Advertisement
০৩ মার্চ ২০২৪
Wimbledon 2023

ঘাম ঝরিয়ে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে আলকারাজ, লড়াই করে জিততে হল বিশ্বের এক নম্বরকে

উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন কার্লোস আলকারাজ। স্পেনের খেলোয়াড় শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে হারালেন চিলির নিকোলাস জারিকে। আলকারাজ জিতেছেন ৬-৩, ৬-৭, ৬-৩, ৭-৫ গেমে।

alcaraz

পয়েন্ট জিতে হুঙ্কার আলকারাজের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ২২:০৮
Share: Save:

উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠে গেলেন কার্লোস আলকারাজ। স্পেনের খেলোয়াড় শনিবার তৃতীয় রাউন্ডের ম্যাচে হারালেন চিলির নিকোলাস জারিকে। আলকারাজ জিতেছেন ৬-৩, ৬-৭, ৬-৩, ৭-৫ গেমে। চার ঘণ্টার উপর চলেছে দুই খেলোয়াড়ের লড়াই। জিতলেও র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ পিছিয়ে থাকা খেলোয়াড়ের বিরুদ্ধে যথেষ্ট বেগ পেতে হয়েছে আলকারাজকে। মোটেই সহজে জিততে পারেননি তিনি। প্রতিটি পয়েন্টের জন্যে ঘাম ঝরাতে হয়েছে। তবে টানা দ্বিতীয় দিন কোর্টে নামতে হয়েছে আলকারাজকে। বিশ্রামের পর্যাপ্ত সময় পাননি।

আলকারাজ ম্যাচটি সরাসরি সেটে জিততে পারতেন, যদি না গোটা ম্যাচে অজস্র ‘আনফোর্সড এরর’ (অনিচ্ছাকৃত ভুল) করতেন। ৩০টি আনফোর্সড এরর করেছেন তিনি। প্রতিপক্ষ জারি তার থেকে অনেক বেশি করলেও, আলকারাজের ভুল চোখে লেগেছে বেশি। এমন জায়গা থেকে পয়েন্ট খুইয়েছেন, যেটা বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের থেকে হয়তো প্রত্যাশিত নয়। তবে ‘উইনার’-এর দিক থেকে পিছিয়ে রয়েছেন আলকারাজ। যদিও আলকারাজের ‘ড্রপ শট’ নজর কেড়েছে। বেশ কিছু রিটার্ন করেছেন এই শটে যার ধারেকাছে পৌঁছতে পারেননি জারি। চিলির খেলোয়াড় লম্বা হওয়ার সুবাদে কোর্ট কভারেজ খুবই ভাল ছিল। এক সময় সেটার ফায়দা পুরোপুরি তুলছিলেন তিনি। কোর্টে দৌড় করাচ্ছিলেন আলকারাজ। কিন্তু স্পেনের খেলোয়াড় বুদ্ধি দিয়ে খেলা শুরু করতেই চাপে পড়ে যান জারি।

প্রথম সেটের প্রথম সাতটি গেমে যে যাঁর নিজের সার্ভ ধরে রাখেন। আলকারাজ বিশ্বের এক নম্বর এবং প্রতিযোগিতার শীর্ষ বাছাই হলেও জারি সেটা বুঝতেই দিচ্ছিলেন না। সমানে সমানে টক্কর দিচ্ছিলেন স্পেনের খেলোয়াড়ের সঙ্গে। আলকারাজের ফোরহ্যান্ড এমনিতে বেশ শক্তিশালী। কিন্তু চিলির জারি যেন সেটাকেও ছাপিয়ে যাচ্ছিলেন মাঝে। পাশাপাশি, এমন সার্ভিস করছিলেন যা চাপে ফেলে দিচ্ছিল আলকারাজকে।

প্রথম সেটের অষ্টম গেমে আলকারাজ প্রথম বার ব্রেক করেন জারিকে। তখনও পর্যন্ত ম্যাচের দীর্ঘতম র‌্যালি জিতে নেন আলকারাজ। পরের সার্ভিস ধরে রেখে আলকারাজ সেট পকেটে পোরেন। কিন্তু একটি পয়েন্টের জন্যেও লড়াই হয় হাড্ডাহাড্ডি। জারি কোনও মতেই হাল ছাড়তে রাজি ছিলেন না। শেষ মুহূর্ত পর্যন্ত আলকারাজকে লড়াই দেন।

দ্বিতীয় সেটে দু’টি ‘এস’ সার্ভিস মেরে শুরু করেন জারি। দ্বিতীয় সেটেই চিলির খেলোয়াড় ব্রেক করেন আলকারাজকে। এক সময় ৩-০ এগিয়ে যান। কিন্তু সপ্তম গেমে আলকারাজ পাল্টা ব্রেক করে ম্যাচ নিজের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেন। এর পর দুই খেলোয়াড়ই নিজেক সার্ভ ধরে রাখায় খেলা গড়ায় টাইব্রেকারে। সেখানে ভাল লড়াই হয়। ৬-৬ থেকে পরের দু’টি পয়েন্ট পেয়ে জারি সেট জিতে নেন।

তৃতীয় সেটে কিছুটা একপেশে লড়াই হয়। চতুর্থ গেমে আলকারাজ ব্রেক করেন জারিকে। এর পর দু’জনেই নিজের সার্ভ ধরে রাখায় আলকারাজ জেতেন ৬-৩ গেমে। চতুর্থ সেটের শুরুতেই জারি আবার ব্রেক করেন আলকারাজকে। এক সময় ৩-০ এগিয়ে যান। সেখান থেকে শুরু হয় স্পেনের খেলোয়াড়ের প্রত্যাবর্তন। পর পর দু’বার তিনি ব্রেক করেন জারিকে। এগিয়ে যান ৬-৫ গেমে। ১২তম গেমে নিজের সার্ভ ধরে রেখে ম্যাচ জিতে নেন আলকারাজ।

জিতলেন মেদভেদেভ

তৃতীয় বাছাই রাশিয়ার খেলোয়াড় ডানিল মেদভেদেভ উঠলেন উইম্বলডনের চতুর্থ রাউন্ডে। শনিবার তিনি ৪-৬, ৬-৩, ৬-৪, ৬-৪ হারালেন মার্টন ফুসোভিসকে। তিন ঘণ্টা চার মিনিট ধরে চলে ম্যাচ। এই বছরে প্রথম বার কোনও গ্র্যান্ড স্ল্যামের চতুর্থ রাউন্ডে উঠলেন তিনি। ছাদ ঢাকা কোর্ট ওয়ানে দুই খেলোয়াড়ের পাওয়ার হিটিং, বৈচিত্রময় শট, ড্রপ শট এবং শারীরিক দক্ষতাকে কাজে লাগিয়ে কোর্ট কভারেজ দেখা গেল। ম্যাচের পর মেদভেদেভ বললেন, “উইম্বলডনে ভাল ফল করতে আমি মরিয়া। গত বছর এখানে খেলতে পারিনি। ফলাফলের বিচারে এখানে আমার পারফরম্যান্স সবচেয়ে খারাপ। সেটা বদলানোর মতো যথেষ্ট অনুপ্রেরণা এ বার আমার কাছে রয়েছে। কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেলতেই হবে। নিজের সেরা টেনিস উপহার দিতে চাই।”

চতুর্থ রাউন্ডে চিচিপাসও

আলকারাজের মতোই টানা দ্বিতীয় দিন কোর্টে নেমেছিলেন স্টেফানোস চিচিপাস। তিনি অনায়াসে চতুর্থ রাউন্ডে উঠে গেলে। লাসলো জেরেকে হারালেন সরাসরি সেটে। চিচিপাস জিতেছেন ৬-৪, ৭-৬, ৬-৪ গেমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE