Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কোপা আমেরিকায় ১৩ জুন নামছেন নেমাররা, পরের দিন মেসিরা, সূচিপ্রকাশ ঘিরে বিতর্ক

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৩ জুন ২০২১ ১৭:১৩
প্রথমদিনই নামছেন নেমাররা

প্রথমদিনই নামছেন নেমাররা
ফাইল ছবি

অনেক টালবাহানার পর অবশেষে ঘোষণা করা হল এ বারের কোপা আমেরিকার সূচি। ব্রাজিলে আয়োজিত হচ্ছে এই প্রতিযোগিতা। বৃহস্পতিবার এই সূচি প্রকাশ করা হয় দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা কনমেবলের তরফে। তবে সূচি প্রকাশের পরেই দেখা দিয়েছে বিতর্ক।

গত বছর এই প্রতিযোগিতা হওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে পিছিয়ে যায়। এ বছর সেই প্রতিযোগিতা যৌথ ভাবে আয়োজন করার দায়িত্ব ছিল কলম্বিয়া এবং আর্জেন্তিনার। কিন্তু করোনা বেড়ে চলার কারণে প্রথম কলম্বিয়া এবং পরে আর্জেন্তিনাকে আয়োজনের দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়। এরপরেই আয়োজক হিসেবে ঘোষণা করা হয় ব্রাজিলের নাম।

এমনিতে সূচিতে খুব একটা বদল আনা হয়নি। প্রথমে আর্জেন্তিনা বনাম চিলির ম্যাচ দিয়ে প্রতিযোগিতা শুরু করার কথা থাকলেও যেহেতু ব্রাজিল এখন আয়োজক দেশ, তাই তাদেরই প্রথম ম্যাচ রাখা হয়েছে। ১৩ জুন রাতে নেমারের ব্রাজিল খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। লিয়ো মেসির আর্জেন্তিনা নামছে পরের দিন। তাদের প্রতিপক্ষ চিলে। ফাইনাল হবে ১০ জুলাই, ব্রাজিলের ঐতিহ্যশালী মারাকানা স্টেডিয়ামে।

Advertisement

তবে ব্রাজিলে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা কলম্বিয়া, আর্জেন্তিনার থেকে অনেক বেশি। কী করে তাদের দায়িত্ব দেওয়া হল, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তা ছাড়া, আয়োজনের দায়িত্ব থেকে বাদ দেওয়া হয়েছে অনেক স্টেডিয়ামকে, যার মধ্যে সাও পাওলো, পোর্তো আলেগ্রে, সালভাদর রয়েছে। বরং সুযোগ পেয়েছে ব্রাজিলিয়া, কুইয়াবা, গোইয়ানিয়া, যাদের নাম খুব কম ফুটবল সমর্থকই চেনেন। শোনা গিয়েছে, এর পিছনে দায়ী ব্রাজিলের দক্ষিণপন্থী নেতা জেয়ার বলসনারো। আয়োজকদের শহরগুলির শাসকরা তাঁর ঘনিষ্ঠ বলেই নাকি দায়িত্ব দেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement