চ গোলদাতা। মেসি গোল করেছেন ২৮টি। রোনাল্ডো ২৭টি। ইটালিতে গোলদাতাদের তালিকায় দু’নম্বরে আছেন ছ’টি গোল কম করা ইন্টার মিলানের রোমেলু লুকাকু।

জানুয়ারিতে এ বারের সেরি আ-য় প্রথম সাক্ষাতে উডিনেজ়কে ৪-১ হারিয়েছিল জুভেন্টাস। ঘটনাচক্রে সেই ম্যাচেও জোড়া গোল করেছিলেন রোনাল্ডো। কিন্তু ক্রমশ তুরিনের ক্লাবের খেলা খারাপ হয়েছে। রবিবার উডিনেজ়ের বিরুদ্ধে তারা শেষ চার ম্যাচে দ্বিতীয় জয় পেল। চ্যাম্পিয়ন ইন্টার মিলানের থেকে পয়েন্ট অনেকটাই কম জুভেন্টাসের। লুকাকুরা যেখানে ৩৪ ম্যাচে ৮২ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে, সেখানে রোনাল্ডোদের পয়েন্ট সমসংখ্যক ম্যাচে ৬৯। অবশ্য পয়েন্ট টেবলে দ্বিতীয় ও চতুর্থ স্থানে থাকা আটলান্টা এবং এসি মিলানও ৬৯ পয়েন্টই পেয়েছে! এ বারের চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যাওয়ার পরে সেরি আ-তেও ক্লাবকে খেতাব দিতে না পারা পিরলো এখন তোপের মুখে। জল্পনা শুরু হয়েছে, যে কোনও সময় তিনি বরখাস্ত হতে পারেন! পরের বার চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাস খেলতে না পারলে, তাঁকে সম্ভবত রাখা হবে না।

জুভেন্টাসের ম্যানেজার অবশ্য ভেঙে পড়ছেন না। ম্যাচের পরে পিরলো বলেছেন, ‘‘এ বারের মতো পারলাম না। কিন্তু পরে আরও সুযোগ আসবে। মনে রাখবেন ক্লাবটার নাম জুভেন্টাস। আমরা ঘুরে দাঁড়াবই।’’ যোগ করেন, ‘‘আমি ইন্টারকে অভিনন্দন জানাতে চাই। ওদের কোচকেও। লিগ খেতাব সত্যিই ওদের প্রাপ্য ছিল।’’ উডিনেজ়কে হারানো নিয়ে রোনাল্ডোদের গুরুর মন্তব্য, ‘‘জয়ের জন্য আমাদের প্রচুর পরিশ্রম করতে হয়েছে। তবু এই ছেলেদের জন্যই আমি গর্বিত। অতিমারি, মানসিক ক্লান্তি ইত্যাদি অনেক বাধাবিপত্তির মধ্যেও ওরা যথেষ্ট লড়াই করেছে। আমার তো মনে হচ্ছে, পরের বার চ্যাম্পিয়ন্স লিগেও দল খেলতে পারবে।’’

Advertisement