Advertisement
২৯ জানুয়ারি ২০২৩

টুকরো খবর

আজীবন নির্বাসনের মতো কঠোর শাস্তির রাস্তায় না হেঁটে লইশরাম সরিতা দেবীকে এক বছর নির্বাসিত করল আন্তর্জাতিক বক্সিং সংস্থা (এআইবিএ)। সঙ্গে এক হাজার সুইস ফ্রাঁ জরিমানা। ইনচিওন এশিয়ান গেমসের বিজয় মঞ্চে দাঁড়িয়ে পদক নিতে অস্বীকার করার জন্য মণিপুরি বক্সারের শাস্তি চলবে আগামী বছরের ১ অক্টোবর পর্যন্ত।

শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৪ ০৩:১৭
Share: Save:

এক বছর নির্বাসন সরিতাকে

Advertisement

নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

আজীবন নির্বাসনের মতো কঠোর শাস্তির রাস্তায় না হেঁটে লইশরাম সরিতা দেবীকে এক বছর নির্বাসিত করল আন্তর্জাতিক বক্সিং সংস্থা (এআইবিএ)। সঙ্গে এক হাজার সুইস ফ্রাঁ জরিমানা। ইনচিওন এশিয়ান গেমসের বিজয় মঞ্চে দাঁড়িয়ে পদক নিতে অস্বীকার করার জন্য মণিপুরি বক্সারের শাস্তি চলবে আগামী বছরের ১ অক্টোবর পর্যন্ত। অর্থাত্‌ তাঁর রিও অলিম্পিকের রাস্তা খোলাই থাকল। সরিতার আজীবন নির্বাসন ঠেকাতে এআইবিএ-কে চিঠি দিয়েছিলেন সচিন তেন্ডুলকর। লঘু শাস্তির খবরে মুম্বই থেকে সচিন বলেছেন, “চাইনি সরিতার কেরিয়ার নষ্ট হয়ে যাক। ও একটা ছোট ভুল করেছিল। যার এত বড় মূল্য দিতে হলে সেটা ঠিক হত না। তাই এআইবিএ-কে চিঠি দিয়ে অনুরোধ করি।” সরিতা নিজেও স্বস্তিতে। সচিন-সহ দুঃসময়ে পাশে থাকা প্রত্যেককে ধন্যবাদ জানিয়ে বলেছেন, “অনেক চাপমুক্ত লাগছে। অলিম্পিক প্রস্তুতির যথেষ্ট সময় পাব। কথা দিচ্ছি দেশকে পদক এনে দেওয়ার যথাসাধ্য চেষ্টা করব।” একই ঘটনায় দু’বছর নির্বাসিত ভারতের প্রধান কোচ, কিউবার ব্লাস ইগলেসিস ফার্নান্ডেজ এবং সরিতার স্বামী থইবা সিংহ। এক বছর নির্বাসিত বক্সারের ব্যক্তিগত কোচ লেনিন মিতাই। তবে জাতীয় কোচ গুরবক্স সিংহের কোনও শাস্তি হয়নি। এ দিকে, সরিতার শাস্তি প্রত্যাহারের জন্য এ দিন এআইবিএ-কে লিখিত আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল।

Advertisement

মার খেলেন গুরবিন্দর

মঙ্গলবার রাতে চেন্নাইয়ান-কেরল ম্যাচের পর বড় ধরনের গণ্ডগোলে জড়ালেন দু’দলের দুই ফুটবলার গুরবিন্দর সিংহ এবং জেম্বা জেম্বা। ম্যাচের পর কেরলের গুরবিন্দর কথা বলছিলেন চেন্নাইয়ানের দুই বন্ধু বলবন্ত সিংহ এবং সুখবিন্দর সিংহের সঙ্গে। রেফারিং নিয়ে কথা চলছিল। হঠাত্‌ই সেখানে হাজির হন চেন্নাইয়ানের জেম্বা জেম্বা। তিনি গুরবিন্দরকে বলেন, “ম্যাচে তুমি আমাকে কনুই দিয়ে মেরেছিলে। তুমি আবার রেফারিং নিয়ে কী বলছ?” গুরবিন্দরের অভিযোগ, এর পরেই জেম্বা জেম্বা তাঁকে ঘুষি মারেন। বলবন্তদের হস্তক্ষেপে ঝামেলা তখনকার মতো থামলেও পরে চেন্নাইয়ানের পক্ষ থেকে গুরবিন্দরের বিরুদ্ধেই অভিযোগ জমা পড়েছে ফেডারেশনের কাছে।

দারুণ শুরু সাইনার

মরসুম শেষের বিশ্ব সুপার সিরিজে চিনের শিজিয়ান ওয়াংকে স্ট্রেট গেমে ২১-১৭, ২১-১৮ হারিয়ে শুরুটা দুর্দান্ত করলেন সাইনা নেহওয়াল। দু’বারের অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন এবং বিশ্বের দু’নম্বর ওয়াংয়ের বিরুদ্ধে বিশ্বের চার নম্বর সাইনা এ দিন শুরু থেকেই আক্রমণাত্মক ছিলেন। এবং সঙ্গে স্নায়ুর লড়াইয়ে শেষ হাসি সাইনারই। টুর্নামেন্টে সিঙ্গলস ও ডাবলসে লড়াই পুরুষ ও মহিলাদের সেরা আটের মধ্যে।

অন্য খেলায়

উত্তর চি ব্বশ পরগনায় প্রতিবন্ধীদের চ্যালেঞ্জার্স ট্রফি ক্রিকেট, ১৮-২১ ডিসেম্বর। আয়োজক শারীরিক প্রতিবন্ধীদের জাতীয় ক্রিকেট সংস্থা পিসিসিওআই। অংশ নিচ্ছে বাংলা, অন্ধ্র, বিহার ও হায়দরাবাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.