Advertisement
১৩ জুন ২০২৪
Cricket Bat

পেলের দেশ নিজেরাই তৈরি করছে ব্যাট, ব্রাজিলের ক্রিকেটে অভিনব ভাবনা

যত দিন যাচ্ছে, ক্রিকেটের পরিধি তত বাড়ছে ব্রাজিলে। প্রতিদিনই নতুন নতুন শিক্ষার্থী এই খেলার সঙ্গে যুক্ত হচ্ছেন।

ব্যাট তৈরি করছেন ফ্রান্সিসকো।

ব্যাট তৈরি করছেন ফ্রান্সিসকো। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১৪:১৩
Share: Save:

যত দিন যাচ্ছে, ক্রিকেটের পরিধি তত বাড়ছে ব্রাজিলে। প্রতিদিনই নতুন নতুন শিক্ষার্থী এই খেলার সঙ্গে যুক্ত হচ্ছেন। ফলে প্রয়োজন পড়ছে ক্রিকেটীয় সরঞ্জামের। তাই নিজেদের দেশেই ব্যাট তৈরি করার সিদ্ধান্ত নিল ব্রাজিল ক্রিকেট।

সংস্থার সভাপতি ম্যাট ফেদারস্টোনের মাথা থেকেই এসেছে এই ভাবনা। স্থানীয় কাঠমিস্ত্রি লুই রবের্তো ফ্রান্সিসকো দিয়েই তিনি তৈরি করাচ্ছেন ব্যাট। তবে কাজটা সহজ ছিল না। এতদিন শুধু চেয়ার-টেবিল তৈরি করে এসেছিলেন লুই। আচমকা ব্যাট তৈরির কথা শুনে তিনি ঘাবড়ে যান।

সংবাদ সংস্থাকে বলেছেন, “আমি হাল ছেড়ে দিয়েছিলাম। প্রচুর বাধা এসেছে এই কাজে। প্রচণ্ড ধৈর্য চাই। যন্ত্রে কাঠ ঢুকিয়ে দিলাম এবং নির্দিষ্ট আকারে সেটা বেরিয়ে এল— এত সহজ এই কাজ নয়। রাতের পর রাত জেগে ব্যাট তৈরি করা শিখেছি। তারপরেই সফল হয়েছি।”

মধ্য ব্রাজিলের পোকোস দে কালদাসই ক্রিকেটের কেন্দ্রস্থল। মূলত মহিলারাই ক্রিকেট নিয়ে বেশি আগ্রহী। স্থানীয় ৫০টি বিদ্যালয়ে প্রায় ৫০০০ শিক্ষার্থী রয়েছেন। মূলত টি১০ এবং টি২০ ফরম্যাটে খেলা হয়। ক্রিকেট ছড়িয়ে পড়ার পুরো কৃতিত্বই প্রাপ্য ফেদারস্টোনের। ২১ বছর আগে ব্রাজিলে আসার পর থেকে তিনিই ক্রিকেট ছড়িয়ে দিয়েছেন। ব্রাজিলের মহিলারা গত পাঁচ বারের মধ্যে চার বার দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়নশিপ জিতেছেন।

এতদিন ইংল্যান্ডের একটি চ্যারিটি সংস্থা থেকে ক্রিকেটের সরঞ্জাম আসত। কিন্তু অতিমারি এবং চাহিদা বাড়তে থাকায় ব্যাটের অভাব দেখা দিয়েছে। তাই জন্যেই নিজেদের দেশে ব্যাট তৈরি করার অভিনব ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brazil Neymar pele Cricket Bat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE